প্রকাশ্যে এল ডোনাল্ড ট্রাম্পের অ্যাপ

আন্তর্জাতিক ডেস্ক : ০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার ঘটনায় উসকানি দেওয়ার অভিযোগে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার ও ফেসবুকে নিষিদ্ধ হন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর তিনি ‘ট্রুথ সোশ্যাল’ নামে সোশ্যাল নেটওয়ার্ক আনার ঘোষণা দেন। ওই অ্যাপ এখন অ্যাপল স্টোরে পাওয়া যাচ্ছে।

যুক্তরাষ্ট্র সময় রোববার রাত থেকে অ্যাপল স্টোরে ট্রুথ সোশ্যাল অ্যাপটি ডাউনলোড করা যাচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম স্কাই নিউজ।

এদিকে যারা অ্যাপটি ডাউনলোড করেছেন, তারাও এ তথ্য নিশ্চিত করেছেন। যারা উদ্বোধনের আগেই অ্যাপটি অর্ডার করেছিলেন, তাদের ফোনে স্বয়ংক্রিয়ভাবে অ্যাপটি ডাউনলোড হয়েছে।

ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপ (টিএমটিজে) ট্রুথ সোশ্যাল নামের ওই সামাজিক নেটওয়ার্ক পরিচালনা করবে। গত বছর ডিসেম্বরে ‘আমন্ত্রিত অতিথিদের’ জন্য অ্যাপটির বেটা সংস্করণ চালু করা হয়েছিল। অ্যাপটিতে সাবস্ক্রিপশন ভিডিও চালুর পরিকল্পনার কথা জানায় টিএমটিজে। এতে বিনোদনমূলক অনুষ্ঠানও থাকবে।

টুইটার, ফেসবুক ও ইনস্টাগ্রামে নিষিদ্ধ হওয়ার পর ট্রাম্প তখন বলেছিলেন, ‘বড় বড় প্রযুক্তিপ্রতিষ্ঠানের একচেটিয়া আধিপত্য কমাতেই টিএমটিজে ও ট্রুথ সোশ্যাল চালু করছি। টুইটারে তালেবানের বড় অংশের উপস্থিতি রয়েছে। কিন্তু এ বিষয়ে আপনাদের পছন্দের মার্কিন প্রেসিডেন্ট (জো বাইডেন) নীরব। এটা অগ্রহণযোগ্য।’

এর আগে ওই বছর মে মাসে ‘ফ্রম দ্য ডেস্ক অব ডোনাল্ড জে ট্রাম্প’ নামের একটি ব্লগ চালু করেন ডোনাল্ড ট্রাম্প। অবশ্য এক মাস পর ইন্টারনেট থেকে তিনি এটি সরিয়েও নেন। ট্রাম্পের সাবেক কর্মকর্তা জ্যাসন মিলার গত বছরের শুরুর দিকে একটি সামাজিক নেটওয়ার্ক চালু করেছিলেন। তবে ট্রাম্প সেখানে যোগ দেননি।

ট্রাম্পের কোম্পানির তথ্যমতে, নিষিদ্ধের আগে টুইটারে ৮ কোটি ৯০ লাখ, ফেসবুকে ৩ কোটি ৩০ লাখ ও ইনস্টাগ্রামে ২ কোটি ৪৫ লাখ অনুসারী ছিল ট্রাম্পের।

পূর্ববর্তী নিবন্ধ‘দেশের সবচেয়ে বড়’ অজগর লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত
পরবর্তী নিবন্ধমুনিমকে নিয়ে আফগান সিরিজের টি-টোয়েন্টি দল ঘোষণা