পাহাড়ে – সমতলে আদিবাসীদের বর্ষবরণ উৎসব !

রাজু আনোয়ার: বছর শেষে বাঙালীর দুয়ারে কড়া নাড়ছে বাংলা নববর্ষ।আর দুদিনে পরেই বাঙালীর চিরায়ত ঐতিহ্যের ধারক পহেলা বৈশাখ। কল্যাণ ও নবযাত্রার অনবদ্য প্রতীক হয়ে ধরাধামে ধরা দেবে এ দিনটি ।আর এই বর্ষবরণকে ঘিরে বাংলার ঘরে ঘরে দেখা দেবে আনন্দ উৎসবের মহাযজ্ঞ । জাতি-ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে সর্বজনীন উৎসবে সর্বস্তরের মানুষ একসঙ্গে স্বাগত জানাবে নতুন বছরকে। মুড়ি মুড়কি, মণ্ডা মিঠাইয়ের সঙ্গে সঙ্গে নাচে-গানে, ঢাকে-ঢোলে, শোভাযাত্রায় নতুন বছরকে বরণ করবে জাতি । গ্রাম থেকে শহর, গলি থেকে রাজপথ, আঁকা-বাঁকা মেঠোপথ সবখানেই অফুরান প্রকৃতি দোলা দেবে বৈশাখী-উন্মাদনায়। ।
মধ্যযুগে সম্রাট আকবর তার শাসনামলে ১৫৮৪ সালের ১০ কিংবা ১১ মার্চ বাংলা সন প্রবর্তন করেছিলেন। তার সিংহাসনে বসার পরের বছর প্রজাকল্যাণ আর খাজনা আদায়ের দিক লক্ষ্য রেখেই তিনি নতুন এ সালের প্রবর্তন করেন। তবে সম্রাট আকবরের আগে মুঘল আমলেরও পূর্বে প্রাচীন বাংলায় শত শত বছর ধরে মূল জনগোষ্ঠির পাশাপাশি আদিবাসীরাও বর্ষবরণ করে আসছে নিজস্ব সাংস্কৃতিক পরিমন্ডলে। জাতীয়ভাবে বাংলা সনের প্রথম দিন পহেলা বৈশাখ পালন করা হলেও আদিবাসীরা পুরনো বছরকে বিদায় ও নতুন বছরকে স্বাগত জানিয়ে এক সাথে ৩-৭ দিন ধরে উৎসব উৎযাপন করে।
পার্বত্য চট্টগ্রাম তথা রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলায় ১১টি আদিবাসী গোষ্ঠীর মানুষ বাস। এই অঞ্চলের চাকমা, মারমা, ত্রিপুরারা পুরনো বছরকে বিদায় ও নতুন বছরকে স্বাগত জানিয়ে বর্ষবরণ উৎসব বৈসাবি উদযাপন করে। ত্রিপুরাদের বৈসুর (বৈ), মারমাদের সাংগ্রাইয়ের (সা) এবং চাকমাদের বিঝুর (বি) উৎসবের নামের প্রথম অক্ষর নিয়ে হল বৈসাবি। এছাড়াও এ অঞ্চলের আরও কিছু নৃ-গোষ্ঠী যেমন- চাকমা, মারমা, ত্রিপুরা, তঞ্চঙ্গ্যা, মগ, কুকি, লুসাই, সেন্দুজ, পাংখো, বনযোগী, খুমি, গুর্খা প্রভৃতি জনগোষ্ঠী নিজস্ব রিতিতে বর্ষ বরণ করে । তাদের এসব উৎসবেরও রয়েছে ভিন্ন ভিন্ন নাম।
বিজু – চাকমাদের বর্ষবরণের উৎসব হলো বিজু। তিন দিনব্যাপী এই উৎসবের প্রথম দিনকে চাকমারা বলে ফুল বিজু, দ্বিতীয় দিনকে মূল বিজু ও তৃতীয় দিনকে গোজ্যাপোজ্যা বলা হয়। বাংলা বর্ষের শেষ দিনটি হচ্ছে মূল বিজু, তার আগের দিনটি ফুল বিজু এবং নববর্ষের দিনটিকে নতুন বছর বা গোজ্যাপোজ্যা বলা হয়। ফুল বিজুর দিন তরুণ-তরুণী এবং শিশুরা নদীতে গিয়ে কলাপাতায় করে ফুল ভাসিয়ে দেয়। অনেকে আবার ফুল দিয়ে ঘরদোর সাজায়। উৎসবের দ্বিতীয় দিন মূল বিজু। এদিনটিই মূলত চাকমাদের আসল বিজু দিন। নতুন পোশাকে তরুণীরা কলসি দিয়ে নদী থেকে জল এনে গুরুজনকে স্নান করিয়ে তাদের আশীর্বাদ গ্রহণ করে। অতিথি আপ্যায়নের জন্য কলা, পাহাড়ে জন্মানো এক প্রকার ধানের চাল দিয়ে বিনি পিঠা, নানা ধরনের মিষ্টি এবং পাজন (পাচন) থাকে। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষ, পরিচিত-অপরিচিত সবার জন্য ঘরের দরজা উন্মুক্ত থাকে এদিন ।

