পথনাটক উৎসব শুরু

রাজু আনোয়ার:

নাট্য আন্দোলনের অংশ হিসেবে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান ১৯৮৬ সালের ১ ফেব্রুয়ারি থেকে শুরু করে জাতীয় পথনাট্যোৎসব । তারই ধারাবাহিকতায় ‘দুর্নীতি আর সাম্প্রদায়িকতা, নির্মূল করবে বীর জনতা’ স্লোগানে কেন্দ্রীয় শহিদ মিনারে শুরু হয়েছে পথনাটক উৎসব। বাংলাদেশ পথনাটক পরিষদ আয়োজিত এ উৎসব চলবে ৭ মার্চ পর্যন্ত।
সারা দেশের বিভিন্ন নাট্যদলের ৩৭টির মতো পথনাটক প্রদর্শিত হবে উৎসবে । গত মঙ্গলবার বিকালে সপ্তাহব্যাপী এ উৎসব উদ্বোধন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সাধারণ সম্পাদক দেবপ্রসাদ দেবনাথ ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমণ্ডলীর সদস্য অনন্ত হীরা।
এসময় বক্তব্য রাখেন পরিষদের সহসভাপতি রতন সিদ্দিকী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পথনাটক পরিষদের সভাপতি মিজানুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস। ঘোষণাপত্র পাঠ করেন উৎসব আহ্বায়ক মো. শাহনেওয়াজ।
আজ বুধবার বিকাল সাড়ে ৪টা থেকে শুরু হয় নাট্য প্রদর্শনী। এতে নাটক মঞ্চায়ন করে সময় সাংস্কৃতিক গোষ্ঠী (পিঁপড়া), চন্দ্রকলা থিয়েটার (আজব বাক্স), রঙ্গপীঠ নাট্যদল (এক রাজার গল্প), সাত্বিক নাট্যসম্প্রদায় (রাজার চোখ অন্ধ), শান্তিপুরের উৎসব নাট্যদল (একাত্তরের ইবলিশ) ও মেঘদুত নাট্যসম্প্রদায় (মানুষ)।একই স্থানে প্রতিদিন বিকাল সাড়ে ৪টায় পথনাটক প্রদর্শিত হবে উৎসবের সাত দিন ।

পূর্ববর্তী নিবন্ধ১০ লাখ মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়েছে : জাতিসংঘ
পরবর্তী নিবন্ধযুদ্ধ-বিরোধী গানে অভিনেতা আনন্দ খালেদ