পুতিন-শির গলায় গলায় খাতির

পপুলার২৪নিউজ  ডেস্ক:

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গোড়া থেকেই তাদের শত্রু বলে মনে করে আসছেন। তারা আমেরিকার আর্থিক উন্নয়নে বাগড়া দিচ্ছে বলে বহু বার তোপও দেগেছেন তিনি।

আর শুক্রবার গোটা দুনিয়া দেখল মার্কিন শত্রু শিবিরে কতখানি ভাব।

সদ্যই চতুর্থ দফায় রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ভ্লাদিমির পুতিন। এর পর এই প্রথম তিনি বেইজিংয়ে পা রাখলেন।-খবর আনন্দবাজারপত্রিকা অনলাইনের।

তিনি গ্রেট হলে পৌঁছনোর পরেই উষ্ণ অভ্যর্থনার হাত বাড়িয়ে দিলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং।

পরে পুতিন সাংবাদিকদের বললেন, শি জিনপিং বরাবরই বন্ধু। উনি একমাত্র রাষ্ট্রনেতা, যিনি আমাকে নিয়ে নিজের জন্মদিন পালন করেছেন। সঙ্গে সসেজ ছিল, আর ভদকাও।

এই সপ্তাহের শেষে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের বৈঠকে বসবেন দুই প্রেসি়ডেন্ট।

তাই কয়েকটা দিন এমন গলায়-গলায় ফ্রেম আরও কিছু নজরে আসবে বলেই মনে করা হচ্ছে। রাশিয়ার কূটনীতিক আলেকজ়ান্দার গাবুয়েভ বলেন, এই দুই বন্ধু নিজের নিজের দেশকে উন্নতির শিখরে নিয়ে যেতে চান। ঘটনাচক্রে দুজনেই আমেরিকার আগ্রাসী কর্তৃত্বে অসন্তুষ্ট।

জর্জিয়া স্টেট ইউনিভার্সিটির গ্লোবাল ইনফরমেশন স্টাডিজ়ের ডিরেক্টর মারিয়া রেপনিকোভার কথায়, আন্তর্জাতিক আঙিনায় রাশিয়াকে আরও প্রাসঙ্গিক করে তোলার পিছনে চিনের একটা বড় ভূমিকা আছে।

তিনি বলেন, একই ভাবে চিনকে সামনে রেখেই রাশিয়া আমেরিকাকে বোঝাতে চাইছে যে, আন্তর্জাতিক দরকষাকষির ক্ষেত্রে তাদের হাতে বিকল্প এসে গেছে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে বাস-মাইক্রো সংঘর্ষে নিহত ২
পরবর্তী নিবন্ধকুমিল্লায় পুলিশের সঙ্গে গোলাগুলিতে যুবক নিহত