ধর্মপাশায় ৮৫ মন ধান রক্ষায় ৭২ লাখের প্রকল্প বাস্তবায়ন

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

ধর্মপাশার জিনাইরা হাওরের মাত্র লাখ টাকার ৮০/৮৫ মন ধান রক্ষায় তিনটি অপরিকল্পিত ও অপ্রয়োজনীয় প্রকল্পে ৭২ লাখ টাকা বরাদ্দ দিয়ে বাস্তবায়ন করা হয়েছে।
স্থানীয়রা জানান, উপজেলার মধ্যনগর থানার চামরদানী ইউনিয়নের জিনাইরা হাওরে তিনটি অপরিকল্পিত প্রকল্পের আওতায় ৬/৭ কেদার মধ্যম ফলনশীল বোরো জমিতে চাষাবাদ করা হয়েছে। এসব জমিতে খুব ভাল ফলন হলে ৮০- ৮৫ মণ ধান হতে পারে। এই সামান্য জমির ফসল রক্ষায় ৭২ লাখ টাকার অপরিকল্পিত প্রকল্প বাস্তবায়ন করা হলো।
কৃষকরা আরো জানান, এলাকার অনেকেই এখানে বাঁধ না দিয়ে গুরমার হাওরের স্লুইস গেট থেকে সোজা উত্তর দিকে বাঁধ দেয়ার জন্য পাউবোর এসও’কে অনুরোধ করেছিলেন। সেখানে বাঁধ করা হলে ২৫-৩০ লাখ টাকায় বাঁধ নির্মাণ করা যেত।
খোঁজ নিয়ে জানা যায়, জিনাইরা হাওরে যে তিনটি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে সেগুলো হলো- ধর্মপাশা উপজেলার পিআইসি নং-৩, পিআইসির সভাপতি বিনয় সরকার, প্রকল্পের দৈর্ঘ ৭০০ মিটার, বরাদ্দ ২৪ লাখ ৭৫ হাজার টাকা। পিআইসি নং-৫২, পিআইসির সভাপতি রাকেশ সরকার, প্রকল্পের দৈর্ঘ ১৩০০ মিটার, বরাদ্দ ২৪ লাখ ৬৫ হাজার ৮০০ টাকা। পিআইসি নং-৫৩, পিআইসির সভাপতি চিত্তরঞ্জন ভূইয়া, প্রকল্পের দৈর্ঘ ১৭০০ মিটার, বরাদ্দ ২২ লাখ ৬৫ হাজার টাকা। এই তিনটি প্রকল্পের কাজের বিষয়ে এলাকাবাসী গুরুতর কোনো অভিযোগ করেননি। তিনটি প্রকল্পের কাজই প্রায় শেষ পর্যায়ে বলে জানা গেছে।
এডভোকেট সাজ্জাদুর রহমান সাজ্জাদ বলেন, এই ছোট হাওরটি বৃহৎ গুরমার হাওরের আওতাধীন। এখানে এত টাকা খরচ করে তিনটি প্রকল্প বাস্তবায়নের কোনো প্রয়োজন ছিল না। যেস্থানে বাঁধ দেয়ার কথা সেখানে দেয়া হয়নি। ওই বাঁধের ভাটিতে একটি বাঁধ দিলেই হয়ে যেত। এসব প্রকল্প অপরিকল্পিত-অপ্রয়োজনীয় ও সরকারি অর্থ অপচয় ছাড়া আর কিছুই না।
চামরদানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকিরুল আজাদ মান্না বলেন, এই বাঁধের ভেতর ৬/৭ কেদার বোরো জমি চাষাবাদ হয়েছে বলে জানা গেছে। ভাল ধান হলে ৮০- ৮৫ মণ ধান হতে পারে। উল্লেখিত তিনটি প্রকল্পের বিষয়ে আমাদের ইউনিয়ন পরিষদের কোন প্রস্তাবনা ছিল না। এসব প্রকল্প অপরিকল্পিত ও অপ্রযোজনীয়।
ধর্মপাশা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মামুন খন্দকার বললেন, এই প্রকল্পের বিষয়ে পাউবোর লোকজনকে জিজ্ঞেস করুন। যারা এসব বলছেন, তাদের তথ্য সঠিক নয়।

পূর্ববর্তী নিবন্ধলাইফ সাপোর্টে পাইলট আবিদের স্ত্রী আফসানা
পরবর্তী নিবন্ধইয়াহিনের চিকিৎসার দায়িত্ব নিলেন পুলিশ সুপার