নববর্ষ উদযাপনের দিনে রাজধানীতে সড়ক ফাঁকা

নিজস্ব প্রতিবেদক:

করোনাভাইরাসের প্রকোপের কারণে গত দুই বছর বাংলা নববর্ষ উদযাপনে পহেলা বৈশাখ কেন্দ্রিক কোনো অনুষ্ঠান হয়নি। গত দুই বৈশাখে অনিচ্ছা সত্ত্বেও ঘরবন্দি ছিল নগরবাসী। তবে এবার বৈশাখে দুই বছর পর বাংলা বর্ষবরণে হাজারো মানুষের মিলনমেলায় পরিণত হলো মঙ্গল শোভাযাত্রা। মহামারির গ্লানি ভুলে সুসময়ের বার্তা দিলো এবারের মঙ্গল শোভাযাত্রা। সব শঙ্কা কাটিয়ে বৈশাখ উদযাপন করছে নগরবাসী। তবে প্রতিদিনের চিরচেনা যানজট নেই সড়কে।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল থেকেই নগরীর বিভিন্ন সড়ক ফাঁকা দেখা গেছে। রাজধানীর বিজয় সরণি মোড়ে সব সময় জটলা লেগে থাকে। তবে আজ সেই চিরচেনা রূপ দেখা যায়নি। সংসদ ভবনের সামনের সড়ক মানিক মিয়া অ্যাভিনিউ অনেকটাই ফাঁকা, নেই গাড়ির জটলা। ফাঁকা সড়কে অনেকেই প্রিয়জন ও পরিবার-পরিজন নিয়ে রঙিন পোশাক পরে রিকশায় ঘুরছেন।

সংসদ ভবনের সামনে পরিবার নিয়ে ঘুরতে এসেছেন আমিনুল ইসলাম। মোহাম্মদপুর এলাকা থেকে ঘুরতে এসেছেন তিনি। আমিনুল বলেন, নগরীরর চিরচেনা জটলা নেই। সব জায়গায় ফাঁকা। সকালে রমনার বটমূলে গিয়েছিলাম। বটমূল থেকে সংসদ ভবন এলাকায় ঘুরলাম। চন্দ্রিমা উদ্যানে একটা চক্কর দিয়ে বাসায় যাবো।

বাংলা নববর্ষ উপলক্ষে আজ সরকারি ছুটি। এছাড়া রোজার মধ্যে বৈশাখের অনুষ্ঠান হওয়ায় মানুষজনও রাস্তায় কম বেরিয়েছেন। পহেলা বৈশাখে রাজধানীর বড় একটি অংশই ছিল ফাঁকা। নেই চিরচেনা যানজট, নেই কর্মব্যস্ততা।

সরেজমিনে দেখা যায়, মিরপুর-১ নম্বর, ধানমন্ডি, পল্টন থেকে শান্তিনগর-রামপুরা হয়ে কুড়িল বিশ্বরোড পর্যন্ত রাস্তায় কোনো যানজট নেই। মহাখালী সাতরাস্তা হয়ে পুরানো পল্টনেও গাড়ির জটলা চোখে পড়েনি। সড়কে গণপরিবহন কম চললেও রিকশা, সিএনজিচালিত অটোরিকশা ও প্রাইভেটকার চলছে অবাধে।

রাস্তায় গণপরিবহন কম থাকা প্রসঙ্গে ভিআইপি-২৭ পরিবহনের চালক মোহাম্মদ আসলাম বলেন, ‘আজকে বাসে চড়ার লোক নাই মামা। বাস চালাইয়ে ধরা খেলাম, চালান উঠবো না। যারা আহেনাই তারাই জিতছে।’

তবে ঈদের কেনাকাটার কারণে অন্যান্য দিনের তুলনায় নিউমার্কেটে বিশাল জটলা দেখা গেছে। বিশেষ করে ধানমন্ডি-২৭ থেকে নিউমার্কেট পর্যন্ত রাস্তার দুই ধারে গাড়ির জটলা। এছাড়াও রমনা বটমূল, টিএসসি, শাহবাগ, কারওয়ান বাজার ও এর আশপাশ এলাকায় বাংলা নববর্ষের অনুষ্ঠানকে ঘিরে রাস্তায় কিছুটা চাপ লক্ষ্য করা গেছে।

নিউমার্কেট এলাকা এড়িয়ে চললে আজ সড়কে জটলা নেই বলা যায়। সড়কের পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে তেজগাঁও ট্রাফিক বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) এস এম শামীম বলেন, আজ পহেলা বৈশাখ বাঙালির সম্প্রীতির দিন, বাঙালির মহামিলনের দিন। আজ সরকারি ছুটির দিন হওয়ায় সড়কে অন্যান্য দিনের তুলনায় যানবাহন অনেক কম। যানবাহন কম থাকায় যানজটও নেই। স্বাচ্ছন্দে আজকের দিনে মানুষ ঘর থেকে বেরিয়ে নির্দিষ্ট গন্তব্যে যেতে পারছেন। কিছু কিছু মোড়ে সকালের দিকে ৩০ সেকেন্ড থেকে এক মিনিট পর্যন্ত সিগন্যাল থাকলেও বেশিরভাগ মোড়ে ছিল না সিগন্যাল।

তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাজার ও মার্কেট কেন্দ্রিক যানবাহন ও মানুষের চাপ কিছুটা বেড়েছে। সারাদিন আজ চাপ কম থাকলেও ঈদের মার্কেটের জন্য সন্ধ্যার পর চাপ বাড়তে পারে বলেও জানান এডিসি এস এম শামীম।

পূর্ববর্তী নিবন্ধঢাবি ছাত্রীকে ‘যৌন নিপীড়ন’, বিশ্বজিৎ ঘোষকে পাঠদান থেকে অব্যাহতি
পরবর্তী নিবন্ধসুইডেন-ফিনল্যান্ড ন্যাটোয় ঢুকলে পরমাণু অস্ত্র মোতায়েন হবে: রাশিয়া