নতুন সড়ক আইনে এখনই অ্যাকশনে যাচ্ছে না ট্রাফিক পুলিশ

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

বহুল আলোচিত ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ প্রণয়নের প্রায় এক বছর পর ১ নভেম্বর থেকে আইনটি বাস্তবায়ন শুরু হয়েছে। কিন্তু নতুন আইনে কঠোর শাস্তির বিধান থাকা সত্ত্বেও এখনই অ্যাকশনের যাচ্ছে না ট্রাফিক পুলিশ।

ঢাকা মেট্রোপলিটন ট্রাফিক বিভাগ সূত্রে জানা যায়, আগামী ৭ দিনের মধ্যে এই আইন প্রয়োগ করবে না তারা। কেননা নতুন এই আইনের আদলে ট্রাফিক মামলা সফটওয়্যার এখনও প্রস্তুত হয়নি। এমনকি নতুন আইন সম্পর্কে তাদেরকে আনুষ্ঠানিক কোনও নির্দেশনাও দেওয়া হয়নি। ফলে ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ কার্যকর হলেও মাঠ পর্যায়ে বাস্তবায়ন হচ্ছে না এখনই।

ট্রাফিক সার্জেন্টদের নতুন এই আইন সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হবে

শুক্রবার (১ নভেম্বর) ডিএমপির-৪ ট্রাফিক বিভাগ ঘুরে সরেজমিনে দেখা গেছে, দুপুর ২টা পর্যন্ত ৪ বিভাগ মিলে প্রায় এক হাজার ৫০০ মামলা হয়েছে। তবে কোনও মামলা নতুন আইন অনুযায়ী করা হয়নি। পুরাতন আইনেই শাস্তি দেওয়া হয়েছে ট্রাফিক আইন অমান্যকারীদের।

জানতে চাইলে ডিএমপির ট্রাফিক বিভাগের অতিরিক্ত কমিশনার মফিজ উদ্দিন আহমেদ বলেন, ‘ট্রাফিক সার্জেন্টদের নতুন এই আইন সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হবে। যেহেতু এখনও আমাদের নতুন আইনের আদলে সফটওয়্যার প্রস্তুত হয়নি। সেহেতু আমরা ম্যানুয়ালি কাগজ দিয়ে মামলার কাজ শুরু করবো। তবে তার আগে আমরা লিফলেট বিতারণ করে সাধারণ মানুষকে এই বিষয়ে অবহিত করবো। মাঠ পর্যায়ে এটা বাস্তবায়ন করতে ৩/৪ দিন সময় নিবো আমরা।’

নতুন সড়ক পরিবহন আইনে ১৪টি অধ্যায় এবং ধারা রয়েছে ১২৬টি

এদিকে এই নতুন সড়ক আইনের সর্বোচ্চ শাস্তি পাঁচ বছরের কারাদণ্ড ও জরিমানা সর্বোচ্চ পাঁচ লাখ টাকা। এছাড়া বিভিন্ন অপরাধের জন্য জেল-জরিমানার সঙ্গে চালকের পয়েন্ট কাটার ব্যবস্থা রাখা হয়েছে।

নতুন সড়ক পরিবহন আইনে ১৪টি অধ্যায় এবং ধারা রয়েছে ১২৬টি। এর মধ্যে একাদশ অধ্যায়ে অপরাধ, বিচার ও দণ্ডের বিবরণ রয়েছে। ৬৬ থেকে ১০৬ নম্বর ধারায় এসব উল্লেখ করা হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক পশ্চিম বিভাগের সার্জেন্ট আব্দুল জলিল ও আসাদুজ্জামান বলেন, ‘আইন শক্ত, সহজেই আর মামলা দেওয়া যাবে না। আগে ২০০ টাকা একটা মামলা দিতাম, তাদের কিছু মনে হতো না। আমাদেরও তেমন কিছুই মনে হতো না। কিন্ত এখন তো অমানবিক হওয়া যাবে না। তবে চালকদের এটা বুঝতে হবে, সচেতন হতে হবে।’ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানো যাবে না: 

আব্দুল জলিল আরও বলেন, ‘একজন সিএনজি চালককে যদি ২৫ হাজার টাকার মামলা দেয়া হয়। সে কিভাবে শোধ করবে। তাই যাদের সব কাগজ ঠিক আছে তাদেরই রাস্তায় বের হওয়া উচিৎ। আমরা এই সচেতনতা বার্তায় সবাই কাছে পৌঁছে দিচ্ছি।’

তিনি আরও বলেন, ‘রাস্তায় অধিকাংশ গাড়ি ড্রাইভিং লাইসেন্সজনিত সমস্যা রয়েছে। তাই এই আইনের শুরুতেই বলা আছে, ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানো যাবে না। এ অপরাধে সর্বোচ্চ ৬ মাসের কারাদণ্ড এবং ২৫ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রয়েছে। আর রেজিস্ট্রেশনবিহীন গাড়ি চালানোর শাস্তি অনধিক ৬ মাসের কারাদণ্ড বা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ড।’

পূর্ববর্তী নিবন্ধবিধিমালা প্রণয়ন ছাড়া সড়ক পরিবহন আইন স্বয়ংসম্পূর্ণ নয়: এনায়েত
পরবর্তী নিবন্ধডেন্টালের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ বিকেলে