পেঁয়াজের দাম কমলেও এবার সবজির দাম বেড়েছে

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
রাজধানীতে কাচামরিচ ও পেঁয়াজের দাম কমলেও এবার বেড়েছে সবজির দাম। সপ্তাহ ব্যবধানে সবজির দাম বেড়েছে কেজিতে ৫ টাকা থেকে ১০ টাকা পর্যন্ত। শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে। আর চালের দাম অপরিবর্তিত আছে গত দেড় মাস ধরে। ব্যবসায়ীরা জানান, ঈদের পর গত কয়েকদিন রাজধানীর কাঁচাবাজারগুলোতে ক্রেতা-বিক্রেতার সমাগম কম ছিল। গতকাল ক্রেতা ও বিক্রেতা উভয় বেড়েছে। ফলে ক্রেতা-বিক্রেতার পাশাপাশি সবজির সরবরাহ কম থাকায় বেড়েছে সবজির দাম। বেশি দামেই বিক্রি হচ্ছে শীতের আগাম সবজি শিম। বাজার ও মানভেদে প্রতিকেজি শিম বিক্রি হচ্ছে ১০০-১২০ টাকা কেজি, বাজারে ছোট আকারের প্রতিপিস ফুলকপি বিক্রি হচ্ছে ৩০-৩৫ টাকা। আর পাতাকপি বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকা পিস। আরও দাম বাড়ার তালিকায় রয়েছে- উচ্ছে, বরবটি, কাকরল, করলা, পটল, ঝিঙা, ধুন্দল, ঢেঁড়স, লাউ। বাজার ভেদে উচ্ছে কেজি বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকা। কাঁচামরিচের দাম কমেছে। ঈদের আগে ৩০-৩৫ টাকা পোয়া (২৫০ গ্রাম) বিক্রি হওয়া কাঁচামরিচের দাম কমে ১৫-২০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি পেয়াজের দাম কেজিতে কমেছে ৫ টাকা ইন্ডিয়ান পেঁয়াজের দাম কমেছে ১০ টাকা কেজি। দেশি পেঁয়াজের দাম ৫০-৫৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকা কেজি, যা ঈদের আগে ছিল ৩৫-৪০ টাকা।
চালের দাম অপরিবর্তিত রয়েছে। মোটা চাল মানভেদে ৪২ থেকে ৪৮ টাকা ও মিনিকেট চাল ৫৮ থেকে ৬২ টাকা দরে বিক্রি হচ্ছে।
শুক্রবার কারওয়ান বাজারে গিয়ে দেখা যায় ভালো মানের কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকা কেজি। একই মানের কাঁচা মরিচ শান্তিনগর বাজারে ৬০-৭০ টাকা এবং রামপুরা ও খিলগাঁও অঞ্চলে ৫০-৬০ টাকায় বিক্রি হচ্ছে।
মরিচের দামের বিষয়ে মিরপুর বাজারের ব্যবসায়ী হায়দার আলী বলেন, দুই মাসের বেশি সময় ধরে কাঁচা মরিচ ১০০ টাকার উপরে কেজি বিক্রি করেছি। গত সপ্তাহেও মরিচের কেজি ১০০ টাকা ছিল। এখন তা ৪০ টাকায় বিক্রি করছি।
এমন দাম কমার কারণ হিসেবে এই ব্যবসায়ী বলেন, এখন মরিচের ভরা মৌসুম। এখন না তুললে কিছুদিন পর পেকে যাবে। এ জন্য অধিকাংশ চাষি একসঙ্গে মরিচ তুলছেন। ফলে বাজারে সরবরাহ বাড়ায় দাম কমে গেছে। এছাড়া বেড়েছে বেগুন, উস্তা, বরবটি, কাঁকরোল, করলা, পটল, ঝিঙা, ধুন্দল, ঢেঁড়স, লাউ। বাজার ভেদে বেগুন বিক্রি হচ্ছে ৩০-৫০ টাকা কেজি। উস্তার কেজি বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা কেজি।
এছাড়া বরবটি ৫০-৬০ টাকা, চিচিংগা, পটল, ঝিঙা, ধুন্দল, কাঁকরোল ও করলা বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা কেজি। পেঁপে আগের মতো ২০-২৫ টাকা কেজি বিক্রি হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধসালমানের মেয়ের সঙ্গে শাহরুখের ছেলের বিয়ে!
পরবর্তী নিবন্ধ২৪ ঘণ্টার মধ্যে খালেদাকে বিশেষায়িত হাসপাতালে ভর্তির দাবি