পুঁজিবাজারে নিরবে দরপতন চলছেই

নিজস্ব প্রতিবেদক: দেশের পুঁজিবাজারে নিরবে দরপতন চলছে। কোন ভাবে দরপতন থামছে না। প্রতিদিনই বড় দরপতন হচ্ছে। চলতি সপ্তাহে লেনদেন হওয়া চার কার্যদিবসেই বড় দরপতন হওয়ায় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে প্রায় আড়াইশ পয়েন্ট। একই সঙ্গে দামের পতন হয়েছে সিংহভাগ প্রতিষ্ঠানেরই। তবে বিদেশি বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করছেন বলেই এমন পতন হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। টানা দরপতনের ফলে প্রতিনিয়তই বেড়ে চলেছে পুঁজিহারা বিনিয়োগকারীদের আর্তনাদ।
আগের তিন কার্যদিবসের ধারাবাহিকতায় আজ বুধবারও দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এদিন ডিএসইতে মাত্র ৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৪৯টির। আর ৫১টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৩ পয়েন্ট কমে ৪ হাজার ২২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এর মাধ্যমে টানা চার দিনের বড় পতনে ডিএসইর প্রধান মূল্য সূচক কমেছে ২৩১ পয়েন্ট। এতে ২০১৬ সালের ২ মে-র পর সূচকটি সর্বনিম্ন অবস্থানে নেমে গেছে। ডিএসইর এক সদস্য বলেন, ‘শেয়ারবাজারে এখন যে বড় দরপতন হচ্ছে তার মূল কারণ, বিদেশিরা শেয়ার বিক্রি করছেন। বিদেশিদের শেয়ার বিক্রির চাপ বাজার নিতে পারছে না। এর সঙ্গে নিয়ন্ত্রক সংস্থার ওপর বিনিয়োগকারীদের আস্থা না থাকায় দরপতন হচ্ছে।

ডিএসইর মতো করুণ দশা বিরাজ করছে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। বাজারটির সার্বিক সূচক সিএএসপিআই ১২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৮৮৭ পয়েন্টে। লেনদেন হয়েছে ১৪ কোটি ৫৩ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ২১৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৭টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

পূর্ববর্তী নিবন্ধবৃহস্পতিবার সংসদে ভাষণ দেবেন রাষ্ট্রপতি
পরবর্তী নিবন্ধবাগদাদে মার্কিন দূতাবাসকে লক্ষ্য করে ফের রকেট হামলা