পাকিস্তানের বিপক্ষে পরাজয়কে বিশ্বকাপের বিজ্ঞাপন বললেন মরগান

স্পোর্টস ডেস্ক : হাইস্কোরিং ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ১৪ রানে পরাজয়ের পর ইংল্যান্ড অধিনায়ক এউইন মরগান রীতিমতো হতাশ, তবে তিনি মনে করেন ট্রেন্ট ব্রিজের ম্যাচটি বিশ্বকাপের একটি বড় বিজ্ঞাপন।

জো রুট ও জস বাটলারের দুর্দান্ত দুইটি সেঞ্চুরির পরও পাকিস্তানের দেয়া ৩৪৯ রানের লক্ষ্য থেকে ১৫ রান আগেই থামতে হয়েছে ইংল্যান্ডকে। তবে এবারের বিশ্বকাপের সর্বপ্রথম সেঞ্চুরি করে ঠিকই রেকর্ড বইয়ে নাম তুলেছেন রুট। অন্যদিকে বাটলারের ব্যাট থেকে এসেছে বিশ্বকাপ ইতিহাসে ইংল্যাণ্ডের হয়ে দ্রুততম শতরান।

টুর্নামেন্টের হট ফেবারিট হয়েই ঘরের মাঠে বিশ্বকাপ মিশন শুরু করেছিল ইংলিশরা। অন্যদিকে পরাজয়ের বৃত্তে ঘুরপাক খেতে খেতে যেন জয়ের স্বাদই ভুলতে বসেছিল পাকিস্তান। সেকারণেই পাকিস্তানিরা প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেটে ৩৪৮ রান তুলে ফেলার পরও মনে হচ্ছিল, ইংল্যান্ডের ম্যাচ জয়ের ভালো সম্ভাবনা রয়েছে। বিশ্বকাপের ঠিক আগেই অনুষ্ঠিত সিরিজে এই ইংল্যান্ডের বিপক্ষে ৩৫৮ রান করেও যে মাত্র ৪৫ ওভারেই ৬ উইকেটে ম্যাচ হেরেছিল পাকিস্তান!

কিন্তু বিশ্বকাপের চাপ যে অন্য কিছু- সে সত্যেরই মঞ্চায়ন হলো গতকাল। আর পাকিস্তানও প্রমাণ করল আবার- পাকিস্তান কেন ‘আনপ্রেডিক্টেবল’। আগের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের সাথে ১০৫ রানে অলআউট হয়েও এ ম্যাচে কি দুর্দান্ত খেললো তারা! ওয়াহাব রিয়াজ ও মোহাম্মদ আমিরের বোলিং তোপে ধুঁকতে থাকা পাকিস্তান হারিয়ে দিল ওয়ানডে র‍্যাংকিংয়ের সেরা দলকে। এমন একটি ম্যাচ তো বিশ্বকাপের উন্মাদনা আরও বাড়িয়ে দেবেই! সেক্ষেত্রে এই ম্যাচকে ‘বিশ্বকাপের বিজ্ঞাপন’ বলা তেমন একটা বাহুল্য হবে না বৈকি!

এ কারণেই ম্যাচ শেষে মরগান বললেন, ‘টুর্নামেন্টের জন্য এটি বিশাল একটি বিজ্ঞাপন হলো, কিন্তু হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর পরাজিত হওয়ায় আমি হতাশ। আমরা ভেবেছিলাম, লক্ষ্য আমাদের আয়ত্তের মধ্যেই রয়েছে। জো (রুট) ও জোস (বাটলার) আমাদের শেষ দশ ওভার পর্যন্ত খেলায় নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করেছিল।’

মরগান আরও বলেন, ‘আমাদের ফিল্ডিং আজ খুবই বাজে হয়েছে। দুটি দলের মধ্যে এটাই ব্যবধান গড়ে দিয়েছে। স্বাভাবিকের চেয়ে খারাপ ফিল্ডিং করেছি আমরা, ১৫-২০ রান অতিরিক্ত খরচ হয়েছে সে কারণে। তবে তারা ভালো বল করেছে। তারাই এই ম্যাচ জয়ের যোগ্য। তবে আমাদের কিছু ইতিবাচক দিকও রয়েছে যা কার্ডিফে বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে আত্মবিশ্বাস যোগাবে।’

পূর্ববর্তী নিবন্ধদেশবাসীকে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা
পরবর্তী নিবন্ধ‘সড়কের শৃঙ্খলা মানেন না ভিআইপিরাও’