পরীক্ষামূলকভাবে মহাকাশ থেকে ছবি তুলেছে উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র

আন্তর্জাতিক ডেস্ক : পরীক্ষামূলকভাবে উৎক্ষেপাণ করা ক্ষেপণাস্ত্র হোয়াসং-১২ মহাকাশ থেকে পৃথিবীর ছবি তুলেছে। সেই ছবি সোমবার (৩১ জানুয়ারি) প্রকাশ করেছে উত্তর কোরিয়া। মহাকাশ থেকে তোলা ছবিতে কোরিয়া উপদ্বীপ এবং আশপাশের এলাকার চিত্র ধারণ করা হয়েছে।

রোববার উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর খবরটি প্রথম নিশ্চিত করে দক্ষিণ কোরিয়া ও জাপানের সেনাবাহিনী। তবে ক্ষেপণাস্ত্রটির ধরন সম্পর্কে সে সময় কেউই নিশ্চিত করে কোনো তথ্য দিতে পারেনি। সে সময় অস্ত্র বিশেষজ্ঞরা মনে করেছিলেন পিয়ংইয়ংয়ের উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রটি মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। ২০১৭ সালের পর এই প্রথম এ ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো দেশটি।

উত্তর কোরিয়ার সম্প্রচার মাধ্যম কেসিএনএ জানায়, হোয়াসং-১২ ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি যথাযথভাবে কাজ করছে কি না তা নিশ্চিত হতেই ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। এ সময় ক্ষেপণাস্ত্রটির ওপরের অংশে লাগানো ক্যামেরা উৎক্ষেপণের সময়, মাঝের ও মহাকাশে থাকা অবস্থার ছবি তোলে।

কেসিএনএ আরো জানায়, উত্তর কোরিয়ার প্রতিবেশী দেশ ও অঞ্চলগুলোর নিরাপত্তার কথা মাথায় রেখেই ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়েছিল। তবে রোববার উৎক্ষেপণের সময় সেখানে দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন উপস্থিত ছিলেন না।

উত্তর কোরিয়া নিয়ে কাজ করা অঙ্কত পান্ডে বলেন, উনের অনুপস্থিতি এবং উৎক্ষেপণের বর্ণনা দিতে গিয়ে দেশটির মিডিয়া যে ভাষা ব্যবহার করেছে তা থেকে বোঝা যায় যে এই পরীক্ষাটি মূলত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা উন্নয়ন এবং সেটি সঠিকভাবে কাজ করছে কিনা তা দেখতেই চালানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসুনামগঞ্জের তাহিরপুরে ট্রাকের চাপায় শিশু নিহত
পরবর্তী নিবন্ধজগন্নাথপুরের নব-নির্বাচিত ইউপি চেয়ারম্যানদের শপথ গ্রহণ অনুষ্ঠিত