প্রধানমন্ত্রীর দূরদর্শিতায় করোনার মধ্যে দেশের অর্থনীতির চাকা চাঙ্গা কর্মসংস্থান ব্যাংকের: এমডি আব্দুল মান্নান

নিজস্ব প্রতিবেদক: কর্মসংস্থান ব্যাংক বিশেষায়িত রাষ্ট্র মালিকানাধীন একটি আর্থিক প্রতিষ্ঠান। দেশের বিপুল বেকার জনগোষ্ঠীকে বিনা জামানতে ঋণ দিয়ে উদ্যোক্তা তৈরি করছে। বেকারত্ব দূরকরাই এ ব্যাংকটির মূল উদ্দেশ্য বর্তমানে ব্যাংটির ব্যাবস্থাপনা পরিচালকের দায়িত্ব রয়েছেন আব্দুল মান্নান। এর আগে তিনি সোনালী ব্যাংকে উপব্যবস্থাপনা পরিচালক পদে কর্মরত ছিলেন। এ প্রতিবেদকের সাথে আলাপকালে তিনি বলেন, প্রধানমন্ত্রীর দূরদর্শিতা কারণে করোনার মধ্যে দেশের অর্থনীতি চাকা চাঙ্গা রয়েছে।
আবদুল মান্নান বলেন, দেশের শিক্ষিত বেকারদের আত্মকর্মসংস্থানের জন্য জামানত ছাড়াই ২০ হাজার থেকে ৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দিচ্ছে কর্মসংস্থান ব্যাংক। মুজিববর্ষ উপলক্ষে আমরা ‘বঙ্গবন্ধু যুব ঋণ’ নামে একটি ঋণ কার্যক্রম চালু করি। ইতিমধ্যে এ সেবার আওতায় ৮০ হাজার ৬৭৬ জনের মধ্যে ১৩০০ কোটি টাকা ঋন বিতরন করা হয়েছে। ৮ শতাংশ সরল সুদে ঋণ দেওয়া হয়েছে। আর পরবর্তিতে সরকার ৫০০ কোটি টাকা দিয়েছে আমরা হাতে ২৫০ কোটি টাকা পেয়েছি সেটা মাত্র ৪ শতাংশ সরল সুদে এ ঋণ দিয়েছি। আরও আড়াইশত কোটি টাকা ৪ শতাংশ সুদে বিতারন করা হবে। যখন আমরা পুরো টাকাটা হাতে পাবো। প্রশিক্ষণপ্রাপ্ত বেকার যুব যারা ১৮ থেকে ৪৫ বছর পর্যন্ত বয়সী। সর্বোচ্চ পাঁচ বছরের জন্য এ ঋণ দেয়া হচ্ছে। তবে ঋণ পাচ্ছেন তারাই, যাঁদের সরকারি, আধা সরকারি এবং স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নেয়া আছে। আব্দুল মান্নান আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সালে কর্মসংস্থান ব্যাংক গঠিত করেন। ব্যাংকটির ২৫৬টি শাখা রয়েছে।
এমডি বলেন, ব্যাংকটি গঠনের উদ্দেশ্য ছিল বেকার যুবকদের অর্থনৈতিক কর্মকা-ে সম্পৃক্ত করা, আত্মকর্মসংস্থান সৃষ্টি, কুটির শিল্পে বিনিয়োগে উৎসাহ দেয়া, দারিদ্র্য বিমোচনে সহায়তা ইত্যাদি। প্রতিষ্ঠার পর থেকে ব্যাংকটি সেই উদ্দেশ্য পূরণে ঋণও দিয়ে যাচ্ছে। তবে যে পরিমাণ ঋণের চাহিদা রয়েছে, সে পরিমাণ ঋণ দেয়ার সক্ষমতা নেই ব্যাংকটির। তাই সরকার যদি আমাদের আরো এক হাজার কোটি টাকা দেন তবে আমরা গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে সহায়তা করতে পারেবা।
এ ছাড়া ঋণ পেতে হলে যুব উন্নয়ন অধিদপ্তর, বিসিক, বিডা, সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশনসহ (এসডিএফ) অন্যান্য সরকার অনুমোদিত প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ থাকতে হবে। ঋণখেলাপিরা ঋণ পাওয়ার যোগ্য হবেন না। একই গ্রাহক বা গ্রুপ একাধিক প্রকল্পে ঋণ পাওয়ার যোগ্য বলেও বিবেচিত হবেন না। তবে ৮ শতাংশ সরল সুদে ঋণ দেওয়া হলেও কিস্তি খেলাপি হলে এই সুদ নেওয়া হবে ৯ শতাংশ হারে। প্রধানমন্ত্রীর দূরদর্শিতা কারণে করোনার মধ্যে দেশের অর্থনীতি চাকা চাঙ্গা ছিল। মনে করেন বিশিষ্ট ব্যাংকার কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মান্নান। তিনি বলেন ১৯৯৮ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কর্মসংস্থান ব্যাংক চালু হয়।
