প্রার্থিতা ফিরে পেয়েছেন ৪৮, প্রস্তুত ২৫৪ আসনের ব্যালট পেপার

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ সংসদ নির্বাচনে আদালতের আদেশে এখন পর্যন্ত ৪৮ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। তাদেরকে নিয়ে এখন ভোটে প্রার্থী সংখ্যা ১৯৪৩ জন।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ রোববার এ তথ্য জানিয়েছেন।

আদালতের আদেশের পর ৩-৪ জানুয়ারির মধ্যে প্রার্থীদের চূড়ান্ত সংখ্যাও নির্ধারণ হয়ে যাবে বলে ধারণা এ কর্মকর্তার।

অশোক কুমার দেবনাথ বলেন, “প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় পার হওয়ার পর ১৮৯৫ জন প্রার্থী ছিল। এর সঙ্গে আদালতের আদেশে আরও অন্তত ৪৮ জন প্রার্থিতা ফিরে পেয়েছন।

“সব মিলিয়ে এখন ১৯৪৩ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী হয়েছে। আরও কয়েকজন আদালতের রায়ের অপেক্ষায় রয়েছেন।”

এদিকে ভোট ঘনিয়ে আসায় এরই মধ্যে ২৫৪টি আসনের জন্য ব্যালট পেপার ছাপানো শেষ হয়েছে বলে জানান তিনি।

এবার ১৮ ডিসেম্বর প্রার্থীদের প্রতীক বরাদ্দের পর ব্যালট পেপার মুদ্রণ শুরু হয়। ২৫ ডিসেম্বর থেকে জেলায় জেলায় তা পাঠানো শুরু হয়। এটি ৩১ ডিসেম্বরে শেষ করার পরিকল্পনা ছিল।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার বলেন, “ইতোমধ্যে ২৫৪ আসনের ব্যালট পেপার মুদ্রণ শেষ হয়েছে। কিছু আসনের মুদ্রণ চলছে। বাকিগুলো কয়েকদিনের মধ্যে চূড়ান্ত মুদ্রণ সম্পন্ন করে নির্বাচনী এলাকায় পাঠানো হবে।”

ব্যালট পেপারের সঙ্গে পাঠানো ব্যালট পেপার, পোস্টাল ব্যালট পেপার, পোস্টাল ব্যালট পেপারের সঙ্গে সম্পর্কিত ফরম এবং স্ট্যাম্প প্যাড সংশ্লিষ্ট জেলা প্রশাসকের ট্রেজারিতে পুলিশি নিরাপত্তায় থাকবে। তারপর ভোটকেন্দ্রে পাঠানো হবে ৭ জানুয়ারি ভোটের দিন সকালে।

ভোটের জন্য আসনভিত্তিক ভোটার সংখ্যার সমান ব্যালট পেপার ছাপাতে হয়, যেখানে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নাম ও প্রতীক থাকে। এবার ৩০০ আসনে ১১ কোটি ৯৬ লাখের বেশি ভোটার রয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধসব ধরনের চ্যালেঞ্জ মোকাবিলায় র‌্যাব প্রস্তুত : ডিজি
পরবর্তী নিবন্ধনতুন স্বপ্নে স্বাগত ২০২৪