নানা আয়োজনে বাঙালীর বৈচিত্র্যময় চৈত্র সংক্রান্তি উৎসব

রাজু আনোয়ার: পশ্চিমাকাশে সূর্য ডুবার মধ্য দিয়ে কালের গর্ভে বিলীন হবে আরও একটি বছর । বাংলা বছরের সমাপ্তি মাস চৈত্রের শেষ দিন আজ ।এ দিনটিকে বলা হয় ‘চৈত্র সংক্রান্তি’। আর এই দিনে পুরনো বছরকে বিদায় জানাতে বাঙালীর রয়েছে বৈচিত্র্যময় উৎসব । এ উৎসবের মাধ্যমেই পুরনো বছরকে বিদায় জানিয়ে ধ্বনিত হয় নতুন বছরের আগমনী বার্তা। বিভিন্ন ধরনের লোকাচারমূলক অনুষ্ঠান পালন করা হয় এ দিনে । আর এসব নিয়ে পালিত হয় চৈত্র সংক্রান্তির উৎসব।
কৃষিকাজের সুবিধার্থে মুঘল সম্রাট আকবর বাংলা সন প্রবর্তন করেন। হিজরী চান্দ্রসন ও বাংলা সৌরসনকে ভিত্তি করে বাংলা সন প্রবর্তিত হয়। নতুন সনটি প্রথমে ‘ফসলি সন’ নামে পরিচিত ছিল, পরে তা বঙ্গাব্দ নামে পরিচিত হয়। মুঘলরা জমিদারি প্রথা বিলুপ্ত হওয়া পর্যন্ত পহেলা বৈশাখ পালন করতেন। বাংলাদেশের মানুষ সহ অবস্থানে বসবাস করে আসছে দীর্ঘ দিন ধরে তাই বিভিন্ন ধর্মীয় ও সমাজবদ্ধ আচার অনুষ্ঠান একইসাথে পালন করে থাকে। বাঙালি এই দিনটিতে বেশকিছু লোকাচারমূলক অনুষ্ঠান পালন করে থাকে। যেমন গজল, নীল পুজা বা চড়ক পুজা, চৈত্র-সংক্রান্তির মেলা, শেষ প্রস্তুতি চলে হালখাতার। ঠিক একই সময় আদিবাসী সম্প্রদায় পালন করে বর্ষবিদায়, বর্ষবরণ অনুষ্ঠান বৈসাবি।
চৈত্র সংক্রান্তির অন্যতম আকর্ষণ গাজন। গাজন একটি লোকউৎসব। চৈত্র সংক্রান্তি থেকে শুরু করে আষাঢ়ি পূর্ণিমা পর্যন্ত সংক্রান্তি কিংবা পূর্ণিমা তিথিতে এ উৎসব উদযাপিত হয়। এই উৎসবের সাথে জড়িত রয়েছে বিভিন্ন পৌরাণিক ও লৌকিক দেবতাদের নাম। যেমন- শিবের গাজন, নীলের গাজন ইত্যাদি। উৎসবের মূল লক্ষ্য সূর্য এবং তার পত্নীরূপে কল্পিত পৃথিবীর বিবাহ দেওয়া। গাজন উৎসবের পিছনে কৃষক সমাজের একটি সনাতনী বিশ্বাস কাজ করে। চৈত্র থেকে বর্ষার প্রারম্ভ পর্যন্ত সূর্যের যখন প্রচণ্ড উত্তাপ থাকে তখন সূর্যের তেজ প্রশমণ ও বৃষ্টি লাভের আশায় কৃষিজীবী সমাজ বহু অতীতে এই অনুষ্ঠানের উদ্ভাবন করেছিলেন।
চৈত্র সংক্রান্তির মেলা সাধারণত হিন্দু সম্প্রদায়ের একটি উৎসব। শাস্ত্র ও লোকাচার অনুসারে এইদিনে স্নান, দান, ব্রত, উপবাস প্রভৃতি ক্রিয়াকর্মকে পূণ্যজনক বলে মনে করা হয়। চৈত্র সংক্রান্তির প্রধান উৎসব চড়ক। চড়ক গাজন উৎসবের একটি প্রধান অঙ্গ। এই উপলক্ষে একগ্রামের শিবতলা থেকে শোভাযাত্রা শুরু করে অন্য শিবতলায় নিয়ে যাওয়া হয়,একজন শিব ও একজন গৌরী সেজে নৃত্য করে এবং অন্য ভক্তরা নন্দি, ভৃঙ্গী, ভূত-প্রেত, দৈত্যদানব প্রভৃতি সেজে শিব-গৌরীর সঙ্গে নেচে চলে। এ সময়ে শিব সম্পর্কে নানারকম লৌকিক ছড়া আবৃত্তি করা হয়, যাতে শিবের নিদ্রাভঙ্গ থেকে শুরু করে তার বিয়ে, কৃষিকর্ম ইত্যাদি বিষয় উল্লেখ থাকে।
