পাচদোনা-কুড়িল বিআরটিসি এসি বাস সার্ভিস: ভাড়া বাড়লেও কমেছে সেবার মান

আহমেদ জিয়া, নরসিংদী প্রতিনিধি: নরসিংদীর পাচদোনা থেকে ঢাকার কুড়িল বিশ্বরোড পর্যন্ত চলাচলকারী বিআরটিসি এসি (শীতাতপ নিয়ন্ত্রিত) বাসের ভাড়া আবারও বৃদ্ধি করা হয়েছে। এ নিয়ে দ্বীতিয়বারের মত এ বাস সার্ভিসের টিকেটের মূল্য বৃদ্ধি করলো বিআরটিসি বাস সার্ভিস পরিচালনাকারী কর্তৃপক্ষ।

গত এক বছরে এ বাসের টিকেটের ভাড়া ৩০ টাকা বড়ানো হলেও সে তুলনায় যাত্রীসেবা না বাড়ায় অসন্তোষ প্রকাশ করেছেন যাত্রীরা। যাত্রীদের অভিযোগ, শুরুতে ৮০ টাকা ভাড়া নির্ধারন করা হলেও এখন ১১০ টাকা ভাড়া আদায় করা হচ্ছে। বার বার অযৌক্তিকভাবে বাস ভাড়া বৃদ্ধির ফলে নরসিংদী থেকে ঢাকামুখী নিয়মিত যাত্রীদের ব্যয় বেড়ে যাওয়ায় তারা ভোগান্তিতে পড়েছেন।

এসব যাত্রীদের মধ্যে অনেকে ঢাকায় ক্ষুদ্র চাকরি অথবা ব্যবসা করে থাকেন। তারা রাজধানীর ব্যয়বহুল জীবন এড়াতে নিয়মিত নরসিংদী থেকে ঢাকায় গিয়ে অফিস করেন। কিন্তু পাচদোনা মোড় থেকে বিআরটিসি বাস সার্ভিসের দফায় দফায় ভাড়া বৃদ্ধি তাদের গলার কাটা হয়ে দাড়াচ্ছে।

পাচদোনা মোড় ও কুড়িল কাউন্টারে বিআরটিসি এসি বাসের একাধিক যাত্রীর সাথে কথা বললে তারা জানান, দফায় দফায় নানা অজুহাতে বিআরটিসি এসি বাসের ভাড়া বৃদ্ধি পেলেও সেই অনুপাতে সেবার মান বাড়েনি। তাছাড়া এখানে পর্যাপ্ত বাস নেই।

কউন্টার ছাড়া বাসে যাত্রী উঠানো ও নামানোর কারনে অফিসগামী যাত্রীদের বেশিরভাগ সময় দেরিতে পৌছাতে হয় অফিসে। বেশিরভাগ বাসের জানালার গ্লাস ভাঙ্গা থাকায় বৃষ্টির সময় বাসের ভিতর পানি ঢুকে দূর্ভোগের সৃষ্টি হয়। নামে এসি বাস হলেও কিছু কিছু বাসে এসি কাজ করে না, আবার কিছু বাসে এসি কাজ করলেও এসি থেকে যাত্রীদের শরীরে পানি পড়ে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে বিআরটিসি এসি বাস সার্ভিসের কাউন্টারের দ্বায়িত্বে থাকা লোকজন ভাড়া বাড়ানোর কথা স্বীকার করে এটা যৌক্তিক ভাড়া বলে দাবী করেন। তবে সেবার মান বিষয়ে কোন মন্তব্য করতে পারেননি।

পূর্ববর্তী নিবন্ধব্যাংকারদের সক্ষমতা বাড়ানো জরুরী: বিআইবিএম
পরবর্তী নিবন্ধহিন্দু বৌদ্ধ খ্রিস্টান পরিষদ থেকে প্রিয়া সাহা বহিষ্কার