নেপাল-ভুটান থেকে বিদ্যুৎ আমদানিতে ভারতের সহযোগিতা চায় বাংলাদেশ

নিউজ ডেস্ক:

নেপাল ও ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানিতে ভারতের দৃশ্যমান সহযোগিতা চেয়েছে বাংলাদেশ।

বুধবার (৪ জানুয়ারি) রাতে দিল্লিতে ভারতের সঙ্গে বাংলাদেশের বিদ্যুৎ সহযোগিতা সংক্রান্ত দ্বিপাক্ষিক সভায় এ সহযোগিতা চাওয়া হয়।

সভায় বাংলাদেশের পক্ষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং ভারতের পক্ষে ভারতের বিদ্যুৎ নতুন ও নবায়নযোগ্য জ্বালানি মন্ত্রী রাজ কুমার সিং নেতৃত্ব দেন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বাংলাদেশের বিদ্যুৎ খাতের প্রবৃদ্ধি আলোচনা করে বলেন, বিদ্যুতের চাহিদা বাড়ছে। আসাম থেকে বিদ্যুৎ আমদানি করতে পারলে দেশের উত্তরবঙ্গের দিকে নিরবচ্ছিন্ন সরবরাহ টেকসই হবে। ভারত থেকে এক হাজার ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করলেও আরও বিদ্যুৎ আমদানি করতে চাই। নেপাল বা ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানিতে ভারতের দৃশ্যমান সহযোগিতা কাম্য।

ভারতের বেসরকারি প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি রপ্তানি করতে চায়- বিষয়টি নিয়েও আলোচনা হয়। প্রতিমন্ত্রী এসময় বিদ্যুৎ ও জ্বালানির তুলনামূলক মূল্য, সঞ্চালন ব্যবস্থা, পাওয়ার ট্রেড, বিদ্যুৎ খাতে বিনিয়োগ নিয়ে আলোচনা করেন।

রাজ কুমার সিং বলেন, ভারত হতে বাংলাদেশের উত্তরাঞ্চলে দেওয়া যেতে পারে।

নেপাল থেকে বিদ্যুৎ আমদানির বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়ে বলেন, বাংলাদেশের বিদ্যুৎ খাতের উন্নয়নে আমরা একসঙ্গে এগিয়ে যেতে পারি। আজকের আলোচ্য বিষয়সমূহ আরও পরীক্ষা-নিরীক্ষা করে পরবর্তী জয়েন্ট স্টেরিয়ারিং কমিটিতে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

এসময়ে বাংলাদেশের প্রতিনিধি দলে ছিলেন বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান ও ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান।

পূর্ববর্তী নিবন্ধসোমালিয়ায় ভয়াবহ গাড়িবোমা হামলা, নিহত ৩৫
পরবর্তী নিবন্ধদিল্লির তাপমাত্রা নামল ৩ ডিগ্রিতে