পশ্চিমা সভ্যতার ভবিষ্যত ঝুঁকির মুখে রয়েছে : ট্রাম্প

 পপুলার২৪নিউজ ডেস্ক:

পোল্যান্ডের রাজধানী ওয়ারশে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভাষণ দিয়েছেন। সে ভাষণে ট্রাম্প বলেছেন, পশ্চিমা সভ্যতার ভবিষ্যত ঝুঁকির মুখে রয়েছে।

পোল্যান্ডকে পশ্চিমা সভ্যতা ও সংস্কৃতির সুরক্ষায় প্রস্তুত একটি দৃষ্টান্তমূলক দেশ হিসাবে তুলে ধরে ট্রাম্প ‘সন্ত্রাসবাদ ও চরমপন্থা’র হুমকির ব্যাপারে তার ভাষণে সতর্কবার্তা দিয়েছেন।

ওদিকে, রাশিয়ার সমালোচনা করে ট্রাম্প মস্কোকে দায়িত্বশীল দেশগুলোর কাতারে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

জি-২০ সম্মেলন উপলক্ষে জার্মানিতে যাওয়ার আগে পোল্যান্ড সফর করছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

১৯৪৪ সালের ওয়ারশ যুদ্ধে নিহত পোলিশ নাগরিকদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধের সামনে বৃহস্পতিবারের বক্তব্যে ট্রাম্প বলেন, পশ্চিমাদেরকে তাদের সভ্যতাকে সন্ত্রাস, আমলাতন্ত্র এবং ক্ষয়িষ্ণু ঐতিহ্য থেকে সুরক্ষিত রাখতে হবে।

সবাই সম্মিলিতভাবে এগিয়ে না আসলে পুরো সভ্যতাই মুখ থুবড়ে পড়বে বলে সতর্ক করেন ট্রাম্প।

দীর্ঘসময়ের বক্তৃতায় ট্রাম্প নাৎসী দখলদারিত্ব এবং কমিউনিজমের সঙ্গে পোল্যান্ডের সংগামের কথা স্মরণ করিয়ে দিয়ে ইউরোপীয় এ দেশটিকে স্বাধীনতার প্রতীক হিসাবে তুলে ধরেন। বলেন, “পোল্যান্ডের কাহিনী এমন এক জনমানুষের কাহিনী যারা কখনও আশা হারায়নি, ভেঙে পড়েনি, ভুলে যায়নি তারা কারা। ”

ট্রাম্প বলেন, “পোল্যান্ডের অভিজ্ঞতা আমাদের স্মরণ করিয়ে দেয়- পশ্চিমাদের প্রতিরক্ষা কেবলমাত্র উপায়ের ওপর নির্ভরশীর নয় বরং জনগণের ইচ্ছার ওপর নির্ভর করে। ”

“আর আমাদের এখনকার সময়ের মৌলিক প্রশ্ন হচ্ছে, পশ্চিমা বিশ্ব বাঁচতে চায় কিনা?”

আমেরিকা, পোল্যান্ড এবং ইউরোপের দেশগুলো ব্যক্তিস্বাধীনতা এবং সার্বভৌমত্বকে মূল্য দেয় উল্লেখ করে ট্রাম্প বলেন, “আমাদেরকে একযোগে বিভিন্ন শক্তির মোকাবেলা করতে হবে। তা সেই শক্তি দেশে ভেতর বা বাহির, দক্ষিণ বা পূর্ব যেখান থেকেই আসুক না কেন। ”

ইসলামি সন্ত্রাসবাদ থেকে শুরু করে রাশিয়া পর্যন্ত উদীয়মান বিভিন্ন বৈরি শক্তির সমালোচনা করে ট্রাম্প পশ্চিমা সভ্যতা ঝুঁকির মুখে আছে বলে ভাষণে সতর্ক করে দেন।

পূর্ববর্তী নিবন্ধউত্তর কোরিয়ার সব ক্ষেপণাস্ত্র ঠেকাতে পারবে না যুক্তরাষ্ট্র!
পরবর্তী নিবন্ধমেক্সিকোয় কারাগারে কয়েদিদের সংঘর্ষে নিহত ২৮