পুতিন ‘জিনিয়াস’, সিদ্ধান্ত ‘দুর্দান্ত’: ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেন ইস্যু নিয়ে চুপচাপ থাকা ডোনাল্ড ট্রাম্প অবশেষে মুখ খুলেছেন। প্রশংসায় ভাসিয়েছেন পুতিনকে।
সেইসঙ্গে বলেছেন, তিনি ক্ষমতায় থাকলে ইউক্রেন নিয়ে এমন সমস্যা সৃষ্টি হতো না।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার এক রেডিও অনুষ্ঠানে হাজির হন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পদক্ষেপ দারুণ বিষয় বলে স্বাগত জানান। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে যদি রিপাবলিকানরা ক্ষমতায় থাকত, তাহলে এ সংকট হতো না। এর মানে ট্রাম্প বলতে চেয়েছেন, তিনি ক্ষমতায় থাকলে এমনটা হতো না। খবর এএফপির।

সোমবার এক টেলিভিশন ভাষণে পুতিন ইউক্রেনের দুই স্বঘোষিত প্রজাতন্ত্রকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন। সেই প্রসঙ্গ টেনে ট্রাম্প বলেন, গতকাল আমি একটি টেলিভিশন ভাষণ দেখছিলাম। আমি বলব, এটা সত্যিই দারুণ! পুতিন ইউক্রেনের বড় একটি অংশকে স্বাধীন ঘোষণা করলেন। এটা দুর্দান্ত একটা বিষয়!

ট্রাম্প বলেছেন, পুতিনের কৌশল ছিল খুবই ‘স্মার্ট’। যুক্তরাষ্ট্রও মেক্সিকো সীমান্তে পুতিনের এ কৌশলের আশ্রয় নিতে পারত। তবে তিনি এর ব্যাখ্যা দেননি।

পরে পৃথক বিবৃতিতে ডোনাল্ড ট্রাম্প বলেন, প্রেসিডেন্ট জো বাইডেন যদি এটা ভালোভাবে সামাল দিতে পারতেন, তাহলে ইউক্রেনের এ সংকট এড়ানো যেত। সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি ভ্লাদিমির পুতিনকে ভালো করেই চিনি। এখন যা করছেন, ট্রাম্প প্রশাসনের সময় পুতিন কখনোই এটা করতেন না।

পূর্ব ইউক্রেনে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহী নিয়ন্ত্রিত দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে সেখানে সেনা পাঠানোর নির্দেশ দিয়েছেন পুতিন। এরপর আন্তর্জাতিক চাপ ও নিষেধাজ্ঞার মুখে পড়েছে মস্কো।

পূর্ববর্তী নিবন্ধমানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে ৩ গুণ: তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধডাটার লিমিট থাকবে কেন, গ্রাহক প্রশ্ন করে: ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী