নাটকপাড়ায় মহাকালের ‘ঢাকা-দিল্লী নাট্যোৎসব’

রাজু আনোয়ার:

অবিরাম নাট্যচর্চায় তিন যুগ অতিক্রম করছে ঢাকার মঞ্চের তারুণ্যদীপ্ত জনপ্রিয় নাটকের সংগঠন মহাকাল । ১৯৮৩ সালে একঝাঁক সৃজনপ্রেমী তরুণের সংগঠিত প্রচেষ্টায় গঠিত হয় মহাকাল নাট্য সম্প্রদায়। শুরু থেকেই সক্রিয় থিয়েটারচর্চায় নিবেদিত এ সংগঠন মুক্তিযুদ্ধ, মানবতা ও প্রগতির পক্ষে নাট্যচর্চার পাশাপাশি সকল অশুভ’র বিরুদ্ধে নিজেদের অবস্থানকে সুদৃঢ় করেছে।

বাঙালির হাজার বছরের সংস্কৃতির প্রতি অবিচল আনুগত্যে স্থির থেকে নিয়মিত নাট্যচর্চার প্রত্যয়ে আগামী ১৪ জুলাই ২০১৯ মহাকাল নাট্য সম্প্রদায়-এর প্রতিষ্ঠার তিন যুগ পূর্তি। এ উপলক্ষ্যে বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে নানাবিধ নাট্যকার্যক্রম হাতে নেয়া হয়েছে। যার শুরুটা হয়েছে গত মঙ্গলবার । তিন যুগ পূর্তিকে ঘিরে ২৬ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ ৫ দিনব্যাপী ‘ঢাকা-দিল্লী নাট্যোৎসব’-এর আয়োজন করেছে মহাকাল। আজ এই উৎসবের শেষ দিন।
প্রতিষ্ঠার পর থেকে অবিরাম পথচলায় মহাকাল নাট্য সম্প্রদায় ৪০টি নাট্য প্রযোজনা মঞ্চে এনেছে। ইতোমধ্যে প্রযোজনাগুলোর ১০১৫টি সফল প্রদর্শনী সম্পন্ন করেছে। যার মধ্যে ২টি নাট্যপ্রযোজনার শতাধিক মঞ্চায়ন এবং ১টি প্রযোজনার দেড়শ’তম মঞ্চায়ন সম্পন্ন করেছে। বর্তমানে মঞ্চে মহাকালের ৪টি প্রযোজনা নিয়মিতভাবে মঞ্চায়ন অব্যাহত রয়েছে।
বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত ‘ঢাকা-দিল্লী নাট্যোৎসব’-এ দিল্লী’র নাট্যদল লিভিং অপেরা থিয়েটার এবং ঢাকার দল থিয়েটার, লোক নাট্যদল, নাট্যতীর্থ ও মহাকাল নাট্য সম্প্রদায় তাদের মঞ্চসফল প্রযোজনা নিয়ে অংশ নিয়েছে বর্ণাঢ্য এ উৎসবে। ২৬ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এম.পি। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য সচিব আবদুল মালেক, ভারপ্রাপ্ত সচিব সামছুর রহমান বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ এবং ফেডারেশানের সভাপতিমণ্ডলীর সদস্য নাট্যজন লাকী ইনাম।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিতব্য এ আয়োজনে উদ্বোধনী নৃত্য পরিবেশনা করেন স্বপ্ন বিকাশ কলাকেন্দ্র। দলটির সাবেক সভাপতি এ্যাডভোকেট আফজাল হোসেনের সভাপতিত্বে ও কবির আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মহাকাল নাট্য সম্প্রদায়ের দলপ্রধান মীর জাহিদ হাসান। উদ্বোধনী মঞ্চে প্রদর্শিত হয় নাট্যতীর্থের নাটক ‘কঙ্কাল’। রবীন্দ্রনাথ ঠাকুর রচিত এ নাটকটি নির্দেশনা দিয়েছেন তপন হাফিজ।

উৎসবের দ্বিতীয় দিন বুধবার মঞ্চস্থ হয় মহাকাল নাট্য সম্প্রদায়ের নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’। ২৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দিল্লির নাট্যদল লিভিং অপেরা থিয়েটারের ‘নাচানিয়ান-এক-প্রেমকথা’। পয়লা মার্চ মঞ্চস্থ হয়েছে লোক নাট্যদলের ‘কঞ্জুস’। উৎসবের সমাপনী মঞ্চে আজ প্রদর্শিত হচ্ছে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের লেখা থিয়েটারের দর্শকনন্দিত নাটক ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’।

এ প্রসঙ্গে মহাকাল নাট্য সম্প্রদায়ের অধিকর্তা মীর জাহিদ হাসান জানান, ‘আগামী ১৪ জুলাই মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠার তিনযুগ পূর্তি হবে। এ উপলক্ষে বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে নানাবিধ নাট্য কার্যক্রম হাতে নিয়েছি। তারই একটি ঢাকা-দিল্লি নাট্যোৎসব। ’

 

পূর্ববর্তী নিবন্ধরোহিঙ্গা ইস্যু:বিশ্ব সম্প্রদায়ের সক্রিয় ভূমিকা চাইলো বাংলাদেশ
পরবর্তী নিবন্ধ৪৯টি নতুন নাটক নিয়ে শহীদ মিনারে পথনাটক উৎসবের উদ্বোধন