ধর্ষণকাণ্ডে চিকিৎসকদের কর্মবিরতি, অচল ভারতের স্বাস্থ্যসেবা

আন্তর্জাতিক ডেস্ক :

কলকাতার আর জি কর হাসপাতালে এক শিক্ষানবিশ চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় বিক্ষোভে উত্তাল পুরো ভারত। আন্দোলনে নেমেছেন দেশটির চিকিৎসকরাও। এ নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদে ২৪ ঘণ্টার কর্মবিরতি পালন করেছেন তারা। চিকিৎসকদের সর্বভারতীয় সংগঠন ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ) এই কর্মবিরতির ডাক দেয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, শনিবার (১৭ আগস্ট) সকাল ৬টা থেকে রোববার সকাল ৬টা পর্যন্ত সব ধরনের ‘নন-ইমার্জেন্সি মেডিকেল সার্ভিস’ বন্ধ রাখা হয়েছে। ফলে শনিবার আউটডোর খোলেনি।

বিজ্ঞাপন
আইএমএর পক্ষ থেকে বলা হয়েছে, আপৎকালীন পরিষেবা ছাড়া ২৪ ঘণ্টা সব রকম পরিষেবা দেওয়া থেকে বিরত থাকবেন চিকিৎসকরা। আইএমএ গত সপ্তাহের হত্যাকাণ্ডকে ‘নারীদের জন্য নিরাপদ স্থানের অভাবের কারণে বর্বর মাত্রার অপরাধ’ হিসেবে বর্ণনা করেছে এবং তার ‘ন্যায়বিচারের সংগ্রামে’ দেশবাসীর সমর্থন চেয়েছেন। হামলার বিরুদ্ধে প্রতিবাদ এবং নারীদের সুরক্ষার আহ্বান জানানো হয়েছে সংগঠনটির পক্ষ থেকে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডাকে চিঠি লিখে আইএমএ তাদের পাঁচ দফা দাবি তুল ধরেছে। এর মধ্যে রয়েছে– নারীদের সুরক্ষার জন্য কঠোর আইন প্রণয়ন করতে হবে। বিমানবন্দরের মতো কঠোর নিরাপত্তা ব্যবস্থা রাখতে হবে হাসপাতালে। চিকিৎসকদের জন্য নিরাপদ কর্মস্থল নিশ্চিত করতে হবে। ভুক্তভোগী পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। নিরাপত্তা নিশ্চিত না হলে কাজে যোগ দেবেন না তারা। পশ্চিমবঙ্গের হাসপাতালগুলোও অচল হয়ে পড়েছে।

আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের জুনিয়র ডাক্তার রুমালিকা কুমার অসন্তোষ প্রকাশ করে বলেছেন, তাদের ন্যায়বিচারের দাবি এখনও পূরণ হয়নি। উপযুক্ত প্রমাণসহ সব দোষীকে অবিলম্বে গ্রেপ্তারের দাবিও জানিয়েছেন।

আইএমএর এই কর্মবিরতিতে সমর্থন জানিয়ে যোগ দিয়েছেন হোমিওপ্যাথিক মেডিকেল অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া এবং ডেন্টাল অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার চিকিৎসকরাও।

এ ঘটনার প্রতিবাদে নারী চিকিৎসকের পরিবারের পাশে দাঁড়িয়েছেন বলিউড তারকা হৃতিক রোশন, প্রিয়াঙ্কা চোপড়া, কারিনা কাপুর, আয়ুষ্মান খুরানা, টুইঙ্কেল খান্না, আলিয়া ভাট, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ প্রমুখ।

এই নারী চিকিৎসক হত্যাকাণ্ডের ঘটনা জানাজানি হয় ৯ আগস্ট ভোরে। আর জি কর হাসপাতালের চারতলায় দায়িত্ব পালন শেষে সেমিনার কক্ষে বিশ্রাম নিয়েছিলেন পোস্ট গ্র্যাজুয়েট পড়ুয়া নারী চিকিৎসক। সেখানে সকালে তাঁর মরদেহ পাওয়া যায়। এর পরই উত্তাল হয়ে ওঠে ওই হাসপাতালসহ পশ্চিমবঙ্গের রাজনীতি। ৯ দিন ধরে চলছে ওই হত্যাকাণ্ডের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও চিকিৎসকদের কর্মবিরতি।

পূর্ববর্তী নিবন্ধবোলিং তোপে ক্যারিবীয়দের সিরিজ হারাল দক্ষিণ আফ্রিকা
পরবর্তী নিবন্ধঢাকাসহ ১৩ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস