প্রধানমন্ত্রীর চীন সফরে আপত্তি নেই ভারতের: পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরে আপত্তি নেই ভারতের বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

বুধবার (৩ জুলাই) বিকেলে রাজধানীর ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে অ্যাকাডেমির জার্নাল, স্মার্ট লাইব্রেরি এবং ওয়েবসাইটের উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন।

প্রতিবেশী ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে এগিয়ে যাওয়ার আশা প্রকাশ করে হাছান মাহমুদ বলেন, আমাদের পররাষ্ট্র নীতি হচ্ছে সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়। আমরা সবার সঙ্গে সম্পর্ক সুন্দর রেখে দেশকে এগিয়ে নিয়ে যেতে চাই।

তিনি বলেন, প্রধানমন্ত্রী কয়েকদিন আগে ভারত সফর করে এসেছেন। সেই সফর অত্যন্ত ফলপ্রসূ ছিল। সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আলাপেও আলোচনা হয়েছিল চীন সফরের বিষয়ে।

তিনি আরও বলেন, চীন আমাদের বড় উন্নয়ন সহযোগী দেশ। আমাদের অবকাঠামো উন্নয়নে, বঙ্গবন্ধু টানেল, পদ্মা ব্রিজসহ নানা ক্ষেত্রে অনেক আইকনিক স্থাপনা নির্মাণ কাজে চীনের অর্থ এবং লোকবল লেগেছে। তাই আগামী সফর নিশ্চিতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এতদিন ধরে চীন আমাদের উন্নয়ন অভিযাত্রায় যে ভূমিকা রেখে আসছে সেই উন্নয়ন অভিযাত্রাকে বেগবান করতে এই সফর গুরুত্বপূর্ণ।

চীন সফরে নতুন কোনও চুক্তি হবে কিনা এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সেটি এখনও ফাইনাল হয়নি। এখনও বলার সময় আসেনি।

চীন সফর নিয়ে ভারতের কোনও আপত্তি আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ভারতের কখনও কোনও আপত্তি ছিল না। আমরা যখন রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনা করেছিলাম তখন চীনের ভূমিকা নিয়ে আলোচনা হয়েছিল। তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, আমি তো চীন যাচ্ছি, সেখানে বিষয়টি নিয়ে আলাপ করবো। এভাবেই বিষয়টি এসেছে।

তিনি জানান, সৌদি আরবের সঙ্গে সম্পর্ক কেবল শ্রমিক রফতানির মধ্যে সীমাবদ্ধ নেই, বহুমাত্রিক। সৌদি আরব বিনিয়োগ করতে চায় বাংলাদেশে, স্পেশাল ইকোনমিক জোনে তারা এই বিনিয়োগ করবে।

পূর্ববর্তী নিবন্ধগোপালগঞ্জের কাশিয়ানীতে ট্রেনের ধাক্কায় এক নারী নিহত
পরবর্তী নিবন্ধদেশের ৫ বিভাগ এখন ভূমিহীন ও গৃহহীনমুক্ত : প্রধানমন্ত্রী