প্লেন চলাচল খাত জোরদারে যুক্তরাজ্যের সঙ্গে যৌথ ঘোষণাপত্র সই

নিউজ ডেস্ক:

বাংলাদেশে প্লেন চলাচল খাতের উন্নয়নে প্রয়োজনীয় সহযোগিতার জন্য একটি ‘এভিয়েশন পার্টনারশিপ’ প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে যৌথ ঘোষণাপত্র সই হয়েছে। এর মধ্যে এয়ারবাস থেকে যাত্রী ও কার্গো বিমান ক্রয় অন্তর্ভুক্ত রয়েছে।

শুক্রবার (৫ মে) লন্ডনে একটি হোটেলে যৌথ ঘোষণাপত্র সই হয়। এতে বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান সই করেন। যুক্তরাজ্যের পক্ষে সই করেন দেশটির বিনিয়োগমন্ত্রী লর্ড ডমিনিক জনসন।

এই উদ্যোগের মাধ্যমে বাংলাদেশে প্লেন শিল্পের বিকাশের পাশাপাশি যুক্তরাজ্য এবং এয়ারবাসের অন্যান্য ইউরোপীয় অংশীদারদের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরও জোরদার হবে। পাশাপাশি এয়ারবাস থেকে বিমান কেনার জন্য বাংলাদেশ সহজ শর্তে ইউকে এক্সপোর্ট ফাইন্যান্স স্কিম থেকে দীর্ঘমেয়াদি ঋণ সুবিধাও নিতে পারবে।

যৌথ ঘোষণাপত্রে সই করার পর সালমান এফ রহমান সন্তোষ প্রকাশ করে বলেন, এ উদ্যোগের ফলে এয়ারবাস ও বাংলাদেশ বিমানের মধ্যে একটি দীর্ঘমেয়াদি ও কার্যকর সম্পর্ক গড়ে উঠবে। যার মাধ্যমে বাংলাদেশ, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি এবং এয়ারবাসের মধ্যে বর্তমান সম্পর্ক আরও শক্তিশালী হবে।

এ বিষয়ে এক টুইট বার্তায় যুক্তরাজ্যের বিনিয়োগ মন্ত্রী লর্ড ডমিনিক জনসন বাংলাদেশের সঙ্গে প্লেন চলাচল খাত জোরদার করতে যৌথভাবে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

তিনি বলেন, একটি কার্যকর প্লেন চলাচল অংশিদারত্বের মাধ্যমে বাংলাদেশের প্লেন শিল্পকে শক্তিশালী করা হবে। এর মাধ্যমে উভয় দেশেই নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।

চুক্তি সই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়া এবং বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বাণিজ্য দূত রোশনারা আলী।

পূর্ববর্তী নিবন্ধঢাবির ‘খ’ ইউনিটের পরীক্ষা আজ, আসনপ্রতি লড়বেন ৪২ জন
পরবর্তী নিবন্ধলন্ডনে শেখ হাসিনা-ঋষি সুনাক দ্বিপক্ষীয় বৈঠক