বৈসু – ত্রিপুরাদের বর্ষবরণের উৎসবের নাম বৈসু। তিন দিনব্যাপী এই উৎসবের প্রথম দিনকে ত্রিপুরারা বলে হারি বৈসু, দ্বিতীয় দিনকে বিসুমা ও শেষ দিনকে বিসিকাতাল। চৈত্র মাসের শেষ দু’দিনসহ নববর্ষের দিনটি পালন করে হারি বৈসুক, বিসিমা বৈসুক ও বিসিকাতাল নামে। হারি বৈসুর দিন গ্রামে গ্রামে গিয়ে প্রত্যেক ঘরের উঠানে নৃত্য করে নাচের দল। নৃত্য শেষে শিল্পীদের মদ, মুরগির বাচ্চা, চাল প্রভৃতি দেওয়া হয়। বিনিময়ে শিল্পীরা গৃহস্থকে আশীর্বাদ করে যায়। পরের দিন উৎসবের মূল পর্ব বৈসুমা। এদিন ত্রিপুরাদের সমাজে ধনী-গরিবের মধ্যে কোন ভেদাভেদ থাকে না। এদিন ‘কচুই পানি’ বা পবিত্র পানি দিয়ে ঘরদোর পরিষ্কার করা হয়। পিঠাপুলি ও রকমারি মুখরোচক খাবার দিয়ে অতিথি আপ্যায়ন করা হয়। পরের দিন বিসিকাতাল বছরের প্রথম দিন। এদিন শিশু-কিশোর, যুবক-যুবতীরা নতুন কাপড় চোপড় পরিধান করে বয়স্কদের প্রণাম করে আশীর্বাদ প্রার্থনা করে। উৎসবকে কেন্দ্র করে ত্রিপুরা পরিবেশন করে গরাইয়া নাচ ও বোতল নাচ।

 

সাংগ্রাইং – সাংগ্রাইং হলো মারমাদের বর্ষবরণ উৎসব ।চাকমা-ত্রিপুরাদের মত মারমারাও তিন দিনে পালন করে বর্ষবরণকে । এই উৎসব যথাক্রমে সাংগ্রাই আকনিয়াহ্, সাংগ্রাই আক্রাইনিহ্ ও লাছাইংতার । পুরনো বছরের শেষ তিন দিন ও নতুন বছরের প্রথম দিন মোট চার দিন মারমা জনগোষ্ঠী পালন করে সাংগ্রাইং উৎসব। প্রথম দিন সবাই শোভাযাত্রা করে বুদ্ধমূর্তিকে নদীর ঘাটে নিয়ে আসে। তারপর কলাপাতায় তৈরি ভেলায় চন্দন, ডাবের পানি ও দুধ দিয়ে বুদ্ধমূর্তিকে স্নান করানো হয়। পরের দুটি দিন বিভিন্ন প্রকার পিঠা, বৌদ্ধভিক্ষুদের জন্য ছোয়াইং দান এবং প্রতিবেশিদের জন্য বিশেষ খাবার প্রেরণ করা হয়। মন্দিরে মন্দিরে চলে প্রার্থনা। মারমারা পূর্ববর্তি বছরের সমস্ত যন্ত্রণা, দুঃখ, দুর্ভাগ্য এবং মালিন্য ধুয়ে মুছে দিয়ে নির্মল নতুন বছরকে বরণ করার জন্য আনন্দ উৎসবে মৈত্রী পানি বর্ষণ খেলা খেলে।

চৈত্রসংক্রান্তি – চৈত্রসংক্রান্তিকে বর্ষবরণের উৎসব হিসেবে পালন করে বানাইরা । উৎসব উপলক্ষে বাড়ির সকল আসবাবপত্র, সরঞ্জাম, পোশাক-পরিচ্ছদ, বিছানাপত্র, এমনকি গবাদি পশুদেরকেও ধুয়ে-মুছে পরিষ্কার করা হয় । গরুর গবর দিয়ে ঘর লেপে পবিত্র করে। পরিবারের সকলেই গোসল করে ভালো পোশাক পরে পূজা-পার্বনে অংশ নেয়। উৎসব উপলক্ষে বিশেষ খাবারের ব্যবস্থা থাকে ।

