পাক-ভারত সংকটের প্রাণকেন্দ্রে আটক পাইলট অভিনন্দন

পপুলার২৪নিউজ ডেস্ক:
পাকিস্তানের গুলিতে ভূপাতিত ভারতীয় যুদ্ধবিমানের পাইলট অভিনন্দন উত্তেজিত জনতার মারধরের শিকার হওয়ার পর দেশটির স্থলবাহিনী তাকে আটক করে একটি ভিডিও প্রকাশ করেছে।

এর পর তিনি একদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোড়ন তৈরি করেছেন, অন্যদিকে নিজ দেশেও নায়কের মর্যাদায় ভূষিত হয়েছেন। যদিও পরমাণুশক্তিধর দুই দেশের মধ্যে উত্তেজনা ক্রমেই বাড়ছে।-খবর রয়টার্সের।

বুধবার তাকে আটকের পর পাকিস্তানের গ্রামবাসী ও সেনারা ভিডিও করেন। পরে সেই ক্লিপ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে।

ইসলামাবাদ তাকে ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন হিসেবে শনাক্ত করেছে। এবার দুই চিরবৈরী দেশের মধ্যে উত্তেজনার ফলে মানব চেহারা হিসেবে আখ্যয়িত হয়েছেন তিনি।

ভারতীয় গণমাধ্যমে অভিনন্দন ভার্থাম্যান হিসেবে তার পরিচয় দেয়া হয়েছে। পরবর্তীতে দুই দেশের মধ্যে সংকটের কেন্দ্রবিন্দুতে চলে এসেছেন এই পাইলট ও ভারতীয় বিমানবাহিনী।

গত দুদিনের ভারত-পাকিস্তান পরস্পরের ভূখণ্ডে বিমান হামলা চালিয়েছে। যুক্তরাষ্ট্র ও চীন তাদের সংযম অবলম্বনের আহ্বান জানিয়েছে।

বিমানবাহিনীর এই কর্মকর্তার প্রতি পাকিস্তানিদের আচরণ ঘৃণা ও তারিফ দুটোই কুড়িয়েছে। তার জন্মস্থান দক্ষিণ ভারতের সমর্থকরা সংহতির বার্তা দিতে জড়ো হয়েছেন।

সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা যায়, কাশ্মীরে গোড়ালি-ডুবে-যাওয়া পানির স্রোতে নেমে ক্ষুব্ধ গ্রামবাসীর হাত থেকে পাইলটকে উদ্ধার করছেন পাকিস্তানি সেনারা।

গ্রামবাসীরা যখন তার রক্তাক্ত মুখ ও নিস্তেজ শরীরে আঘাত করছিলেন, তখন পাকিস্তানি সেনারা ঢাল হিসেবে তাকে রক্ষা করেন। জনতাকে থামাতে চিৎকার করে বলতে থাকেন- যথেষ্ট হয়েছে, আর না।

পাকিস্তানের তথ্য মন্ত্রণালয়ের আরেকটি ভিডিওতে দেখা গেছে, চোখ বাঁধা পাইলট বলছেন, আমি আঘাত পেয়েছি, আমি পানি চেয়ে অনুরোধ করেছি। এর পর তিনি নিজের নাম ও পদমর্যাদার কথা বলেন।

পরে সেনাদের প্রশ্ন ফিরিয়ে দিয়ে তিনি বলেন, আমি মনে হয়, আপনাকে তা বলব না।

পরে পাকিস্তানি সেনাবাহিনী আরেকটি ভিডিও প্রকাশ করেছে। যাতে দেখা যায়, পাইলটের চোখ আর বাঁধা নেই। তিনি আরামসে বসে চা পান করছেন এবং চা সরবরাহের জন্য পাক সেনাদের ধন্যবাদ দিয়েছেন।

তিনি বলেন, পাকিস্তানি সেনাবাহিনী আমার সঙ্গে ভালো ব্যবহার করেছে। তারা পুরোপুরি ভদ্র মানুষ।

একজন আহত বিমান কর্মকর্তাকে কুরুচিপূর্ণভাবে প্রকাশ করা হয়েছে বলে অভিযোগ করেছে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

তাদের অভিযোগ, পাকিস্তান আন্তর্জাতিক মানবাধিকার আইন ও জেনেভা কনভেনশন লঙ্ঘন করেছে।

বিবৃতিতে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পাকিস্তানকে সুপরামর্শ দেয়া হচ্ছে যে, যাতে ভারতের প্রতিরক্ষা কর্মকর্তার কোনো ক্ষতি না হয়, তা নিশ্চিত করা হয়। দ্রুতই তাকে নিরাপদে ফিরিয়ে দেয়ারও আহ্বান জানানো হয়েছে।

অভিনন্দনের একটি ছবি পোস্ট করে পাকিস্তানের সামরিক বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর এক টুইটার বার্তায় বলেন, সামরিক নীতি অনুসারে তার প্রতি আচরণ করা হচ্ছে।

টুইটারে পাকিস্তানিরা বলছেন, আতিথেয়তার দৃষ্টান্ত হিসেবে তাকে প্রদর্শন করা হচ্ছে।

সামাজিকমাধ্যমে ভূপাতিত হওয়া ভারতীয় বিমানের ছবি প্রকাশের পর ফেসবুক ও হোয়াটসঅ্যাপে তার একটি পুরনো ভিডিও ও ছবি শেয়ারের প্লাবন শুরু হয়ে যায়।

বুধবার সন্ধ্যায় ভারতে টুইটারের আলোচনার শীর্ষে ছিলেন এই পাইলট। ভারতীয়রা তাকে ছেড়ে দেয়ার আহ্বান জানিয়েছে।

সামাজিকমাধ্যমে তার ২০১১ সালের একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। যেখানে দেখা যাচ্ছে- ভারতের একটি জনপ্রিয় খাদ্যবিষয়ক অনুষ্ঠানে তিনি অতিথিদের সঙ্গে খাচ্ছেন।

পূর্ববর্তী নিবন্ধবৃষ্টির কারণে নারী ভোটারের উপস্থিতি কম
পরবর্তী নিবন্ধসাংবাদিক শাহ আলমগীর আর নেই