নেপাল-ভুটান থেকে জলবিদ্যুৎ ভারত হয়ে আসবে বাংলাদেশে: প্রতিমন্ত্রী

পপুলার২৪নিউজ ডেস্ক:
নেপাল-ভুটান থেকে জলবিদ্যুৎ ভারত হয়ে আসবে বাংলাদেশে: প্রতিমন্ত্রী

নেপাল এবং ভুটানে জলবিদ্যুৎ প্রকল্প নির্মাণ করে তা থেকে বিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ। খুব শিগগিরই এ দেশগুলোর সঙ্গে সমঝোতা স্মারক সই করতে যাচ্ছে বাংলাদেশ।
বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ কথা জানান। ভারতের মধ্য দিয়ে এই বিদ্যুৎ সঞ্চালন লাইন বাংলাদেশে আসবে এবং এ কাজে ভারতের সম্মতি পাওয়া গেছে বলেও জানান প্রতিমন্ত্রী।প্রতিমন্ত্রী জানান, সম্ভবত আগামী মাসেই সমঝোতা স্মারক স্বাক্ষর করার জন্য নেপালে যেতে পারেন তিনি। নেপালে জলবিদ্যুৎ প্রকল্পে বাংলাদেশের বিনিয়োগও করবে।

তিনি আরো বলেন, নেপাল ও ভুটানের মতো দেশগুলোতে জলবিদ্যুৎ প্রকল্প করে ৮০ হাজার মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন এবং রপ্তানি করা সম্ভব। বাংলাদেশ ও ভারত উভয়েই এ থেকে উপকৃত হতে পারে। এই বিদ্যুৎ বাংলাদেশে আসবে ভারতের ভূখন্ডের ভেতর দিয়ে একটি সঞ্চালন লাইনের মাধ্যমে। বিদ্যুৎ আমদানির জন্য ত্রিপক্ষীয় চুক্তি হবে বাংলাদেশ, ভারত ও নেপালের মধ্যে।

এ জন্য সচিব পর্যায়ের বৈঠকগুলোতে ইতিমধ্যেই ভারতের সম্মতি পাওয়া গেছে। তবে এ ব্যাপারে আনুষ্ঠানিক ত্রিপক্ষীয় বৈঠক ও চুক্তি হবে সমঝোতা স্মারক সই হবার পর, জানানা প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ভারতের বিদ্যুৎমন্ত্রীর সাথে এ নিয়ে তার কথা হয়েছে। ভারত নিজেও এতে বিনিয়োগ করতে পারে এমন সম্ভাবনাও আছে। সূত্র : বিবিসি বাংলা

পূর্ববর্তী নিবন্ধআশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২টি ইউনিট চালু
পরবর্তী নিবন্ধমাথায় আঘাত পেয়ে হাসপাতালে অস্ট্রেলীয় ক্রিকেটার