জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষক পাঠাবে কমনওয়েলথ

নিউজ ডেস্ক : বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ঢাকায় প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল পাঠাচ্ছে কমনওয়েলথ। পর্যবেক্ষক দলটি আগামী ১৯-২৩ নভেম্বর পর্যন্ত ঢাকায় থাকবে।

শুক্রবার (৩ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

কাজী হাবিবুল আউয়াল জানান, চলতি সপ্তাহের শুরুতে সিইসিকে দেয়া ইমেইলে ঢাকায় প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল পাঠানোর ইচ্ছা প্রকাশ করে কমনওয়েলথ। তাদের জানানো হয়েছে, তারা আসতে পারে। নির্বাচন কমিশন বিষয়টি স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করবে।

তিনি আরও জানান, প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলটি তাদের পর্যবেক্ষণ কমনওয়েলথ মহাসচিবকে জানানোর পরে নির্বাচনকালে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নেবে সংস্থাটি।

এর আগে চলতি বছরের জুলাই মাসে ঢাকায় প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল পাঠায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং সেপ্টেম্বরে বাজেট স্বল্পতার কারণে নির্বাচনকালে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত জানায়। পরে অবশ্য তারা জানায়, দ্বাদশ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে ঢাকায় চার সদস্যের পর্যবেক্ষক দল পাঠাবে।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল বাংলাদেশ সফর করে গেলেও নির্বাচনকালে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে কিনা তা এখনো জানায়নি।

পূর্ববর্তী নিবন্ধলাশ ফেলে পালানো হিমুর ‘বয়ফ্রেন্ড’ গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধহামলা-অগ্নিকাণ্ডে জড়িতদের আইনের আওতায় আনা হবে: হারুন