প্রকাশিত নতুন বইয়ের তালিকায় শীর্ষ অবস্থানে কবিতার বই

রাজু আনোয়ার:

শিল্পের মহত্তম শাখা কবিতা। কবিতায় কবির আবেগোত্থিত অনুভূতি ও চিন্তাকে সংক্ষেপে এবং উপমা- চিত্রকল্পের সাহায্যে উদ্ভাসিত করে শব্দের ছন্দায়িত সুমধুর শ্রুতিমাধুর্য্য যুক্ত করে। কবিতা সাহিত্যের আদিমতম শাখা।
শিল্প-সাহিত্য জগতে যুগের পর যুগ ধরে কবিতাতেই বলা হয়েছে না বলা অব্যক্ত কথা। ক্ষোভ, প্রতিবাদ, আনন্দ, বেদনা, ভালোবাসা সবকিছুর প্রকাশেই আমরা কবিতার আশ্রয় নিই। কবিতা লিখি, কবিতা পড়ি। ভাব প্রকাশের উর্বর নক্ষত্র কবিতা । খুব কম মানুষই আছে; যারা তার তারুণ্যে কবিতা লেখেননি বা কবিতা লেখার চেষ্টা করেননি । হয়তো একারনেই কবিতা সবার এত প্রিয়। আর তাই হয়তোবা প্রতিবারের মতো এবারের অমর একুশে গ্রন্থমেলায়ও সবচেয়ে বেশি প্রকাশিত হয়েছে কবিতার বই।

বইমেলার ১৯ তম দিন আজ মঙ্গলবার । সরেজমিনে মেলা ঘুরে দেখা গেছে নতুন প্রকাশিত বইয়ের তালিকায় অন্যান্য বছরগুলোর মতো এবারও শ্রেষ্ঠ স্থান দখল করে আছে কবিতার বই। এর মধ্যে বেশিরভাগ নতুন লেখকের বই।

এ প্রসঙ্গে বাংলা একাডেমির জনসংযোগ ও সমন্বয় উপবিভাগ জানান, ‘অমর একুশে গ্রন্থমেলা’র যত দিন অতিবাহিত হচ্ছে, আসছে শত শত নতুন বই।তবে পাঠকদের আগ্রহে যা-ই থাকুক না কেন প্রতিদিনই সবচেয়ে বেশি আসছে কাব্য-কবিতার বই।এভাবে কবিতার বই প্রকাশ হতে থাকলে মেলার শেষ দিকে এবারও কবিতার বই প্রকাশের এ সংখ্যা হাজার ছাড়িয়ে যাবে বলে ধারণা করছেন তারা।

প্রকাশনা সংস্থার প্রকাশক ও বিক্রয়কর্মীরা অবশ্য জানান, কবিতার বই সবসময় কম বিক্রি হয়। এবারও তেমনই আছে। তবে বিগত পহেলা ফাল্গুন আর ভালোবাসা দিবসকে সামনে রেখে কবিতার বইয়ের বিক্রি বেশ ভালো হয়েছে । প্রিয়জন, বন্ধুদের জন্য উপহার হিসেবে এইসব দিনগুলোতে কবিতার বই প্রাধাণ্য পেয়েছে তরুণ-তরুণীদের মাঝে ।যেন পছন্দের বই হাতে তুলে দিয়ে প্রিয়জনের ঠোঁটের কোণার এক পলক হাসির রেখা দেখতেই তাদের প্রাণান্তকর চেষ্টা।
অনন্যা প্রকশনীর স্বত্বাধিকারী মনিরুল আলম বলেন, কবিতা সব সময়ই কম বিক্রি হয়। কবিতার পাঠক কমে গেছে। কবিতা পড়ার মানুষ আলাদা, সেই মানুষ এখন খুবই কম। তাছাড়া এখন ভালো মানের কবিতাও তেমন একটা হচ্ছে না।

প্রকাশনা সংস্থা আবিষ্কারের সত্বাধিকারী দেলোয়ার হোসেন জানালেন তার প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত হয়েছে অনেক কবিতার বই। তবে বেশিরভাগ কবি তরুণ। কবিতার বই কেমন বিক্রি হচ্ছে জানতে চাইলে দেলোয়ার হোসেন বলেন, চলমান বা বহমান রাজনীতিতে কবিরা সাহস হারিয়ে ফেলছে। যে কথাটা বলার দরকার, সেই কথাটা বলছেন না—বলতে পারছেন না। ফলে, পঞ্চাস-ষাট-সত্তুর দশক কিংবা নব্বইয়ের দশকের কবিদের মতো বিপ্লবীচেতনার সঙ্গে এখনকার কবিদের কবিতা দেশ-জাতি ও মানুষের কল্যাণের জন্য তেমন ভূমিকাও রাখছে না।