লিঙ্গপুরাণ, বৃহদ্ধর্মপুরাণ এবং ব্রহ্মবৈবর্তপুরাণে চৈত্র মাসে শিবারাধনা প্রসঙ্গে নৃত্যগীতাদি উৎসবের উল্লেখ থাকলেও চড়ক পূজার উল্লেখ নেই। পূর্ণ পঞ্চদশ-ষোড়শ শতাব্দীতে রচিত গোবিন্দানন্দের বর্ষক্রিয়াকৌমুদী ও রঘুনন্দনের তিথিতত্ত্বেও এ পূজার উল্লেখ পাওয়া যায় না। তবে পাশুপত সম্প্রদায়ের মধ্যে প্রাচীনকালে এ উৎসব প্রচলিত ছিল। উচ্চ স্তরের লোকদের মধ্যে এ অনুষ্ঠানের প্রচলন খুব প্রাচীন নয়। জনশ্রতি রয়েছে, ১৪৮৫ খ্রিষ্টাব্দে সুন্দরানন্দ ঠাকুর নামের এক রাজা এই পূজা প্রথম শুরু করেন।এ পূজার অপর নাম নীল পূজা। গম্ভীরাপূজা বা শিবের গাজন এই চড়কপূজারই রকমফের।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের অধ্যাপক ড. নারায়ন চন্দ্র বিশ্বাস বলেন, চৈত্র সংক্রান্তির অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব চড়ক পূজা ও গাজন। গাজন মূলত কৃষকদের উৎসব। চৈত্রের দাবদাহ থেকে রক্ষা পেতে বৃষ্টির জন্য চাষিরা পালার আয়োজন করে।
চড়ক পূজা চৈত্রসংক্রান্তিতে অর্থাৎ চৈত্র মাসের শেষ দিবসে পালিত হয়। আগের দিন চড়ক গাছটিকে ধুয়ে-মুছে পরিষ্কার করা হয়। এতে জলভরা একটি পাত্রে শিবের প্রতীক শিবলিঙ্গ রাখা হয়, যা পূজারিদের কাছে “বুড়োশিব” নামে পরিচিত। পতিত ব্রাহ্মণ এ পূজার পুরোহিতের দায়িত্ব পালন করেন। পূজার বিশেষ বিশেষ অঙ্গ হলো কুমিরের পূজা, জ্বলন্ত অঙ্গারের ওপর হাঁটা, কাঁটা আর ছুঁড়ির ওপর লাফানো, বাণফোঁড়া, শিবের বিয়ে, অগ্নিনৃত্য, চড়কগাছে দোলা এবং দানো-বারানো বা হাজরা পূজা করা।
এই সব পূজার মূলে রয়েছে ভূতপ্রেত ও পুনর্জন্মবাদের ওপর বিশ্বাস। এর বিভিন্ন অনুষ্ঠান প্রাচীন কৌমসমাজে প্রচলিত নরবলির অনুরূপ। পূজার উৎসবে বহু প্রকারের দৈহিক যন্ত্রণা ধর্মের অঙ্গ বলে বিবেচিত হয়। চড়কগাছে ভক্ত বা সন্ন্যাসীকে লোহার হুড়কা দিয়ে চাকার সঙ্গে বেঁধে দ্রুতবেগে ঘোরানো হয়। তার পিঠে, হাতে, পায়ে, জিহ্বায় এবং শরীরের অন্যান্য অঙ্গে বাণ শলাকা বিদ্ধ করা হয়। কখনো কখনো জ্বলন্ত লোহার শলাকা তার গায়ে ফুঁড়ে দেয়া হয়। ১৮৬৫ খ্রিস্টাব্দে ব্রিটিশ সরকার আইন করে এ নিয়ম বন্ধ করলেও গ্রামের সাধারণ লোকের মধ্যে এখনো তা প্রচলিত আছে।
