পাচার হওয়া টাকা উদ্ধারে সহায়তা করবে ব্রিটিশ সরকার: আমীর খসরু

নিউজ ডেস্ক :

বিগত সরকারের আমলে দেশ থেকে পাচার হওয়া টাকা ফেরত আনতে সহযোগিতার আশ্বাস দিয়েছে ব্রিটিশ হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুক।

সোমবার (২৬ আগষ্ট) বিকেলে গুলশানে বিএনপির সাথে ব্রিটিশ হাইকমিশনার সাথে ঘন্টা ব্যাপী বৈঠক শেষে এই তথ্য জানান দলটির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বিগত সরকারের আমলে যে টাকা পয়সা পাচার হয়েছে এই টাকাগুলো ফেরত আনার বিষয়ে আমাদের দিক থেকে সহযোগিতা চাওয়া হয়েছে। কারা কত টাকা পাচার করেছে ইতিমধ্য সেইগুলো বিভিন্ন পত্র পত্রিকায় এসেছে। বৃটিশ হাই কমিশনার পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস দিয়েছে।

আমীর খসরু বলেন, কত তাড়াতাড়ি আমরা নির্বাচনে যাচ্ছি সে বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে নির্বাচত সরকারের কাছে ক্ষমতায় যাওয়া ও জবাবদিহি সরকার গঠনের বিষয়ে আলোচনা হয়েছে। তারা জানতে চেয়েছে নির্বাচন আয়োজন করতে সময় লাগতে পারে। আগামী দিনে তাদের সাথে ব্যবসা বাণিজ্য কিভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায় সেই বিষয়ে আলোচনা হয়েছে।

তিনি আরও বলেন, বৈঠকে সরকার পতনে ছাত্র জনতার আন্দোলনে হতাহতদের সংখ্যা বিগত ১৫ বছরে হত্যা, গুম, নির্যাতন, মামলার বিষয়গুলো আলোচনায় এসেছে এবং এই বিষয়গুলো নিয়ে, বিচার কার্যক্রম নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, জাতিসংঘ থেকে যে ডেলিগেশন দেশে আসছে এই বিষয়টি আমরা কিভাবে দেখছি তা জানতে চেয়েছে। আমরা বলেছি জাতিসংঘের যেই টিম আসছে এটাকে সাধুবাদ জানাই। আমরা বলেছি জাতিসংঘ যে তদন্ত করবে সেটা নিরপেক্ষ হবে। তদন্ত কমিটির যে প্রতিবেদন আসবে সেটা আগামীতে বিচারকার্য পরিচালনা করতে সহায়ক ভূমিকা পালন করবে।

পূর্ববর্তী নিবন্ধনভেম্বরে মুক্তি পাচ্ছে ‘শনিবার বিকেল’
পরবর্তী নিবন্ধপ্রাথমিকে মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগ পাওয়া শিক্ষকদের তালিকা হচ্ছে