প্রকাশ পেয়েছে শিল্পকলা একাডেমির ‘বাংলাদেশের শতবর্ষী নাট্যমঞ্চ’

রাজু আনোয়ার:

বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃক প্রকাশ পেয়েছে নাট্যইতিহাস নির্ভর গ্রন্থ ‘বাংলাদেশের শতবর্ষী নাট্যমঞ্চ’। ৯ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলায় বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন আয়োজিত মাসব্যাপী নাট্য উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে এ গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মঞ্চসারথি আতাউর রহমান, বিশিষ্ট নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ, নাট্যজন লাকী ইনাম, গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজিদ, সহ-সম্পাদক চন্দন রেজা, সাংগঠনিক সম্পাদক তপন হফিজ এবং গ্রন্থের সংকলন সহযোগী সৌম্য সালেক।
উনিশ শতকের মাঝামাঝি সময় থেকে বাংলাদেশে নাটক মঞ্চায়নের সূচনা ঘটে। সে সময় থেকে দেশের বিভিন্ন স্থানে সংস্কৃতিবান মানুষের অংশগ্রহণ ও অর্থানুকূল্যে মঞ্চ নির্মাণ শুরু হয়। দেশের অনেক নাট্যমঞ্চ গৌরবময় শতবর্ষ অতিক্রম করেছে। নাট্যচর্চার পাশাপাশি দেশের সামগ্রিক সংস্কৃতি চর্চার ক্ষেত্রে এসব মঞ্চ বিরাট ভূমিকা পালন করে যাচ্ছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি একটি অভিনব উদ্যোগ হিসেবে ‘বাংলাদেশের শতবর্ষী নাট্যমঞ্চ’ শীর্ষক কর্মসূচি বাস্তবায়ন করেছে।
দেশের শতবর্ষী নাট্যমঞ্চগুলোর ইতিহাস-ঐতিহ্য এবং অবদানকে দেশবাসীর সামনে উপস্থাপনের লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এই গ্রন্থটি প্রকাশ করেছে। এই গ্রন্থে দেশের ঐতিহ্যবাহী এবং শতবর্ষ অতিক্রান্ত ৩৩টি মঞ্চের ইতিহাস বস্তনিষ্ঠতা বজায় রেখে এর বিস্তারিত তথ্য তুলে আনার চেষ্টা করা হয়েছে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃক প্রকাশিত এ গ্রন্থটি রচনা করেছেন একাডেমির মহাপরিচালক ঋত্বিক নাট্যপ্রাণ লিয়াকত আলী লাকী। সংকলন সহযোগী ছিলেন সৌম্য সালেক ও মারুফা মঞ্জুরী খান। বইটির প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা। বইটি মেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে অবস্থিত বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টলে (নং:৪-৫) পাওয়া যাচ্ছে।
বইটিতে অন্তর্ভুক্ত শতবর্ষী নাট্যমঞ্চগুলো হল: কুমিল্লা টাউন হল, কুষ্টিয়া পরিমল থিয়েটার, খুলনা নাট্য নিকেতন, গাইবান্ধা নাট্যসংস্থা, গাজীপুর ভাওয়াল রাবজাড়ি নাট্যমণ্ডপ, ঝিনাইদহ করোনেশন ড্রামাটিক ক্লাব, টাঙ্গাইল করোনেশন ড্রামাটিক ক্লাব, ঠাকুরগাঁও এডওয়ার্ড মেমোরিয়াল হল, ঢাকার শতবর্ষী ও প্রায় শতবর্ষী নাট্যমঞ্চ, দিনাজপুর নাট্য সমিতি, নীলফামারী ডোমার নাট্য সমিতি মঞ্চ, নওগাঁ করোনেশন হল, পাবনা বনমালী ইন্সটিটিউট, বাগেরহাট টাউন হল , ফরিদপুর টাউন থিয়েটার, বগুড়া এডওয়ার্ড ড্রামাটিক মঞ্চ, অশ্বিনী কুমার টাউন হল-বরিশাল।
এ ছাড়াও রয়েছে- ময়মনসিংহ আমরাবতী নাট্যমন্দির, ময়মনসিংহ টাউন হল, এল.পি মিশ্র ইন্সটিটিউট, ময়মনসিংহ, দূর্গাবাড়ি নাটমন্দির-ময়মনসিংহ, মাগুড়া টাউন হল, যশোর বি. সরকার মেমোরিয়াল হল, রংপুর টাউন হল, রাজবাড়ি সফিউর রহমান মিলনায়তন, ললিত মোহন মিত্র নাট্যমঞ্চ, রাজশাহী, রাজা প্রমদানাথ টাউন হল, রাজশাহী, লালমনিরহাট এম.টি. হোসেন ইন্সটিটিউট, সিলেট ক্ষীরোদ মেমোরিয়াল স্টেজ, নাটমন্দির, ব্রহ্ম মন্দির, বন্দরবাজার-সিলেট, মণিপুরী-রাজবাড়ী, নাটমন্দির-সিলেট, মালনীছড়া চা বাগান নাটমন্দির-সিলেট এবং সিরাজগঞ্জ পৌর ভাসানী মিলনায়তন।

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধ হজের খরচ বাড়ল, মন্ত্রিসভায় দু’টি প্যাকেজ অনুমোদন
পরবর্তী নিবন্ধবিএনপি রোজ কেয়ামত পর্যন্ত অভিযোগ করবে : কাদের