প্রয়াত নারী নির্মাতার সম্মানে কানের পোস্টার

রাজু আনোয়ার: বিশ্ব চলচ্চিত্রের অন্যতম বড় আসর কান চলচ্চিত্র উৎসব। ভেনিস চলচ্চিত্র উৎসব আর বার্লিন চলচ্চিত্র উৎসবের সাথে কানকেও সবচেয়ে মর্যাদাপূর্ণ উৎসবের সম্মান দেয়া হয়। দক্ষিণ ফ্রান্সের নদীঘেরা শহর কানে প্রতি বছর এই আয়োজন অনুষ্ঠিত হয়। কান উৎসবের জন্য নির্মিত ভবন ‘পালে দে ফেস্তিভালস এ দে কোঁগ্র’ নামক ভবনটিতে মূল উৎসব অনুষ্ঠিত হয়।
আগামী ১৪ মে থেকে শুরু হচ্ছে কান-এর ৭২তম আসর। প্রতি বারের মতো এবারও কানের নানান বিষয় নিয়ে উৎসুক হয়ে আছেন চলচ্চিত্রপ্রেমীরা। কান চলচ্চিত্র উৎসবের অন্যতম আকর্ষণ এর অফিশিয়াল পোস্টার। প্রতি বছর এই উৎসবের জন্য একটি মনোরম অফিশিয়াল পোস্টার তৈরি করা হয়। এবছরও তার ব্যতিক্রম হয়নি।এবারও্ চমকপ্রদ একটি পোস্টার তৈরি করা হয়েছে ৭২তম কান-এর জন্য। ১৫ এপ্রিল, সোমবার কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল ওয়েবসাইটে পোস্টারটি উন্মুক্ত করা হয়েছে।
তবে এবারের পোস্টারটি তৈরি করা হয়েছে একজন নারী নির্মাতাকে সম্মান জানিয়ে। তিনি হলেন ফ্রান্সের নির্মাতা অ্যানিস ভার্দা। যিনি গত ২৯ মার্চ না ফেরার দেশে পাড়ি জমান। বরেণ্য এই নির্মাতার প্রতি সম্মান জানিয়ে তার একটি ছবিকে রাখা হয়েছে পোস্টারে। যেখানে দেখা যাচ্ছে, একজন টেকনিশিয়ানের কাঁধের ওপর দাঁড়িয়ে তিনি ক্যামেরায় চোখ রেখেছেন।
অ্যানেস ভার্দা’র এর এই ছবি অনেক পুরনো। তার প্রথম সিনেমা ‘লা পোয়ান্ত কোর্ট’-এর শুটিংয়ের সময়কার। সিনেমাটি মুক্তি পেয়েছিলো ১৯৫৪ সালে। একই সালে সিনেমাটি কান চলচ্চিত্র উৎসবেও প্রদর্শিত হয়।
কান চলচ্চিত্র উৎসবের সঙ্গে অ্যানেস ভার্দার সম্পর্ক খুব ঘনিষ্ঠ। কেননা তার নির্মিত ১৩টি সিনেমা এই উৎসবের প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়েছিলো। এখানেই শেষ নয়, ২০০৫ সালে তিনি কান চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগের জুরি বোর্ডের সদস্য ছিলেন। তার সৃষ্টিকর্মের প্রতি সম্মান জানিয়ে ২০১৫ সালে তাকে পাম দ’ সম্মাননায় ভূষিত করা হয়।
এবারের কান উৎসবের পর্দা উঠবে মার্কিন পরিচালক জিম জারমাশ পরিচালিত ‘দ্য ডেড ডোন্ট ডাই’ প্রদর্শনীর মধ্য দিয়ে। সিনেমাটি মূল প্রতিযোগিতা বিভাগেও লড়বে। এবার প্রতিযোগিতা বিভাগে প্রধান বিচারক হিসেবে থাকছেন দু’বার অস্কারজয়ী মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু। ৭২ তম কান চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগের সিনেমাগুলোর নাম প্রকাশ করা হবে আগামী ১৮ এপ্রিল, বৃহস্পতিবার। উৎসবের পর্দা নামবে ২৫ মে।

 

পূর্ববর্তী নিবন্ধজীবননগরে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ উদ্বোধন
পরবর্তী নিবন্ধতিন বছর পর ১৬ মে চালু হচ্ছে বিমানের দিল্লি ফ্লাইট