বিষু – বিষু হলো বর্মন নৃ-গোষ্ঠির বর্ষ বরণ উৎসব । চৈত্র সংক্রান্তিতে বর্মনরা বিষু উৎসব উদযাপন করে। তারা সন্ন্যাসীপূজা, গাজন, চড়কপূজার মাধ্যমে এ দিনটি উৎযাপন করে। স্থানীয় ভাবে এদিনটাকে ছাতু খাওয়ার অনুষ্ঠানও বলে থাকে। এদিন সকলেই বাড়ি-ঘর, কাপড়-চোপড় ধুয়ে পরিষ্কার করে। খুব ভোরে ঘুম থেকে উঠে নিমপাতা, হলুদ ও গরম জল দিয়ে স্নান করে। তারা বিশ্বাস করে এতে চর্মরোগ হয় না। এদিন তারা গম, ভুটা, পয়রা, বিভিন্ন প্রকার ডালের ছাতু খায়। দুপুরের খাবারের সাথে বিভিন্ন প্রকার তিতা শাকসহ নিমপাতা, পাট শাক, করলা, আমডাল, কুরুশ ফুল, ডোমকল শাক খায়।

পুল উৎসব: বাংলাদেশের সমতলের সাঁওতাল নৃ-গোষ্ঠি ফাল্গুন মাস থেকে বর্ষ গণনা শুরু করে। সাঁওতালদের বর্ষ বরণ উৎসব হলো বাহা পরব বা পুল উৎসব। বাহা শব্দের বাংলা প্রতিশব্দ ফুল। বাহা পরব পালিত হয় ফালগুন মাসের পূর্ণিমাতে। মানঝির (গ্রাম প্রধান) সঙ্গে পরামর্শ করে বাহা পরবের দিন ঠিক করা হয়। এই উৎসব চলে দুই থেকে চারদিন। বাহা পরবের জন্য নির্ধারিত স্থানকে বলা হয় ‘জাহের থান’ বা ‘জাহের বির’। বাহা পরবের প্রথম দিনকে বলে বাহাউম। এদিন জগ-মাঝি ( সহকারি গ্রাম প্রধান) যুবকদের নিয়ে বনে যায়। এসব আনুষ্ঠানিকতা শেষে শুরু হয় হোলি খেলা। কখনো কখনো সারাদিন-সারারাত এমনকী পরের দিন দুপুরেও এই হোলি খেলা চলে।

ফাগুয়া – ওরাওঁদের বর্ষবরণ অনুষ্ঠানের নাম ফাগুয়া। ফাগুয়া উদযাপন করাহয় ফাল্গুনী পূর্ণিমায়। ফাগুয়া শব্দের বাংলা প্রতিশব্দ আবীর। ফাল্গনী পূর্ণিমায় পাহান বা পুরোহিত অফুলন্ত শিমুল, ভেরেন্ডা এবং জিগা গাছের একটি করে শাখা কেটে পূজার স্থানে পুতে রাখে। এ সময় ওরাওঁরা খোল-করতাল-বাঁশী বাজাতে বাজাতে সেখানে উপস্থিত হয়। ফাগুয়াতে দুটো অনুষ্ঠান হয়। প্রথম অনুষ্ঠান মিপ্তোঃ কিতো, গৃহদেবতার উদ্দেশ্যে শ্রদ্ধা জানিয়ে মদ্য পান করে নববর্ষকে আহবান করা হয়। উৎসবের উল্লেখযোগ্য দিক শিকারযাত্রা। ফাগুয়ার তিন দিন পূর্বে প্রতিটি গ্রাম থেকে দশ-পনের জন যুবকের দল শিকারে যায় এবং ফিরে আসে ফাগুয়ার আগের দিন। শিকারে পশু-পাখির মাংস গ্রামবাসীদের নিয়ে একত্রে রান্না করে খায়। এ সময় নৃত্য-গীতও চলতে থাকে।

 

 

পূর্ববর্তী নিবন্ধমৌলভীবাজারে আবাদের লক্ষ্যমাত্রা চেয়েও বেশি উৎপাদিত হয়েছে বোরো ধান
পরবর্তী নিবন্ধবাংলার বারোয়ারি মেলা এবং পহেলা বৈশাখ !