ধর্ষণের প্রতিবাদে রাতেও উত্তাল ঢাবি

ক্যাম্পাস থেকে বান্ধবীর বাসায় যাওয়ার পথে রাজধানীর কুর্মিটোলা এলাকায় রবিবার সন্ধ্যায় ধর্ষণের শিকার হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দ্বিতীয় বর্ষের এক ছাত্রী। তার ধর্ষণের প্রতিবাদে এবং এ ঘটনার বিচারের দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলন করেছে ডাকসু।

আজ সন্ধ্যার পর ক্যাম্পাসে মশাল মিছিল, রাজু ভাস্কর্যে প্রতিবাদী গান-কবিতায় সমাবেশ এবং মোমবাতি মিছিল নিয়ে শহীদ মিনারে অবস্থান নিতে দেখা যায় আন্দোলনকারী শিক্ষার্থীদের।

এ সময় গোলাম রাব্বানী বলেন, মধ্যপ্রাচ্যে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড। সে রকম বাংলাদেশও আইন সংস্কার করে বিধান প্রণয়ন দরকার।

সাদ্দাম হোসাইন বলেন, এ ঘটনার বিচার না হওয়া পর্যন্ত ডাকসুর নিপিড়ন বিরোধী মঞ্চ পিছু হটবে না। বিচারের দাবিতে আমরা আজ রাতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে স্মারকলিপি দেব।

শিক্ষার্থী ধর্ষণের প্রতিবাদে সন্ধ্যার পর ক্যাম্পাসে মশাল মিছিল করে প্রগতিশীল ছাত্র জোট। এ সময় তারা ধর্ষণকারীর সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়ে স্লোগান দেন।

সহপাঠী ধর্ষণের ঘটনা জানাজানি হতে না হতেই সকাল থেকে প্রতিবাদ এবং ধর্ষকের বিচার দাবিতে উত্তাল হয়ে ওঠে ঢাবি ক্যাম্পাস। দুপুরে শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ শুরু করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরপর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, ডাকসু ভিপিও মানববন্ধন করেন। ধর্ষণে জড়িতদের গ্রেফতারে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দেন ভিপি নুরুল হক নুর। ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন সাধারণ শিক্ষার্থীরা।

সবার একটাই দাবি, ঢাবি ছাত্রী ধর্ষণের ঘটনায় যারাই জড়িত থাক তাদের চিহ্নিত ও দ্রুত সময়ের মধ্যে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা।

এদিকে, ভুক্তভোগী ছাত্রীর চিকিৎসায় হাসপাতালের স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যা বিভাগের প্রধান অধ্যাপক ডা. সালমা রউফকে প্রধান করে সাত সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

অন্যদিকে রাজু ভাস্কর্যের পাদদেশে প্রতিবাদী গানে কবিতায় সমাবেশের আয়োজন করেন ‘পালাবদল’ নামে ২০১৩/১৪ সেশনের ঢাবি শিক্ষার্থীরা। সেখানে একে একে বিপ্লবী ও প্রতিবাদী গান, কবিতা আবৃত্তি করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

‘কারার ঐ লৌহ-কপাট’, ‘দুর্গম গিরি কান্তার-মরু দুস্তর পারাবার’, ’এ কোন সকাল রাতের চেয়েও অন্ধকার’, ‘জনতার সংগ্রাম চলবেই’, ‘হিমালয় থেকে সুন্দরবন’, ‘বিপ্লবেরই রক্ত রাঙা ঝাণ্ডা’, ‘আমায় একটা সাদা মানুষ দাও’, ‘মুক্তির মন্দির সোপান তলে’, ‘বুক বেঁধে তুই দাঁড়া দেখি’ ও ‘আমি ভয় করব না ভয় করব না’, ‘তীর হারা এই ঢেউয়ের সাগর’ ও ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’, ‘ঐ উজ্জ্বল দিন ডাকে স্বপ্ন রঙিন’, ‘ভয় কি মরণে’ ও ‘আমাদের জপতব মন্ত্র’, ও ‘মানুষ ভজলে সোনার মানুষ হবিসহ অসংখ্য গান পরিবেশিত হয়।

 

পূর্ববর্তী নিবন্ধওয়ান টাইম প্লাস্টিকের ব্যবহার বন্ধের নির্দেশ
পরবর্তী নিবন্ধঢাবি ছাত্রীকে ধর্ষণের আলামত মিলেছে