প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আওতাধীন দেশে সংরক্ষিত প্রত্নস্থল রয়েছে ৪৯৬টি

রাজু আনোয়ার:

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আওতাধীন দেশে বর্তমানে ৪৯৬টি সংরক্ষিত প্রত্নস্থল রয়েছে বলে জানিয়েছেন প্রত্নতত্ত্ব অধিদপ্তর।

মঙ্গলবার সকালে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধিভুক্ত প্রতিষ্ঠান প্রত্নতত্ত্ব অধিদপ্তর এবং আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর পরিদর্শনে গেলে এ তথ্য দেন প্রত্নতত্ত্ব অধিদপ্তর।

এসময় কে এম খালিদকে স্বাগত জানান প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক আলতাফ হোসেন । এরপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে সভাকক্ষে তাঁকে অধিদপ্তরের কর্মকাণ্ড সম্পর্কে অবহিত করা হয়। এসময় জানানো হয়, বর্তমানে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আওতাধীন দেশে সংরক্ষিত প্রত্নস্থল রয়েছে ৪৯৬টি এবং প্রত্নতাত্ত্বিক জাদুঘর রয়েছে ১৯টি।

প্রতিমন্ত্রী প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করার নির্দেশ দেন এবং দেশের ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সম্পর্কিত আরো নতুন নতুন প্রত্নস্থল সংরক্ষণের আওতায় আনার নির্দেশ দেন।এছাড়া তিনি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রদর্শনী কেন্দ্র পরিদর্শন করেন।

পরে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর পরিদর্শন করেন। সেখানে তিনি অধিদপ্তরের কার্যক্রম জোরদারকরণের নির্দেশ দেন। বিশেষ করে আরকাইভস ভবন নির্মাণ বেগবানকরণ এবং কোন মূল্যবান আরকাইভাল সামগ্রী যাতে বিনষ্ট না হয় সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশ দেন।
এসময় উপস্থিত ছিলেন প্রত্নতত্ত্ব এবং আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর এর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ।

 

 

পূর্ববর্তী নিবন্ধসুনামগঞ্জ-ভৈরব নৌ-পথে মাসে ১০ কোটি টাকা চাঁদাবাজি
পরবর্তী নিবন্ধ‘ফাগুন হাওয়ায়’ উদ্বোধন করবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