পাটের জটিলতা এক সপ্তাহের মধ্যে সমাধান : মির্জা আজম

পপুলার২৪নিউজ ডেস্ক:

প্রকাশ্যে অর্থমন্ত্রীর সমালোচনা করায় পাটকে প্রক্রিয়াজাত কৃষিপণ্যের তালিকাভুক্ত করতে যে জটিলতা দেখা দিয়েছিল তা এক সপ্তাহের মধ্যে সমাধান হবে বলে আশা প্রকাশ করেছেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।

বুধবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে (ডিসিসিআই) অনুষ্ঠিত ‘পাট শিল্পের উন্নয়নে পাটের বহুমুখীকরণ’ শীর্ষক সেমিনারে তিনি এ আশা ব্যক্ত করেন। বস্ত্র ও পাট মন্ত্রণালায়ের সঙ্গে যৌথভাবে সেমিনারটি আয়োজন করে ডিসিসিআই।

মির্জা আজম বলেন, সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রী পাটকে প্রক্রিয়াজাত কৃষি পণ্যের অন্তর্ভুক্ত করার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু গত দুই বছর ধরে তা ঝুলে আছে। অর্থমন্ত্রী পাটের প্রতি যে বিরুপ, সে কথা গত দুই-তিনদিন ধরে আমি প্রকাশ্যে বলেছি। জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভাতেও বলেছি।

‘এ তিনদিনের ব্যবধানে আমাদের কিছু অর্জন আছে। আমার বিশ্বাস গত দুই বছরে যে বিষয় ঝুলে ছিল, বিং এ উইক (এক সপ্তাহের মধ্যে) প্রক্রিয়াজাত কৃষি পণ্যের তালিকার সেই জটিলতা থেকে বেরিয়ে আসতে পারবো’ বলেন প্রতিমন্ত্রী।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাটের উন্নয়ন, বহুমুখীকরণ ও রফতানির প্রতি যত না আগ্রহ, ঠিক উল্টাভাবে অনাগ্রহ ছিল অর্থ মন্ত্রণালয়ের। এখন মনে হয় আমরা সফলতার দ্বারপ্রান্তে এসেছি।

দেশের চার কোটি মানুষ সরাসরি পাট খাতে সম্পৃক্ত জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, সরকার ‘জুট প্যাকেজিং অ্যাক্ট’-এর মাধ্যমে প্যাকেজিং’র ক্ষেত্রে পাটের ব্যবহার বাধ্যতামূলক করায় পাটের উৎপাদন বৃদ্ধি পেয়েছে এবং চাষীরা ভালো মূল্য বিক্রি করতে পারছে।

পাটের উৎপাদন বেড়েছে এমন তথ্য দিয়ে তিনি বলেন, ২০১৪ সালে দেশে পাটের উৎপাদন ছিল ৬৫ লাখ বেল। ২০১৫ সালে ৭০ লাখ, ২০১৬ সালে ৮৫ লাখ আর ২০১৭ সালে তা বেড়ে হয়েছে ৯২ লাখ বেল। বর্তমানে উদ্যোক্তারা ২৪০ ধরনের পাটপণ্য উৎপদান করছে, যা ২০১৭ সালে ছিল ১৩৫টি। এ পরিসংখ্যানে প্রতীয়মান হয় যে, দেশের উদ্যোক্তারা পাটপণ্যের বহুমুখীকরণে অত্যন্ত মনোযোগী এবং আন্তরিক।

 

পূর্ববর্তী নিবন্ধশাহজালালের প্রধান নিরাপত্তা কর্মকর্তাকে হত্যার হুমকি
পরবর্তী নিবন্ধডিএমপির উর্ধ্বতন ৯ কর্মকর্তার বদলি