নিহত বিমানযাত্রীদের স্বরণে রাষ্ট্রীয় শোক পালিত হচ্ছে

পপুলার২৪নিউজ প্রতিবেদক :

নেপালে ইউএস-বাংলা উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে হতাহতের ঘটনায় সারা দেশে আজ বৃহস্পতিবার এক দিনের রাষ্ট্রীয় শোক পালিত হচ্ছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান জানান, বৃহস্পতিবার সারা দেশে একদিনের শোক ঘোষণা করা হয়েছে। সারা দেশে সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে এদিন জাতীয় পাতাকা অর্ধনমিত থাকবে।

এছাড়া শুক্রবার মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডাসহ সব ধর্মীয় প্রতিষ্ঠান ও উপাসনালয়ে দোয়া এবং প্রার্থনা কর্মসূচি পালনেরও সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ভবিষ্যতে এ জাতীয় বিমান দুর্ঘটনা এড়াতে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

বিশেষ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও এয়ারলাইন্স অপারেটরদের যথাযথভাবে আন্তর্জাতিক বিমান পরিবহনবিষয়ক নিরাপত্তা আইন অনুসরণ করার কথা বলেন তিনি।

বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সরকারের উচ্চপর্যায়ের এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

সোমবার নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে বিধ্বস্ত ইউএস-বাংলার উড়োজাহাজ বিধ্বস্ত হলে ওই ফ্লাইটে থাকা ৩৬ বাংলাদেশির মধ্যে চার ক্রুসহ ২৬ জন নিহত হন। বাকি ১০ জন গুরুতর আহত হয়ে কাঠমান্ডুর বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। দুর্ঘটনায় ৭১ আরোহীর মধ্যে ৫০ জনের মৃত্যু হয়েছে।

আর হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২১ জন। মর্মান্তিক এ দুর্ঘটনায় এত তাজাপ্রাণ অকালে ঝরে পড়ায় শোকে স্তব্ধ বাংলাদেশ। শোকাহত জাতিসংঘের মহাসচিবসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতারা। টুইট ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শোকবার্তা পাঠিয়ে দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন তারা।

এর মধ্যে রয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব, দেশটির প্রধানমন্ত্রী লি সেইন লুং এবং কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমদ আল-জাবের আল-সাবাহ। এছাড়া যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের পক্ষ থেকেও শোক জানানো হয়েছে। শোক জানিয়েছে স্প্যানিশ লীগ।

দুর্ঘটনায় নিহতদের পরিবার-পরিজনে এখন চলছে শোকের মাতম। কোনোভাবেই বিষয়টিকে মেনে নিতে পারছেন না তারা। শোকে অনেকে অসুস্থ হয়ে পড়েছেন। সন্তান হারানোর শোকে বাকরুদ্ধ বাবা-মা।

নিহতদের গ্রামের বাড়ি ও কর্মস্থলগুলোয় নেমে এসেছে শোকের ছায়া। শোক কর্মসূচি পালন করা হচ্ছে নিহতদের কর্মস্থল ও এলাকায়। স্বজন ও সহকর্মীদের দেয়া ফেসবুক স্ট্যাটাস, শেষ ছবি এবং মুঠোফোনে স্বজন, সহকর্মী ও বন্ধুদের সঙ্গে শেষ কথা বা দেখা হওয়ার কথা উঠে এসেছে।

এদিকে দুর্ঘটনার কথা শুনে সিঙ্গাপুর সফর সংক্ষিপ্ত করে একদিন আগেই মঙ্গলবার দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফিরেই তিনি নিহত ও আহতদের পরিবার-পরিজনের খোঁজখবর এবং সাহায্যের হাত বাড়িয়ে দিতে নেতাকর্মীদের নির্দেশ দেন। বুধবার এক জরুরি বৈঠকের পর একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেন তিনি।

প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব আশরাফুল আলম খোকন  জানান, বৈঠকে প্রধানমন্ত্রী শুক্রবার মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডাসহ সব ধর্মীয় প্রতিষ্ঠান ও উপাসনালয়ে দোয়া ও প্রার্থনার কর্মসূচিও ঘোষণা করেছেন।

বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রধানমন্ত্রীর রাজনীতিবিষয়ক উপদেষ্টা এইচটি ইমাম, তিন বাহিনীর প্রধান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে নজিবুর রহমান বলেন, ‘দুর্ঘটনায় নিহত বাংলাদেশিদের দেশে আনা এবং আহতদের উন্নত চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। বার্ন ইউনিটের দক্ষ চিকিৎসকদের সমন্বয়ে একটি চিকিৎসা দল কাঠমান্ডুতে পাঠানোর জন্য প্রস্তুত করা হয়েছে এবং নিহতদের ডিএনএ’র নমুনা সংগ্রহের জন্য পুলিশের একটি দলকেও নেপাল পাঠানো হচ্ছে।’

নজিবুর রহমান বলেন, আহতরা যদি রাজি হন, তাহলে তাদের আমাদের বার্ন ইউনিটে চিকিৎসা দেয়া হবে। কারণ আমাদের বার্ন ইউনিটে খুবই উন্নত চিকিৎসা হয়।’ ইউএস-বাংলা এয়ারলাইন্সের পক্ষ থেকে ‘গুরুতর আহত’ দুজনকে উন্নত চিকিৎসার জন্য তৃতীয় কোনো দেশে পাঠানোর ব্যবস্থা করবে বলেও জানান তিনি। একই সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে অ্যাভিয়েশন নিরাপত্তা আইন যথাযথভাবে অনুসরণ করার জন্যও প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধমেসির সেঞ্চুরি, চেলসিকে উড়িয়ে কোয়ার্টারে বার্সা
পরবর্তী নিবন্ধনতুন জীবন নিয়ে দেশে ফিরছেন ৪ জন