পূজার উদ্যোক্তারা কয়েকজনের একটি দল নিয়ে সারা গ্রাম ঘুরে বেড়ায়। দলে থাকে একজন শিব ও দু’জন সখী। একজনকে সাজানো হয় লম্বা লেজ দিয়ে, তার মাথায় থাকে উজ্জ্বল লাল রঙের ফুল। সখীদের পায়ে থাকে ঘুঙুর। তাদের সঙ্গে থাকে ঢোল-কাঁসরসহ বাদকদল। সখীরা গান ও বাজনার তালে তালে নাচে। এদেরকে দেল বা নীল পাগলের দল’ও বলা হয়। এরা বাড়ি বাড়ি ঘুরে গাজনের গান গায় এবং নাচ-গান পরিবেশন করে। বিনিময়ে দান হিসেবে যা কিছু পাওয়া যায় তা দিয়ে হয় পূজা।
গাজনের মেলার এই চড়ক পূজাতে সাধারণত শূলফোঁড়া, বানফোঁড়া ও বড়শিগাঁথা অবস্থায় চড়কগাছের ঘোরা, আগুনে হাঁটা প্রভৃতি সব ভয়ঙ্কর ও কষ্টসাধ্য দৈহিক কলাকৌশল দেখানো হয়।তবে সময়ের পরিবর্তনের সাথে সাথে এই ধরণের খেলা অনেকটাই কমে আসছে ।
চৈত্র সংক্রান্তির মেলায় বাঁশ, বেত, প্লাস্টিক, মাটি ও ধাতুর তৈরী বিভিন্ন ধরণের তৈজসপত্র ও খেলনা, বিভিন্ন রকমের ফল-ফলাদি ও মিষ্টি ক্রয়-বিক্রয় হয়। বায়াস্কোপ, সার্কাস, পুতুলনাচ, ঘুড়ি ওড়ানো ইত্যাদি চিত্তবিনোদনের ব্যবস্থা থাকে। অঞ্চলভেদে এই মেলা তিন থেকে চারদিন চলে।
বিশেষ করে সনাতন ধর্মাবলম্বীরা চৈত্র সংক্রান্তির আজকের এ দিনটিকে অত্যন্ত পুণ্যের দিন বলে মনে করেন। আচার অনুযায়ী এ দিনে বিদায় উৎসব পালন করে ব্যবসায়ী সম্প্রদায়। দোকানপাট ধুয়ে-মুছে বছরের যত সব জঞ্জাল, অশুচিতাকে দূর করা হয়। পরদিনই খোলা হবে ব্যবসায়িক হিসাব-নিকাশের নতুন খাতা- যার লোকায়ত নাম ‘হালখাতা’। ধূপ ধুনোর সুগন্ধিতে ভারি করে রাখা হবে ঘরের পরিবেশ। তাছাড়া অভ্যাগত এলেই গোলাপ পানি ছিটিয়ে অভ্যর্থনা জানানো হবে।
ইতোমধ্যে উৎসব আয়োজনে ঘটনাবহুল বাংলা ১৪২৫ সালের বিদায়ের মধ্য দিয়ে ১৪২৬ বাংলা নববর্ষকে বরণের নানা প্রস্তুতি নিচ্ছে জাতি ।
বাঙালি যেখানে পালন করে চৈত্র সংক্রান্তি ও পহেলা বৈশাখ সেখানে পিছিয়ে নেই নৃগোষ্ঠীরাও। তারা পালন করে বর্ষবিদায় ও বর্ষবরণ অনুষ্ঠান- বৈসাবি। মারমাদের সাংগ্রাই উৎসবের অন্যতম আকর্ষণীয় একটি অংশ হলো জলোৎসব। জলের দু’দিকে অবস্থান নেয়া তরুণ-তরুণীরা একে অপরের দিকে পানি ছিটিয়ে এই উৎসব পালন করে । জলোৎসবের জন্য আগে থেকে প্যান্ডেল তৈরী করে জল মজুত রাখা হয়। মজুত রাখা জলের দুইদিকে অবস্থান নেয় তরুণ-তরুণীরা। চারিদিকে সংগীতের মূছর্না চলতে থাকে। তরুণেরা জলভর্তি পাত্র নিয়ে এসে একজন তরুণীর গায়ে ছিটিয়ে দেয়, এর প্রতিউত্তরে তরুণীও ঐ তরুণটির গায়ে জল ছিটিয়ে দেয়। এভাবেই চলতে থাকে জলোৎসব। মারমা সম্প্রদায়ের ধারণা পুরাতন বৎসরের শতদুঃখ গ্লানি, ব্যর্থতা সবকিছু ধুয়ে-মুছে যায় এই জল ছিটানোর মধ্যে দিয়ে। এভাবেই তারা শেষ করে সাংগ্রাই উৎসব।
