পথিকৃৎ চলচ্চিত্র ব্যক্তিত্ব মুহম্মদ খসরু আর নেই

রাজু আনোয়ার:

না ফেরার দেশে পাড়ি জমালেন পথিকৃৎ চলচ্চিত্র ব্যক্তিত্ব মুহম্মদ খসরু । সুস্থ চলচ্চিত্র আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব খসরু আজ মঙ্গলবার দুপুরে চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে তিনি (বারডেম) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি…..রাজিউন)।খবরটি নিশ্চিত করেছেন বাংলাদেশ শর্টফিল্ম ফোরামের সভাপতি ও চলচ্চিত্র নির্মাতা অঞ্জন জাহিদুর রহিম।
শ্বাসকষ্ট, ডায়াবেটিস, অ্যাজমার সমস্যায় অনেক দিন ধরেই ভুগছিলেন মুহম্মদ খসরু। গেল মাসে হঠাৎ তার শারীরিক অবস্থার অবনতি হলে কেরানীগঞ্জের রোহিতপুরের বাড়ি থেকে ঢাকায় আনা হয়। ভর্তি করা হয় ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে সিসিইউ’তে ভর্তি করেন।মাঝখানে তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হলে তিনি হাসপাতাল ছাড়েন।

জানা গেছে, কেন্দ্রীয় শহিদ মিনারে তার মরদেহে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের ইচ্ছা থাকলেও একুশে ফেব্রুয়ারির জন্য তা সম্ভব না। এ কারণে ২০ ফেব্রুয়ারি, বুধবার বেলা ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা কিংবা টিএসসিতে শ্রদ্ধা জানানোর জন্য নেওয়া হবে। বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে জানাজা অনুষ্ঠিত হবে। এরপর কেরানীগঞ্জের রোহিতপুরের মোহনপুরে তার মরদেহ সমাহিত করা হবে।

সুস্থ চলচ্চিত্র আন্দোলনের নেতৃত্ব দেয়া ছাড়াও বাংলা চলচ্চিত্রের অন্যতম পত্রিকা ‘ধ্রুপদী’ ও ‘চলচ্চিত্র’-এর সম্পাদক মুহম্মদ খসরু। পঞ্চাশ দশকে সত্যজিৎ রায় এবং চিদানন্দ দাশগুপ্তের গড়া কলকাতা ফিল্ম সোসাইটির অনুপ্রেরণায় মুহম্মদ খসরু, ওয়াহিদুল হক প্রমুখরা মিলে ঢাকায় গড়ে তোলেন ফিল্ম সোসাইটি।
ওয়াহিদুল হক পরবর্তীতে গানে মনোনিবেশ করলে খসরুই হন এই আন্দোলনের কাণ্ডারী। এছাড়া বেশ কয়েকটি গ্রন্থের প্রণেতাও তিনি। প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক ও অভিনেতা রাজেন তরফদারের বিখ্যাত চলচ্চিত্র ‘পালঙ্ক’-এ সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন।

পূর্ববর্তী নিবন্ধমঞ্চে আবারও ‘হাছনজানের রাজা’
পরবর্তী নিবন্ধসাঈদীর ছেলে মাসুদ সাঈদী কারাগারে