নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ষষ্ঠ মৃত্যুবার্র্ষিকী আজ

পপুলার২৪নিউজ,রাজু আনোয়ার:

বাংলাসাহিত্যাকাশের এক জাদুকরী নক্ষত্র হুমায়ূণ আহমেদ। কল্পবিজ্ঞান সাহিত্যের এ পথিকৃত গল্প, উপন্যাস , নাটকের মধ্যে দিয়ে এদেশের তরুন- তরুনীদের বইমুখী করে তুলেছিলেন। তার সৃষ্টিশীল চরিত্র অনুকরণ-অনুসরণ করেছেন এদেশের লাখ লাখ তরুণ – তরুণীরা। বইয়ের সে সব চরিত্রে উদ্ধুদ্ধ হয়ে হিমু, শুভ্র, রূপা, মিসির আলী চরিত্রগুলো একসময় ঘুরে বেড়াতো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, বইমেলা আর ঢাকার রাজপথে । উপন্যাস, গল্প, নাটকসহ সাহিত্যের নানা ক্ষেত্রে বিচরনকারী নন্দিত এই লেখক মরনব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১২ সালের ১৯ জুলাই নিউইয়র্কের একটি হাসাপাতালে ইন্তেকাল করেন। বাংলাসাহিত্যের আকাশছোঁয়া জনপ্রিয় কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদ ষষ্ঠ মৃত্যুবার্র্ষিকী আজ।

কালজয়ী এ লেখকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। টেলিভিশন চ্যানেলগুলো সাজিয়েছে হুমায়ূন আহমেদকে নিয়ে অনুষ্ঠানমালা। পারিবারিকভাবেও স্মরণ করা হবে দেশের বরেণ্য এই কথাসাহিত্যিককে। এ উপলক্ষে লেখকের পরিবার এবং বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে সমাধিস্থল তার হাতে গড়া অনন্য বিনোদনকেন্দ্র গাজীপুরের নুহাশ পল্লীতে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে কবর জিয়ারত, কোরআনখানি, আলোচনা সভা, ব্লাড গ্রুপিং, মিলাদ ও দোয়া মাহফিল, ইয়াতিমদের মাঝে খাবার বিতরণ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ক্যান্সার সচেতনতা মূলক লিফলেট বিতরণ ইত্যাদি।

কিংবদন্তি এই লেখকের প্রয়াণ দিবসে বরাবরের মতো বিশেষ আয়োজন থাকছে চ্যানেল আইয়ের অনুষ্ঠানমালায়ও। এদিন চ্যানেল আইয়ে প্রচারিত হবে জনপ্রিয় চলচ্চিত্র ‘কৃষ্ণপক্ষ’ ছাড়াও আরো দুটি অনুষ্ঠান।

এদিকে হুমায়ূনের মৃত্যুবার্ষিকীতে দেশব্যাপী বিভিন্ন ধরনের কার্যক্রম হাতে নিয়েছে হিমু পরিবহন। এ সংগঠনের সদস্য আহসান হাবীব মুরাদ জানান, স্যারের সমাধিতে শ্রদ্ধা জানাতে আজ সকাল ৬টা ৪৫ মিনিটে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে থেকে হলুদ পাঞ্জাবী, নীল শাড়ি পরে হিমু, রূপা, মিসির আলী, বাকের ভাই , শুভ্র, মাজেদা খালারা একসাথে নুহাশপল্লীর উদ্দেশ্যে রওয়ানা হবে । নুহাশপল্লীতে যাত্রা পথে সাধারন মানুষের মাঝে ক্যান্সার সচেতনতামূলক লিফলেট বিতরণ করবে হিমু পরিবহন।

এছাড়াও দেশের প্রায় ৪০টি জেলায় হিমু পরিবহনের সদস্যরা বিভিন্ন ধরনের কর্মসূচী পালনের মধ্য দিয়ে বাংলা সাহিত্যের এ প্রবাদ পুরুষকে স্মরণ করবে। এর মধ্যে থাকবে দোয়া মাহফিল, বৃদ্ধাশ্রম ও এতিমদের খাবার খাওয়ানো, বৃক্ষ রোপণ, রচনা , চিত্রান্কন প্রতিযোগিতা, হুমায়ূন আহমেদের সিনেমা প্রদর্শনী, আলোচনা সভা , সেমিনার, ক্যান্সার সচেতনামূলক লিফলেট বিতরণ।

 

 

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধমক্কায় আরও এক হজযাত্রীর মৃত্যু
পরবর্তী নিবন্ধযেভাবে জানা যাবে এইচএসসির ফলাফল