নৌপথ সচল করতে ভাঙা হবে বাবুবাজারসহ ১৩ সেতু

নিজস্ব প্রতিবেদক:

নৌ পরিবহন ব্যবস্থাপনার স্বাভাবিক রাখতে বাবুবাজার ব্রিজসহ ঢাকার আশ-পাশের ১৩টি ব্রিজ ভেঙে পুননির্মাণ করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (৩১ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে চট্টগ্রামের কর্ণফুলী ঢাকার চারপাশের নদীগুলো দখলমুক্ত, দূষণরোধ এবং নাব্যতা বাড়ানোর জন্য প্রণীত মাস্টারপ্ল্যান বাস্তবায়ন অগ্রগতি এবং মেঘনা নদী দখলমুক্ত, দূষণরোধ এবং নাব্যতা বৃদ্ধিকল্পে মাস্টার প্ল্যান প্রণয়ন সংক্রান্ত অগ্রগতি পর্যালোচনা সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, ইতোমধ্যে কমিটির পক্ষ থেকে ১৩টি ব্রিজকে চিহ্নিত করা হয়েছে। এরমধ্যে  এলজিইডি’র ৬টি, সেতু বিভাগের ৬টি এবং ১টি রেল মন্ত্রণালয়ের। এগুলোর উচ্চতা বৃদ্ধি করে যাতে নৌপরিবহন ব্যবস্থা সচল করা যায় সেজন্য টেকনিকালি তারা কাজ আরম্ভ করবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যেসব ব্রিজকে চিহ্নিত করা হয়েছে সেসব জায়গায় নৌ চলাচল করতে হলে সেগুলো ভেঙে পুননির্মাণ করতে হবে। এলজিইডি ইতোমধ্যে তাদের কাজ শুরু করেছে।

তাজুল ইসলাম বলেন, আমাদের সুয়ারেজ সিস্টেমকে ইমপ্রুভ করতে বলা হয়েছে, নদীগুলোর তীরে যেসব শিল্প কারখানা আছে সেগুলো চিহ্নিত করা হয়েছে, মোট ২ হাজার ১০৪টি। এরমধ্যে যেগুলোর মধ্যে ইটিপি নেই, সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। ইতোমধ্যে বেশ কয়েকটি কারখানাকে বন্ধ ও অনেকগুলোকে জরিমানা করা হয়েছে।

এছাড়া বেশ কয়েকটিতে ইটিপি সচল করা সম্ভব হয়েছে এবং ইটিপি যাতে সঠিকভাবে চলে সেজন্য তারা টেকনোলজি ব্যবহার করছেন। একইসঙ্গে খালগুলো নিয়ে সিটি কর্পোরেশন দৃশ্যমান কিছু কাজ করেছে বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধআ.লীগ নেতা টিটু হত্যায় ১৬ জনের যাবজ্জীবন
পরবর্তী নিবন্ধকিছু রোহিঙ্গা ফেরত নেবে মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী