নাটক পাড়ায় কমেডি নাটক ‘কঞ্জুস’

রাজু আনোয়ার: বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে আজ সন্ধ্যা সাতটায় মঞ্চায়িত হবে দর্শনন্দিত হাসির নাটক ‘কঞ্জুস’।লোকনাট্য দলের অনবদ্য এই নাটকের ৭১৮তম মঞ্চায়ন হবে আজ রোববার সন্ধ্যায় ।
১৯৮৭ সালের ৮ মে ঢাকার মঞ্চে এ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। এর পর থেকে প্রায় ৩২ বছর পযর্ন্ত মঞ্চ মাতিয়ে রেখেছে নাটকটি। তারিক আনাম খান ফরাসি নাট্যকার মলিয়েরের দ্য মাইজার অবলম্বনে অনুবাদ করলেন ‘কঞ্জুস’ নাটকটি। নাটকের নির্দেশক লিয়াকত আলী লাকী।
‘কঞ্জুস’ পুরান ঢাকার বাসিন্দাদের বৈশিষ্ট্যপূর্ণ জীবন ও সংস্কৃতির ভিত্তিতে রূপান্তরিত, যাঁরা উর্দু ও বাংলা ভাষার মিশ্রণে এক বিশেষ ধারায় কথা বলেন। তাঁদের জীবনধারার আবহ তৈরি করার জন্য এই নাটকে পুরোনো দিনের জনপ্রিয় সব হিন্দি গান ব্যবহৃত হয়েছে।
এতে হাস্যরসের মাধ্যমে মানুষের এবং সমাজের অসঙ্গতি, কার্পণ্য, ভণ্ডামি, লোভ, স্বার্থপরতা প্রভৃতির প্রতি সূক্ষ্ম এবং তীক্ষ আঘাত তুলে ধরা হয়েছে। পুরান ঢাকার ভাষার এই নাটকটিতে বাসিন্দাদের প্রাত্যহিক জীবনের ভাষা ও সংস্কৃতিও তুলে ধরা হয়েছে।
লোক নাট্যদলের প্রধান লিয়াকত আলী বলেন, ‘মলিয়ের জীবদ্দশায় সমালোচকদের দ্বারা নানাভাবে সমালোচিত হন। কিন্তু তাঁর নাটক দেশে দেশে মানুষের মধ্যে কত যে শক্তি সঞ্চয় করেছে, তা “কঞ্জুস” নাটকটি দিয়েই বোঝা যায়।’
ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের সাম্মানিক বিশ্ব সভাপতি রামেন্দু মজুমদার বলেন, ‘প্রযোজনাটি গল্প, সংলাপ আর অভিনয় মিলিয়ে দারুণ উপভোগ্য। বাংলাদেশে কমেডি আর “কঞ্জুস” সমার্থক হয়ে গেছে।’
শুধু জনপ্রিয়তা আর দর্শক নয়, দেশে ও বিদেশে অনেক পুরস্কার অর্জন করেছে ‘কঞ্জুস’। ১৯৯৩ সালে দিল্লিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক অলিম্পিকে অন্যতম সেরা প্রযোজনার পুরস্কার দেওয়া হয় নাটকটিকে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় একাধিক বিভাগে পুরস্কৃত হয়েছে। ইউরোপের মোনাকোয় অনুষ্ঠিত ‘বিশ্ব থিয়েটার উৎসব ২০১৩’–তে অংশগ্রহণ করে প্রশংসিত হয়। যুক্তরাজ্যের ব্র্যাডি সেন্টারেও ‘কঞ্জুস’-এর উপস্থাপনা দর্শকনন্দিত হয়।
কঞ্জুস’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন আজিজুর রহমান, জিয়াউদ্দিন শিপন, রুবেল শংকর, মাসুদ সুমন, আবু বকর বকশি, ঈশিতা চাকি, খাদিজা মোস্তারি, শাহরিয়া কামাল, প্রিয়াঙ্কা বিশ্বাস, স্বদেশ রঞ্জন দাশগুপ্ত ও জুলফিকার আলী প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধসফল হতে পরনির্ভরশীলতা ত্যাগ করুন
পরবর্তী নিবন্ধবাজেটে নিম্ন ও মধ্য আয়ের মানুষের ব্যয় বাড়বে: সিপিডি