ফটিকছড়িতে তরকারি ও চাউল বাজার জবর দখলের অভিযোগ

আলমগীর নিশান ; ফটিকছড়ি, চট্টগ্রাম :
দক্ষিন ফটিকছড়ির মোহাম্মদ তকিরহাট প্রকাশ মাহাত্তিরহাট কাঁচা তরকারি ও চাউল বাজার জবর দখলের অভিযোগ উঠেছে।
এতে ১৭ নং জাফতনগর ইউনিয়নের সর্বস্তরের জনসাধারন ইউপি চেয়ারম্যান আব্দুল হালিম, তার দুই ভাই আব্দুল আজিজ ও আব্দুল ওয়াইজকে অভিযুক্ত করে চট্টগ্রাম জেলা প্রশাসক বরাবর একটি অভিযোগ দায়ের করেন।
অভিযোগের অনুলিপি ফটিকছড়ি উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার এবং ফটিকছড়ি থানা অফিসার ইনচার্জ বরাবর পাঠানো হয়েছে।
অভিযোগে তারা উল্লেখ করেন, প্রতি শুক্র ও সোম হাটবারে নির্দিষ্ট স্থানে কাঁচা তরকারি ও চাউল ক্রয়-বিক্রয়ের জন্য জনস্বার্থে স্থান নির্ধারন করে সরকার টিনের ছাউনিযুক্ত খোলা শেড নির্মান করেন। কিন্তু অভিযুক্ত আব্দুল হালিম চেয়ারম্যান নির্বাচিত হয়ে নিজের আধিপত্য বিস্তার করে তার ভাই আব্দুল আজিজের নামে ঐ বাজার লিজ নেন।
সরকারকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে বর্তমানে তারা নিয়ম ভঙ্গ ও ক্ষমতার প্রভাব বিস্তার করে টিনশেডযুক্ত খোলা তরকারি বাজার ভেড়া দ্বারা ঘেরাও করে তথায় পার্টিশন দিয়ে কামরা বানিয়ে প্রতি দোকান থেকে লক্ষ লক্ষ টাকা সেলামী নেয়াসহ মাসিক উচ্চহারে ভাড়া আদায় করে যাচ্ছে।
এদিকে সরেজমিনে বাজার পরিদর্শনে গিয়ে এর সত্যতাও পাওয়া যায়। দেখা যায়, ব্যবসায়ীরা অনেকটা রাস্তার উপর বসে বেচা-কেনা করছে। অন্যদিকে সরকারি টিনের শেডগুলোর প্রায় ৬/৭টিতে ভেড়া দ্বারা ঘেরাও করে চা ও মুরগীর দোকান তৈরি করে রেখেছে ইজারাদার।
সাধারন ব্যবসায়ীরা জানান, সরকার ব্যবসায়ীদের সুবিধার জন্য এসব শেড তৈরি করলেও একটি মহলের প্রভাবে এসবের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে ব্যবসায়ীরা। শেডে কামরা তৈরি করে দোকান দেয়ায় বর্ষার সময় বৃষ্টিতে ভিজে বেচা-কেনা করতে হয়। এছাড়াও প্রতি হাটবারে অনেকটা রাস্তার উপর এসে পসরা নিয়ে বসতে হয় ব্যবসারীদের।
অভিযোগের বিষয়ে জানতে চাইলে ইউপি চেয়ারম্যান আব্দুল হালিম শেড দখলের বিষয়টি মিথ্যা দাবী করে বলেন, আমিতো করিনাই এমনকি আমার ভাইও কোন শেড দখল করে নাই। এখানে ঘেরাও করা শেডে যে দোকানগুলো আছে এইগুলোর ভাড়া যখন যেই ইজারাদার আসে ঐ ইজারাদারই পাই। আর এডভান্সের ব্যাপারে তিনি ব্যক্তিগত ভাবে কোন এডভান্স বা ভাড়া উঠাইছে এটা যদি কেউ প্রমান করতে পারে তাহলে যে ধরনের শাস্তি হয় তিনি তা মাথা পেতে নেবেন বলে জানান।
এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার সায়েদুল আরেফিন ৭দিনের সময় বেধে দিয়ে বলেন, সরকার নির্ধারিত স্থানে যেটা যেখানে বসার কথা সেটা হাটের নির্ধারিত স্থানে বসবে। যদি এই বিষয়ে এখনো তারা প্রদক্ষেপ না নেই তাহলে আবার সরেজমিনে তদন্ত পূর্বক তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
পূর্ববর্তী নিবন্ধঅগ্নিকাণ্ডের ঘটনায় রাজধানী সুপার মার্কেট এলাকায় যান চলাচল বন্ধ
পরবর্তী নিবন্ধকুষ্টিয়ায় নারী শ্রমিক হত্যায় রবিউলের মৃত্যুদণ্ড