‘পারমাণবিক অস্ত্র নির্মূল করতে হলে এর ব্যবহার বন্ধ করতে হবে’

 পপুলার২৪নিউজ ডেস্ক:

পারমাণবিক অস্ত্র নির্মূল করতে হলে এর ব্যবহার বন্ধ করতে হবে।

মঙ্গলবার জাতিসংঘ সদরদপ্তরে “পারমাণবিক অস্ত্রের সম্পূর্ণ নির্মূলের জন্য পালিত আন্তর্জাতিক দিবস” উপলক্ষে আয়োজিত জাতিসংঘ সাধারণ পরিষদের উচ্চ পর্যায়ের প্লেনারি সভায় একথা বলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

নিউইয়র্ক থেকে ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বুধবার এ কথা জানানো হয়।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ মনে করে পারমাণবিক অস্ত্রের সম্পূর্ণ নির্মূলই হতে পারে এর ব্যবহার বন্ধের একমাত্র পূর্ণ নিশ্চয়তা। সুদূরপ্রসারী এই লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে বাংলাদেশ চলতি বছরের ৭ জুলাই গৃহীত পারমানবিক অস্ত্র-নিরোধ চুক্তি সমর্থন করেছে এবং সদস্যরাষ্ট্রসমূহের মধ্যে প্রথম গ্রুপ থেকে গত সপ্তাহে এ চুক্তি স্বাক্ষর করেছে।

২০১৩ সালের সেপ্টেম্বরে পরমানু নিরস্ত্রীকরণ বিষয়ক উচ্চ পর্যায়ের একটি সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া বক্তৃতার উদ্বৃতি দিয়ে রাষ্ট্রদূত মাসুদ বলেন, প্রধানমন্ত্রী বলেছিলেন, বাংলাদেশ বিশ্বাস করে যে পরমাণু অস্ত্র চূড়ান্ত নিরাপত্তা ও শান্তি নিশ্চিত করতে পারে না। অন্যদিকে, এই নিশ্চয়তা প্রদান সম্ভব যদি শিক্ষা, আর্থ-সামাজিক অগ্রগতি ও গণতান্ত্রিক মূল্যবোধ সংরক্ষণের মাধ্যমে জনগণকে ক্ষমতায়িত করা যায় এবং শান্তি অর্জনে মানুষের সামর্থ্যকে ব্যবহার করা যায়।

জাতিসংঘ সাধারণ পরিষদের প্রস্তাব ৭০/৩০ অনুযায়ী পারমানবিক নিরস্ত্রীকরণের উপর সামগ্রিক আলোচনার জন্য ২০১৮ সালের মধ্যেই জাতিসংঘের উচ্চপর্যায়ের একটি সম্মেলন আহ্বানের বিষয়টিকে বাংলাদেশ সমর্থন করে বলে রাষ্ট্রদূত উল্লেখ করেন।

পূর্ববর্তী নিবন্ধএবার নিজ দেশেই সার্জিক্যাল স্ট্রাইক চালাল ভারত!
পরবর্তী নিবন্ধদিনাজপুরে জেএমবির দাওয়াত-ই আমির আটক