পেঁয়াজের কারসাজি ধরতে পাইকারি বাজারে অভিযান

নিজস্ব প্রতিবেদক : রোজার আগে থেকে এ পর্যন্ত কয়েক দফায় বেড়েছে পেঁয়াজের দাম। কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। এ বিষয় মন্ত্রনালয়ে ব্যবসায়ীদের নিয়ে কয়েকবার বৈঠক করেছেন। কিন্তু কোন লাভ হয়নি। তাই দাম নিয়ন্ত্রণে এবার রাজধানীর পেঁয়াজের পাইকারি বাজার ও আড়তে অভিযান চালাচ্ছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।
মঙ্গলবার দুপুরে পুরান ঢাকার শ্যামবাজারে পেঁয়াজের আড়তে অভিযান শুরুকরেন তারা। অভিযানে ব্যবসায়ীদের সতর্ক করা হচ্ছে। ব্যবসায়ীরা যেন ভোক্তা অধিকার ক্ষুণ্ন না করে সেজন্য সতর্ক করা হচ্ছে। যারা অনৈতিকভাবে দাম বাড়াবে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে অধিদফতর।
অভিযানে নেতৃত্ব দেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার। এসময় সার্বিক সহযোগিতা করে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)-১ এর সদস্যরা।
মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, হঠাৎ করে খুচরা বাজারে পেঁয়াজের দাম ১০ থেকে ১৫ টাকা বেড়েছে। কেন পেঁয়াজের দাম বাড়লো তা যাচাই-বাছাই করতে আজ পাইকারি বাজার ও আড়তে তদারকি করছি।
প্রথমদিন শ্যামবাজারের পেঁয়াজ ব্যবসায়ীদের সতর্ক করেছি। অনৈতিকভাবে দাম বাড়িয়েছে কি না কাগজপত্র যাচাই করছি।
তিনি বলেন, পাইকারি ব্যবসায়ীরা বলছেন সরবারহ কম থাকায় হঠাৎ পেঁয়াজের দাম বেড়েছে। এছাড়া বন্দর ও আমদানিকারকরা দাম বেশি রাখছেন। এদিকে রাজধানীর খুচরা বাজারগুলো ঘুরে দেখা গেছে, মঙ্গলবার মানভেদে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা ও আমদানি পেঁয়াজের দাম ৪৫-৫০ টাকা। দুই সপ্তাহ আগে দেশি পেঁয়াজের দাম ছিল ৩৮-৪০ টাকা আর আমদানি পেঁয়াজের দাম ছিল ৩২-৩৫ টাকা।

পূর্ববর্তী নিবন্ধনানামুখী পদক্ষেপ কমাতে পারে ব্যাংকের সুদহার
পরবর্তী নিবন্ধপ্লটের আবেদন প্রত্যাহার করে নিলেন ব্যারিস্টার রুমিন ফারহানা