পদ্মার ভাঙ্গনে নদীগর্ভে বিলীন ৯০টি পরিবারের বাড়ি-ঘর

পপুলার২৪নিউজ জেলা প্রতিনিধি :
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চরবাগডাঙ্গা ইউনিয়নের ৭টি গ্রামের অধিকাংশ বাড়িসহ কয়েক’শ একর ফসলি জমি গত দুই সপ্তাহে পদ্মা নদীর ভাঙ্গনে বিলিন হয়ে গেছে। ইতোমধ্যে ঘরবাড়ি, জমিজায়গাসহ স্বর্বস্ব হারিয়েছে ওই গ্রামের ৯০টি পরিবার। চরম হুমকিতে রয়েছে চরবাগডাঙ্গা ইউনিয়নের গোয়ালডুবি, চাকপাড়া, মালবাগডাঙ্গা, ফাটাপড়া, সোনাপট্টি, কাইড়াপাড়া গ্রাম।

এছাড়া ইউনিয়ন পরিষদ কার্যালয়, একটি প্রাথমিক বিদ্যালয়, একটি মাদ্রাসাসহ বিভিন্ন স্থাপনা হুমকির মধ্যে রয়েছে। স্থানীয়রা জানায়, গত তিন বছরে রোড পাড়া গ্রামের প্রায় ৯০টি বাড়ি নদী গর্ভে বিলিন হয়ে গেছে। ওই গ্রামে এ বছর ৭টি বাড়ি ছিল তাও গত এক সপ্তাহে ভাঙ্গনের কবলে পড়ে।

রোডপাড়া গ্রামের সেরাজুল ইসলাম জানান, গত দুই সপ্তাহে ৭টি বাড়ি নদীতে নেমে যাওয়ায় তারা এখন ফাটাপাড়া গ্রামে অন্যের জায়গায় ঘর তুলে বসবাস করছেন। নিজেদের জমি হারিয়ে এখন নিঃস্ব তারা।

চাকপাড়া গ্রামের মনিরুল ইসলাম জানান, এবছর তার প্রায় ৩০ বিঘা ফসলি জমি নদী গর্ভে বিলিন হয়ে গেছে। তিনি আরও জানান, প্রতিদিনই নদী ভাঙ্গছে। পানি কমলে ভাঙ্গন আরও তীব্র হবে।

চরবাগডাঙ্গা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহিদ রানা টিপু বলেন, মারাত্মক হুমকির মুখে পড়েছে চরবাগডাঙ্গা ইউনিয়ন কমপ্লেক্স, একটি মাদ্রাসা, একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, পল্লী বিদ্যুৎ সমিতির অফিসসহ বিভিন্ন প্রতিষ্ঠান। বর্তমানে এ ইউনিয়নের ৭টি গ্রাম হুমকিতে রয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ শাহিদুল আলম জানান, ২০১৫ সাল থেকে বিশেষ করে গত দুই বছরে পদ্মানদীর তীব্র ভাঙনে প্রায় শতাধিক ঘরবাড়ি, আম বাগানসহ অন্যান্য গাছপালা,কৃষি জমি বিলীন হয়েছে পদ্মায়। প্রায় ৫শ’ মিটার ভেতরে ঢুকে পড়েছে নদী। ২ কিলোমিটার এলাকায় ভাঙ্গন দেখা দিয়েছে। নদীতীর সংরক্ষণের জন্য  ১০৪ কোটি টাকার একটি প্রকল্প প্রস্তাবনা পানি উন্নয়ন বোর্ডে প্রেরণ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধরোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য কারাগারে
পরবর্তী নিবন্ধইমুর নতুন অধ্যায় শুরু