পুলিশ ইউএনওর পৃথক মামলা, বিসিসি মেয়র প্রধান আসামি

জেলা প্রতিনিধি:

পুলিশের সাথে সংঘর্ষে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়রসহ ৯৪ জনকে আসামি করে মামলা করেছে পুলিশ।

বৃহস্পতিবার করা এ মামলায় একাধিক ওয়ার্ড কাউন্সিলর, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীকে আসামি করা হয়েছে বলে কোতয়ালী থানার ওসি নূরুল ইসলাম জানিয়েছেন।

আগের রাতে বরিশাল সদর উপজেলা পরিষদ চত্বরে ব্যানার অপসারণকে কেন্দ্র করে পুলিশের সাথে এ সংঘর্ষ বাধে। এতে ‘মারাত্মক অস্ত্রসস্ত্রে সজ্জিত হয়ে’ পথরোধ করে সরকারি কাজে বাধা প্রদান করাসহ ‘হত্যার উদ্দেশ্যে আঘাত ও গুলিবর্ষণের’ অভিযোগে মামলাটি করেছেন কোতয়ালী মডেল থানার এসআই শাহজালাল মল্লিক।

মামলায় বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহকে প্রধান আসামি করা হয়েছে। এছাড়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনিবুর রহমান বাদী হয়ে করা অপর মামলায়ও মেয়রকে প্রধান আসামি করা হয়েছে।

এছাড়া মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাসান মাহমুদ বাবুসহ আটক ১৩ জনকে মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

এদিকে, এ সংঘর্ষ, হামলা ও গোলাগুলির ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত দাবি করেছে জেলা ও মহানগর আওয়ামী লীগ।

বৃহস্পতিবার বিকেলে নগরীর কালীবাড়ি রোড সিটি মেয়রের বাসভবনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এ সময় সেখানে উপস্থিত ছিলেন জেলা ও মহানগর আওয়ামী লীগ নেতৃবৃন্দ এবং সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা।
সংবাদ সম্মেলনে আওয়ামী লীগ নেতারা দাবি করেন, শান্ত বরিশালকে ‘অশান্ত করতে অপতৎপরতা চলছে’। ইউএনও’র অপসারণ দাবি করেন আওয়ামী লীগ নেতাকর্মীরা।

বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মোহাম্মদ ইউনুস বলেন, এটি একটি বর্বরোচিত হামলা। আমাদের শান্তিপ্রিয় বরিশালকে অশান্ত করা এবং এখানের রাজনীতিকে কলুষিত করার লক্ষ্যে অপচেষ্টা চালানো হয়েছে।

অন্যদিকে, ইউএনও’র বাসায় কেউ হামলা করেনি দাবি করে বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি কে এম জাহাঙ্গীর বলেন, এটি পূর্বপরিকল্পিত। যদি তার বাড়িতে হামলা করা হতো তাহলে তার ঘরে ইট-পাটকেল পড়ত, বাড়ির গ্লাস ভাঙচুর করা হতো। আমি শেষ পর্যন্ত সেখানে ছিলাম। কোনো ধরনের ইট-পাথর সেখানে ছিল না।

রাতে অভিযানের বিষয়ে বরিশাল সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফারুক আহম্মদ জানান, তাদের বেশিরভাগ পরিচ্ছন্নতা অভিযান রাতেই হয়। দিনের বেলায় বিভিন্ন কাজে ব্যস্ত থাকতে হয়, তাছাড়া গাড়ি চলাচলের কারণে সুযোগও হয় না। তাই রাতের বেলায় অভিযানটি পরিচালনা করা হয়েছে। আর রাতে অভিযান নিয়ে কোনো বাধা-নিষেধ নাই। রাতে আমরা অভিযান আগেও করেছি।

 

পূর্ববর্তী নিবন্ধইউএনওর বাসভবনে হামলায় জড়িতদের শাস্তি হবে: স্বরাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধপদ্মা সেতুর পিলারে ধাক্কা সামলাতে ফেরিতে লাগানো হচ্ছে রাবার