মেলার সময়সীমা যত ফুরিয়ে আসছে এসব নতুন বইয়ের গন্ধের টানে প্রতিদিনই ছুটে আসছে বইপ্রেমীদের পাশাপাশি দর্শনার্থীরাও। প্রতিদিন প্রকাশিত হচ্ছে শতশত নতুন বই। মেলায় সবচেয়ে বেশি কবিতার বই প্রকাশিত হয়েছে প্রকাশনা সংস্থা ‘বেহুলা বাংলা’ থেকে। এ প্রকাশনীর প্রকাশিত ১৫০ বইয়ের মধ্যে ১০০টা কবিতার বই। এ প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত হয়েছে এই সময়ের কবি মাহফুজা অনন্যার প্রথম কাব্যগ্রন্থ ‘কামার্ত নগরের কামিজ’। এছাড়াও বেহুলা বাংলার প্রকাশিত অন্যান্য কাব্যগ্রন্থগুলোর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি কাব্যগ্রন্থ হলো- কবি অরবিন্দ চক্রবর্তীর ‘রাত্রির রঙ বিবাহ’, আহমেদ শিপলুর ‘কোনো প্রচ্ছদ নেই’, তানভীর জাহান চৌধুরীর ‘ভালোবাসা সয় না আমার দুঃখ হয় না পর’ ।
এছাড়াও এবারের বইমেলা বিভিন্ন প্রকাশনা থেকে প্রতিষ্ঠিত এবং তরুণ কবিদের বেশকিছু বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য কিছু বই হলো- ‘পাঞ্জেরী পাবলিকেশন্স’ প্রকাশ করেছে-কবি ও বর্তমানে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর কাব্যগ্রন্থ ‘ঈহা’, কবি পিয়াস মজিদের কাব্যগ্রন্থ ‘প্রেম পিয়ানো’। অনন্যা প্রকাশ এনেছে সৈয়দ শামসুল হকের ‘নাইলন গোলাপ টেবিলে’ ও মহাদেব সাহার ‘কোথায় পাই দিব্যজ্ঞান’সহ বেশ কয়েকটি কাব্যগ্রন্থ। ‘অন্যপ্রকাশ’ থেকে এসেছে কবি শিহাব শাহরিয়ারের কাব্যগ্রন্থ ‘পড়ে থাকে অহংকার’, তরুণকবি ও সাংবাদিক হক ফারুক আহমেদের প্রথম কাব্যগ্রন্থ ‘নিঃসঙ্গতার পাখিরা’, মারুফুল ইসলামের ‘নতুন করে পাব বলে’, দিলরুবা শাহাদৎ-এর ‘বসন্ত স্বপ্নের আলোছায়ায়’ এবং ইসমত সুলতানার ‘আমি চিত্রাঙ্গদা’।

নতুন প্রকাশনা সংস্থা চন্দ্রবিন্দু প্রকাশ করেছে কবি ও উপন্যাসিক মাজহার সরকারের ‘চিৎকার রণিত হৃৎপিণ্ডে’, কবির হোসেনের ‘ভাড়ায় চালিত পা’সহ আরও কয়েকটি বই। বাতিঘর থেকে প্রকাশিত হয়েছে একঝাক তরুণের কাব্যগ্রন্থ; যা নাকি বিক্রিও ভালো হচ্ছে। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো-কবি আলতাফ শাহনেওয়াজের ‘কলহ বিদ্যুৎ’, রিমঝিম আহমেদের ‘ময়ূরফুলের সন্ধ্যা’ এবং আহমেদ মুনিরের ‘জেল রোডের প্রেমগীতি’। আগামী প্রকাশনী এনেছে-শাহিদ আনোয়ারের ‘শ্রেষ্ঠ কবিতা’, জাহিদ হাসান ‘বিদ্রোস্পী’ ও কামরুল নাহার সিদ্দীকার কবিতার বই ‘জল জ্যোৎস্না যমুনা’।

অনিন্দ্য প্রকাশ এনেছে-রুদ্র গোস্বামীর ‘কথাটি ছিল’ ও ‘ভালো বাসব বলেই’ এবং মো. মেহেবুব হকের কবিতার বই ‘ভালোবাসার নীল পদ্ম’। নাগরী প্রকাশনী থেকে এসেছে আবু হাসান শাহরিয়ারার ‘বিমূর্ত প্রণয়কলা’। গ্রন্থ কুটির থেকে মাসুদ রহমানের ‘মেঘের ভিতর বৃষ্টি’, একই প্রকাশনীর ড. আব্দুর রশীদ নেগাবানের বই ‘ভালোবেসেছি এ পৃথিবী’, নন্দিতা প্রকাশ থেকে নাজমুছ সাদাত নোমানের ‘ স্মৃতিময় তপ্ত মিতালী’, নেপাল সূত্রধর চয়নের ‘ শূণ্যতা একেলা কাঁদে’, সাহিত্য বিকাশ থেকে মোখলেসুর রহমান তোতা’র ‘বর্ণমালা মায়ের মতো হাসে’, রৌদ্রছায়া প্রকাশনী’র হামযা মুহাম্মদ হাবিবের ‘মেঘের ভাজে তুমি’,।

অনিন্দ্য প্রকাশ থেকে কাসাফাদ্দৌজা নোমানে এর ‘একটা কিছু বিক্রি হব ’, ভাষাচিত্র থেকে সালমা খানমের ‘রোদের তাপে রৌদ্র কিনি’, বাঙালি থেকে নাজমুল হুদা আপন এর ‘আয়নায় গোপন মুখ’, প্রিয় প্রকাশ হতে ইদ্রিস সরকারের লেখা ‘তিতাস নদীর বাঁকে’, বইঘর হতে তাহেরা আখতার চৌধুরীর লেখা ‘ হৃদয়ের পঙক্তিমালা’, কবিতাচর্চা থেকে প্রকাশিত সৈয়দ এনায়েত আলীর ‘ সাদা কাগজের বিছানা গ্রন্থ কুটির থেকে ড. আব্দুর রশীদ নেগাবান এর লেখা ‘ভালোবেসেছি এ পৃথিবী’।

 

 

 

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে উপজেলা পরিষদ নির্বাচনের মনোনয়ন ফরম উত্তোলন করলেন রবিউল আলম শিকদার
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জে হাওরের ফসলরক্ষা বাঁধ লুটপাটের খেত