নাট্যোৎসবে ‘দমের মাদার’

রাজু আনোয়ার : সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্য উৎসবে মঞ্চায়িত হবে নাট্যম রেপার্টরির ‘দমের মাদার’। পদাতিক নাট্য সংসদ আয়োজিত এ উৎসবে আজ (মঙ্গলবার) সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হবে।
দর্শক নন্দিত প্রযোজনা ‘দমের মাদার’ নাটকটি রচনা করেছেন সাধনা আহমেদ। নাটকের নির্দেশনা দিয়েছেন ড. আইরিন পারভীন লোপা। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন শিশির রহমান, শুভাশিষ দত্ত তন্ময়, পারভীন আখতার পারু, শামীমা আক্তার মুক্তা, ফজলে রাব্বি সুকর্ণ, দেলোয়ার হোসেন উজ্জ্বল, জান্নাতুল ফেরদৌস হ্যাপি, তাহমিনা খানম, মনোহর দাস, অমিতাভ রাজিব প্রমুখ।
যুগে যুগে কালে কালে ধর্মকে নিয়ে চলেছে নানা ধরনের ব্যবসা। দেশে দেশে ধর্মকে নিয়ে চলছে রাজনীতি । আলাদা হয়ে যাচ্ছে মানুষ মানুষের কাছ থেকে। এ যেন এক অন্ধ রাহুর গ্রাস আর এই রাহু গ্রাস যুগ থেকে যুগান্তরে সুন্দরকে, সত্যকে বাধাগ্রস্ত করতে চায়। কিন্তু অসুন্দর, অসত্য কখনও মানব কল্যাণের পথে বা মানবতার পথের অন্তরায় হতে পারে না। নাট্যকার সাধনা আহমেদ এমনই এক ভাবনাকে তার নতুন ছন্দে বেঁধেছেন দমের মাদার নাটকে। এ নাটকের মধ্য দিয়ে নাট্যকার জীবনের একটি নিগূঢ় সত্যকে অনুসন্ধান করেছেন ।
বাংলার হাজার বছরের সংস্কৃতির সব চাইতে সমৃদ্ধ আঙ্গিক বাংলার লোকপালাসমূহ । যা মূলত লোকমুখে প্রচার বা প্রসার লাভ করছে হাজার বছর ধরে। তেমনি একটি পালা মাদার পীরের আখ্যান। মাদার পীরের এক ভক্ত সম্প্রদায়কে ঘিরে গড়ে উঠেছে দমের মাদার নাটকের গল্প। আংশিক সত্য একটি ঘটনাকে আশ্রয় করে নাট্যকার সাধনা আহমেদ লোক আঙ্গিক রীতিতে নাটকটি রচনা করেছেন। কিন্তু আইরিন পারভীন লোপা সেই লোক আঙ্গিক থেকে সরে এসে নাগরিক পরিবেশন রীতিকে অবলম্বন করেছেন।
পরিমল মজুমদারের সঙ্গীত পরিচালনায় নাটকে ব্যবহৃত বিভিন্ন গানের সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন শিশির রহমান। দৃশ্য ও আলোক পরিকল্পনা করেছেন জুনায়েদ ইউসুফ।

 

পূর্ববর্তী নিবন্ধকর্ণফুলীতে নৌকাডুবি: নিখোঁজ ২ যাত্রীর লাশ উদ্ধার
পরবর্তী নিবন্ধফের বরগুনায় ধসে পড়ল স্কুলের ছাদ, অল্পের জন্য রক্ষা