নারীর ক্ষমতায়নে সারাবিশ্বে বাংলাদেশ দৃষ্টান্তস্বরূপ: শিল্পমন্ত্রী

নিউজ ডেস্ক : শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সারাবিশ্বের কাছে দৃষ্টান্তস্বরূপ। আমাদের জনসংখ্যার অর্ধেক নারী এবং সাম্প্রতিক বছরগুলোতে অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীদের অংশগ্রহণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।

শনিবার (২৯ জুন) রাজধানীর গুলশানের হোটেল ওয়েস্টিনের বলরুমে নারীদের আন্তর্জাতিক জনকল্যাণমূলক সংগঠন ‘ইনার হইল’ আয়োজিত ‘Inner Wheel District 345’-এর ১০ম ডিস্ট্রিক্ট অ্যাসেম্বলিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

শিল্পমন্ত্রী বলেন, অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীদের অংশগ্রহণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের নারীবান্ধব নীতি ও কর্মসূচি প্রণয়ন এবং সেগুলোর যথাযথ বাস্তবায়নের ফলে।

তিনি বলেন, ‘গ্লোবাল জেন্ডার গ্যাপ ইনডেক্স রিপোর্ট-২০২০’ অনুযায়ী, দক্ষিণ এশীয় সাতটি দেশের মধ্যে একমাত্র বাংলাদেশই শীর্ষ ১০০টি দেশের তালিকায় স্থান পেয়েছে, যেখানে বিশ্বের ১শ ৫৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ৫০তম। ২০২০ সালে বাংলাদেশে কর্মজীবী নারীর সংখ্যা ১৬.২ মিলিয়ন থেকে ১৮.৬ মিলিয়নে উন্নীত হয়েছে।

মন্ত্রী বলেন, আমি ‘ইনার হুইল’-এর ব্যতিক্রমী ও ঐতিহাসিক অনুষ্ঠানে যোগ দিতে পেরে আনন্দিত।

সংগঠনের ইতিহাস তুলে ধরে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, একশ বছর আগে ১৯২৪ সালে যুক্তরাজ্যের ম্যানচেস্টারে রোটারিয়ানদের স্ত্রী তথা সমাজে প্রাধিকারপ্রাপ্ত ও অগ্রগামী নারীদের একটি দল লৈঙ্গিক সমতা ও নারীর ক্ষমতায়নের মাধ্যমে নারীদের সার্বিক কল্যাণের উদ্দেশ্যে ‘ইনার হুইল’ নামে জনকল্যাণমূলক সংগঠনটি প্রতিষ্ঠা করে।

এর শাখা-প্রশাখা আজ বাংলাদেশসহ সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে। বর্তমানে বিশ্বের ১শ ৪টি দেশ ও অঞ্চলে ‘ইনার হুইল’ কার্যক্রম পরিচালনা করছে।

উল্লেখ্য, ‘ইনার হুইল’-এর চলতি বছর ১০০তম বর্ষপূর্তিতে সংগঠনে বিশেষ অবদান রাখায় পূর্ববর্তী বোর্ড ডিরেক্টর দিলরুবা আহমেদ, পিএনআর শারমিন হোসেন, ট্রিউন গ্রুপের পরিচালক কাজী ওয়াহিদুল আলম এবং এনটিভির বার্তা প্রধান জহিরুল আলমকে সম্মানিত করা হয়।

বর্তমান কার্যকরী কমিটি ও পরবর্তী কমিটির সম্মেলন হিসেবে সার্বিক অনুষ্ঠানটি হোস্ট করে ৩১টি ক্লাব। ইনার হুইলের এ অনুষ্ঠানের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘Shine Bright, Care for Humanity’।

পূর্ববর্তী নিবন্ধজনগণ হয়রানির ভয়ে কর দেয়া থেকে দূরে থাকে: সালমান এফ রহমান
পরবর্তী নিবন্ধরাজধানীতে ঝুম বৃষ্টি, ভোগান্তিতে কর্মজীবী মানুষ