প্রকল্প এলাকায় স্থায়ীভাবে বসবাসকারী এবং যাঁর বাড়িঘর ও জমিজমা আছে ও ঋণ পরিশোধে সক্ষম এমন কেউ জামিনদার হতে পারবেন। আবেদনকারীর পিতা, মাতা, স্বামী, স্ত্রী অথবা তৃতীয় কোনো ব্যক্তিও হতে পারবেন জামিনদার। একটি জেলার কোনো বাসিন্দা ওই জেলার আওতাধীন যেকোনো শাখার উদ্যোক্তার ঋণের বিপরীতে নিশ্চয়তা বা গ্যারান্টি দিতে পারবেন। জামিনদার হতে পারবেন সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তিরাও।
প্রতিষ্ঠাকালীন সময়ে কর্মসংস্থান ব্যাংকের অনুমোদিত মূলধন ছিল ৩০০ কোটি টাকা। এবং পরিশোধিত মূলধন ছিল ১০০ কোটি টাকা। সরকার পরিবর্তনের পরে আমরা আর কোন মূলধন পাইনি। ফলে ১০০ কোটি টাকা দিয়েই আমাদের প্রায় ১২ বছর কেটে যায়। ব্যাংকটির সবচেয়ে বড় দুর্বল দিক হলো, অন্যান্য ব্যাংক যেমন গ্রাহকদের কাছ থেকে আমানত নিতে পারে কর্মসংস্থান ব্যাংক তা পারে না। একমাত্র পেইড অব ক্যাপিটাল অথবা আমরা যদি কোন অরগানাইজেশন থেকে এসটিআর বা লোনা কারণেই সেটা নেয়ার সুযোগ আছে।
পরবর্তীতে প্রধানমন্ত্রী যখন আবার ক্ষমতায় আসেন, তিনি এ ব্যাংকের প্রতি আমার নজর দেন এবং মূলধন বাড়ান। বর্তমানে কর্মসংস্থান ব্যাংকের অনুমোদিত মূলধন ১০০০ কোটি টাকা, এবং পরিশোধিত মূলধন ৮০০ কোটি টাকা। ৮০০ কোটি টাকার মধ্যে আমরা ৫৬০ কোটি টাকা পেয়েছি। আমরা বাংলাদেশ ব্যাংকের সাথে যোগাযোগ করেছি বাংলাদেশ ব্যাংক আমাদের সময় মত সহযোগিতা করেছে। যে কারণে কর্মসংস্থান ব্যাংক এরই ধারাবাহিকতায় যখন করোনা মহামারী শুরু হয়
আব্দুল মান্নান যোগদানের আগে তিনি সোনালী ব্যাংকে উপব্যবস্থাপনা পরিচালক পদে কর্মরত ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগ হতে বি.কম (সম্মান), এম কম ডিগ্রি অর্জনের পর ১৯৯৩ সালে জনতা ব্যাংকে সিনিয়র অফিসার হিসেবে কর্মজীবন শুরু করেন এবং জনতা ব্যাংকের বিভিন্ন শাখা ও প্রধান কার্যালয়ের আন্তর্জাতিক বিভাগে দায়িত্ব পালন করেন। ১৯৯৯ সালে কর্মসংস্থান ব্যাংকে যোগদান করে ব্যাংকের শাখা ব্যবস্থাপক, আঞ্চলিক ব্যবস্থাপক এবং প্রধান কার্যালয়ে উপমহাব্যবস্থাপক, মহাব্যবস্থাপক ও উপব্যবস্থাপনা পরিচালক হিসেবে কর্মরত ছিলেন। পরে তিনি ১ নভেম্বর ২০২০ তারিখ সোনালী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক পদে যোগদান করেন। কর্মজীবনে এসে এমবিএ ডিগ্রি অর্জনসহ বিভিন্ন প্রতিষ্ঠানে বহু প্রশিক্ষণ কর্মসূচিতে সফলভাবে অংশগ্রহণ করেন। ১৯৬৭ সালের ৩০ জুন জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণকারী মো. আব্দুল মান্নান ব্যক্তিগত জীবনে এক পুত্র এবং এক কন্যা সন্তানের জনক।

পূর্ববর্তী নিবন্ধআরও ১৮৯ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি ১৮৯, মৃত্যু ২
পরবর্তী নিবন্ধভারতকে হারাবে পাকিস্তান: ইমরান খান