পার্বত্য চট্টগ্রামের প্রধান প্রধান উপজাতিদের মধ্যে চাকমা, মারমা, ত্রিপুরা, তঞ্চঙ্গ্যা উপজাতি সাধারণত পুরাতনবর্ষকে বিদায় এবং নতুন বর্ষকে স্বাগত জানাতে যথাক্রমে বিঝু, সাংগ্রাই, বৈসুক, বিষু উৎসব পালন করে থাকে। ত্রিপুরাদের বৈসুক শব্দ থেকে ‘বি, মারমাদের সাংগ্রাই থেকে ‘সা’ এবং চাকমা ও তঞ্চঙ্গ্যাদের বিঝু ও বিষু শব্দদ্বয় থেকে ‘বি’ আদাক্ষরগুলির সমন্বয়ে বৈসাবি উৎসবের নামকরণ করা হয়েছে।
বাঙালির চিরায়ত সম্প্রীতি ও সৌহার্দের পটভূমি বাংলা নববর্ষ। স্বাগত ১৪২৬ বর্ষ। প্রতিবারের মত এবারও বর্ণাঢ্য আয়োজনে বাঙালির ঐতিহ্যবাহী পার্বণ চৈত্র সংক্রান্তি ১৪২৫ পালন করতে যাচ্ছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান। ৩০চৈত্র ১৪২৫(১৩ এপ্রিল ২০১৯) সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে আয়োজন করা হয়েছে চৈত্র সংক্রান্তির বর্ণাঢ্য আনুষ্ঠানিকতা।
জমকালো এ আয়োজনের মধ্য দিয়ে পুরাতন বছর ১৪২৫-কে বিদায় জানিয়ে নতুন বছর ১৪২৬-কে স্বাগত জানানো হবে বলে ফেডারেশান সূত্রে জানা গেছে। এ অনুষ্ঠানে নাট্যজন রামেন্দু মজুমদার,আতাউর রহমান,মামুনুর রশীদ,নাসির উদ্দিন ইউসুফ, সারা জাকের ছাড়াও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের নেতৃবৃন্দরা উপস্থিত থাকবেন।
উপস্থিত থাকবেন সাংস্কৃতিক অঙ্গনের সর্বস্তরের মানুষ। বরাবরের মত এবারও চৈত্রসংক্রান্তি’র অনুষ্ঠানমালায় থাকছে মুড়ি-মুড়কি পরিবেশন, প্রদেশের খ্যাতনামা শিল্পীদের পরিবেশনায় গান, নৃত্য, আবৃত্তি এবং নাট্যকর্মীদের জন্য র্যাফেল-ড্র। অনুষ্ঠানসূচি অনুযায়ী বিকেল সাড়ে ৫টায় মুক্তমঞ্চে বাংলা বাদ্যযন্ত্র বাদনের মধ্যদিয়ে আমন্ত্রিত অতিথিদের বরণ করা হবে। এরপর বাদ্যযন্ত্র বাজানোসহ অতিথিদের নিয়ে এক্সপেরিমেন্টাল থিয়েটার হলের লবিতে প্রবেশ। লবিতে মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মধ্যদিয়ে চৈত্র সংক্রান্তির আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।
সন্ধ্যা সাড়ে ৬টায় সরদ বাদনের মধ্যদিয়ে শুরু হবে মূল আনুষ্ঠানিকতা। ৭টায় মিলনায়তনে উপস্থিত দর্শক-শিল্পীদের অংশগ্রহণে পরিবেশিত হবে সমবেত সঙ্গীত। এরপর দলীয় নৃত্য পরিবেশন। সাড়ে ৭টায় ঢাকার নাট্যদলগুলোর দলপ্রধানদের বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হবে।
এরপর রয়েছে বাউল দলের পরিবেশনা। পাশাপাশি থাকবে পালাগান র্যাফেল-ড্র এবং সবশেষে নতুন বছরকে স্বাগত জানিয়ে গাওয়া হবে সমবেত সঙ্গীত ‘এসো হে বৈশাখ এসো এসো’।

 

 

 

পূর্ববর্তী নিবন্ধটাঙ্গাইলে স্বামীর সামনেই স্ত্রীকে গণধর্ষণ
পরবর্তী নিবন্ধসিরাজগঞ্জে ট্রেনের ধাক্কায় নিহত ৩