নদী খননের মাধ্যমে দেশের আর্থসামাজিক উন্নয়ন ত্বরান্বিত হবে : নৌমন্ত্রী

 পপুলার২৪নিউজ ডেস্ক:

নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান এমপি বলেছেন, নদীপথ বাংলাদেশের উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। নদী খননের মাধ্যমে দেশের আর্থ সামাজিক উন্নয়ন ত্বরান্বিত হবে।

এই উপলব্ধি থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারা দেশের নদীগুলো খননের কার্যক্রম হাতে নিয়েছিলেন। তারপর থেকে নদী খননের আর কোন কার্যক্রমের অগ্রগতি হয়নি। বর্তমান সরকার পুনরায় সেই গুরুত্ব উপলব্ধি করে সারা দেশের নদী খননের কার্যক্রম হাতে নিয়েছে।বৃহষ্পতিবার দুপুরে আত্রাই উপজেলা সদরে মোল্লা আজাদ মেমোরিয়াল কলেজ মাঠে আয়োজিত এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেছেন নৌমন্ত্রী।

পঞ্চগড়-দিনাজপুর-নওগাঁ-পাবনা নৌপথ খনন কাজের উদ্বোধন উপলক্ষে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ আয়োজিত সভায় সভাপতিত্ব করেন বিআইডব্লিউটিএ-এর চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হক (জি) এনইউপি, এনডিসি, পিএসসি,বিএন।

দেশের নৌ-পরিবহন খাতে বর্তমান সরকারের উন্নয়নের কথা তুলে ধরে মন্ত্রী আরও বলেন, এর আগে চট্টগ্রাম বন্দর এবং মংলা বন্দর প্রায় মরে গিয়েছিল। কিন্তু এ সরকারের সময় তা আবার জেগে উঠেছে। ইতোপূর্বে সাড়ে ১১ কোটি টাকা লোকসান দিয়েছে। কিন্তু আমাদের উদ্যোগে কেবল গত এক বছরে লাভ করেছে ৭০ কোটি টাকা।

চট্টগ্রাম বন্দরের জন্য বর্তমানে রিজার্ভ হয়েছে সাড়ে ৯ হাজার কোটি টাকা যা এ ক্ষেত্রে অভাবনীয় উন্নয়ন। ইতোপূর্বে কখনও তা সম্ভব হয় নি।তিনি বর্তমান প্রধানমন্ত্রীর সাফল্যের কথা উল্লেখ করে বলেন, পদ্মা সেতুর কাজ দেশের নিজস্ব অর্থায়নে শুরু হয়েছে। এর নির্মাণ কাজ এগিয়ে চলেছে। আগামী ২০১৯ সালের মধ্যে পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ হবে।

নৌ-পরিবহন মন্ত্রী বিশেষ করে উত্তরাঞ্চলের উন্নয়নের উপর গুরুত্ব আরোপ করে বলেন, এই অঞ্চলের বাহাদুরাবাদ-বালাসাঘাট নৌপথ আবার চালু হতে যাচ্ছে। এই নৌ-পথ চালু হলে এই অঞ্চলের মানুষের চলাচলের ক্ষেত্রে অভাবনীয় পরিবর্তন আসবে। তিনি আত্রাই-রাণীনগরের উন্নয়েনর ধারা অব্যাহত রাখতে আগামী নির্বাচনে আবারও ইসরাফিল আলমকে সংসদ সদস্য নির্বাচিত করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নওগাঁ-৬ (আত্রাই-রানীননগর) আসনের সংসদ সদস্য মো. ইসরাফিল আলম, নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছি) আসনের সংসদ সদস্য ছলিম উদ্দিন তরফদার সেলিম, নওগাঁ’র জেলা প্রশাসক ড. মো. আমিনুর রহমান, পুলিশ সুপার মো. ইকবাল হোসেন, আত্রাই উপজেলা চেয়ারম্যান আলহাজ এবাদুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি নৃপেন্দ্রনাথ দত্ত দুলাল, সাধারণ সম্পাদক চৌধুরী গোলাম মোস্তফা বাদল প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধসংস্কৃতিই পারে আমাদের মনের দূরত্ব কমিয়ে আনতে : অর্থমন্ত্রী
পরবর্তী নিবন্ধমাওলানা ভাসানীর ৪১তম মৃত্যুবার্ষিকী শুক্রবার