ন্যাটোর সঙ্গে কূটনৈতিক মিশন স্থগিত করছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক:

গুপ্তচরবৃত্তির অভিযোগে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট, ন্যাটো তাদের মিশন থেকে আটজন রাশিয়ান কূটনীতিককে বহিষ্কার করে সম্প্রতি। এ ঘটনার পাল্টা জবাবে এবার ন্যাটোতে থাকা নিজেদের স্থায়ী মিশন স্থগিত করছে রাশিয়া। স্থানীয় সময় সোমবার (১৮ অক্টোবর) দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, ন্যাটোতে রাশিয়ার স্থায়ী মিশন স্থগিতাদেশ নভেম্বরের প্রথম দিকে কার্যকর করা হবে। তিনি আরও বলেন, ন্যাটোর পদক্ষেপের (রুশ কর্মকর্তা বহিষ্কার) অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী অভিযোগ করেন, ন্যাটো কোনো সমতাভিত্তিক সংলাপে আগ্রহী নয়। সে কারণে ভবিষ্যতে কিছু পরিবর্তন ঘটবে এমনটা আশা করা যায় না। ফলে মিশন চালিয়ে যাওয়ার তেমন প্রয়োজনীয়তা দেখছি না।

রাশিয়ার এ ঘোষণার পর ন্যাটো জানিয়েছে, তারা বিষয়টি নজরে রেখেছে।

ন্যাটোর রুশ কর্মকর্তাদের বহিষ্কারের পদক্ষেপের কারণে ব্রাসেলসে ২০ জনের পরিবর্তে ১০ জন রাশিয়ান কূটনীতিক কাজ করতে পারবে, এমনটা জানা গেছে। এ মাসের শেষে এ নিয়ম কার্যকর হওয়ার কথা রয়েছে।

স্কাই নিউজের এক প্রতিবেদনে বলা হয়, হত্যাকাণ্ড ও গুপ্তচরবৃত্তিসহ সন্দেহভাজন কর্মকাণ্ডের জন্য রাশিয়ান কর্মকর্তাদের বহিষ্কার করে ন্যাটো। ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ এ ঘটনার পর বলেন, এই সিদ্ধান্ত কোনো বিশেষ ঘটনার সঙ্গে সম্পর্কিত নয়। আমরা নিয়মিত রাশিয়ার বিদ্বেষমূলক কর্মকাণ্ড বৃদ্ধি পেতে দেখছি। তাই আমাদের সতর্ক থাকতে হবে।

২০১৪ সালে মস্কো ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপ দখল করার পর থেকেই ন্যাটো এবং রাশিয়ার মধ্যে সম্পর্কের টানাপোড়েন শুরু হয়। এরপর থেকে ক্রমেই সম্পর্কের অবনতি ঘটতে থাকে।

পূর্ববর্তী নিবন্ধসরকারি হাসপাতালে ধারণক্ষমতার ৩ গুণ বেশি রোগী
পরবর্তী নিবন্ধসাম্প্রদায়িক অপশক্তির তৎপরতা প্রতিরোধের নির্দেশ প্রধানমন্ত্রীর