পানি ঢুকছে সুনামগঞ্জ শহরে

সুনামগঞ্জ প্রতিনিধি : টানা কয়েকদিনের বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জে ফের বাড়ছে নদ নদীর পানি। এরই মধ্যে সুনামগঞ্জ পৌর এলাকার লঞ্চঘাট, বড়পাড়া, ইব্রাহিমপুর কাজির পয়েন্ট, ষোলঘর এলাকায় পানি প্রবেশ করতে শুরু করেছে। ফলে দুর্ভোগে পড়েছেন শহরের বাসিন্দারা।

শনিবার (১ জুলাই) সকালে সুরমা নদীর ছাতক পয়েন্টে পানি বেড়ে বিপৎসীমার ১০০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া, সুনামগঞ্জে পৌর শহরের ষোলঘর পয়েন্টে বিপৎসীমার ২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

গতকাল সকাল ৯টা থেকে আজ সকাল ৯টা পর্যন্ত সুনামগঞ্জে ৩৩০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া, গত ২৪ ঘণ্টায় ভারতের চেরাপুঞ্জিতে ২২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ফলে ঢলের পানি সুরমা, জাদুকাটা ও সীমান্ত নদী দিয়ে এসে নিন্মাঞ্চলে প্রবেশ করতে শুরু করেছে।

 

সুনামগঞ্জ পৌর শহরের কাজির পয়েন্ট এলাকার বাসিন্দা হাফিজুর রহমান বলেন, আজ সকালে ঘুম থেকে উঠে দেখি আমার বাসার সামনে নদীর পানি চলে এসেছে। ভয়ে আছি, গতবারের মতো পরিস্থিতি হলে এবারও বিপদে পড়বো।

শহরের তেঘরিয়া এলাকার বাসিন্দা ঝর্ণা বেগম বলেন, গত বন্যায় মানুষের এতো এতো কষ্ট হয়েছে, এখনও আমরা ভুলতে পারিনি। এর মধ্যে আবার পানি চলে আসছে। খুবই আতঙ্কের মধ্যে আছি।

অব্যাহত বর্ষণ আর ভারতের চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত হচ্ছে ফলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হবে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। আগামী ৪৮ ঘণ্টা বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে পাউবো।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, আমাদের আবহাওয়া সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাস রয়েছে, সুনামগঞ্জে ও ভারতের চেরাপুঞ্জিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। এতে সুনামগঞ্জের সব নদ নদীর পানি আরও বাড়তে পারে। এভাবে বৃষ্টিপাত অব্যাহত থাকলে আগামী ২৪ ঘণ্টা মধ্যে বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে।

 

পূর্ববর্তী নিবন্ধমন্দিরে যাওয়ার সমালোচনার জবাব দিলেন সারা
পরবর্তী নিবন্ধ‘বাবা-মায়ের পর আমার প্রত্যেকটি সাফল্যের পেছনে শাকিবের অবদান’