নাজিব আমাকে শেষ করে দিতে চেয়েছিলেন : আনোয়ার ইব্রাহিম

 পপুলার২৪নিউজ ডেস্ক:

মালয়েশিয়ার সাবেক উপপ্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম বলেছেন, আমি কখনই নাজিব রাজাককে সমর্থন করিনি। তার বিরুদ্ধে সবসময় আমার জোরালো দৃষ্টিভঙ্গি ছিল। পরে আমি তার ব্যক্তিগত আক্রোশের শিকার হয়েছি। যে কারণে তিনি আমাকে শেষ করে দিতে চেয়েছিলেন।-খবর গার্ডিয়ান অনলাইনের।

১৯৯৮ সালে মাহাথির মোহাম্মদ তাকে উপপ্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করেন। এর পর সমকামিতার অভিযোগে তাকে কারাগারে পাঠান।

২০০৪ সালে ছাড়া পাওয়ার আগে ছয় বছর তাকে নির্জন কারাবাসে রাখা হয়েছে। এ সময়ে পরিবার ও স্বজনদেরও তার সঙ্গে দেখা করতে দেয়া হয়নি।

এর পর রাজনীতিতে ফিরে আসার সুযোগ পেয়ে ২০১৩ সালের নির্বাচনে তিনি বিরোধী দল পিকেআরের হয়ে লড়েন।

নির্বাচনে তার দল হেরে যায়। তবে ভোটের হিসাবে এগিয়ে ছিল। এতে নাজিব রাজাক ভয় পেয়ে সমকামিতার অভিযোগে ফের আনোয়ারের বিচার শুরু করেন।

২০১৫ সালে তাকে আবার কারাগারে পাঠানো হয়। আনোয়ার ইব্রাহিম বলেন, এটি সহজ কিছু ছিল না। ২০১৩ সালের নির্বাচন যদি অবাধ ও সুষ্ঠু হতো, আমরা জয়ী হতে পারতাম। আমাকে আবার কারাগারে যেতে হতো না।

তিনি বলেন, আমি সবসময় গণতন্ত্র, স্বাধীনতা, ও মুক্তচিন্তার কথা বলেছি। কিন্তু যখন আপনি এটি উপলব্ধি করবেন, তখন এর মধ্যে মতপার্তক্য পাবেন। আপনি এ চিন্তাধারার বেশি মূল্যায়ন করবেন।

আনোয়ার বলেন, কিন্তু আপনার ক্ষেত্রে যখন এটি অস্বীকার করা হবে, তখন স্বাধীনতা হবে আপনার জন্য নির্যাতন ও টিকে থাকার কারণ।

সম্প্রতি রাজার নিঃশর্ত ক্ষমা পেয়ে কারাগার থেকে মুক্তি পেয়েছেন আনোয়ার ইব্রাহিম। আবার দেশটির চতুর্দশ নির্বাচনে মালয়েশিয়ার জনগণ তার সংস্কার কর্মসূচির প্রতি সমর্থন দিয়েছেন।

১৯৫৭ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীন হওয়ার পর মালয়েশিয়া এই প্রথম কোনো বিরোধী সরকার ক্ষমতায় এসেছে।

পূর্ববর্তী নিবন্ধবাণিজ্যযুদ্ধ বন্ধে সম্মত চীন-যুক্তরাষ্ট্র
পরবর্তী নিবন্ধফিরলেন মোসাদ্দেক, বাদ পড়লেন ইমরুল-তাসকিন-সোহান