ধর্মপাশার শয়তানখালির ঝুঁকিপূর্ণ ৩ সেতু

নুর উদ্দিন, সুনামগঞ্জ থেকে:

সুনামগঞ্জের ধর্মপাশার সদর বাজারের দক্ষিণ পাশ দিয়ে বয়ে যাওয়া কংস নদের সাথে সংযোগ রয়েছে শয়তানখালী নামক একটি খালের। খালটি সদর ইউনিয়নের দশধরী গ্রামের পেছনে থেকে শুরু হয়ে উত্তর দিকে এঁকেবেঁকে কয়েক কিলোমিটার দূরে গিয়ে বিস্তৃত হাওরে মিলেছে। এ খালের ওপর নির্মিত চারটি সেতুর মধ্যে তিনটি সেতুই দীর্ঘ বছরের পুরানো ও অধিক ঝুঁকিপূর্ণ। ফলে ওইসব সেতুর ওপর দিয়ে চলাচলকারী জনগণকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। সেতু পারাপার হতে গিয়ে যানবাহন উল্টে ঘটছে দুর্ঘটনা। রয়েছে যে কোনো সময় ধসে পড়ার ঝুঁকি।
জানা যায়, শয়তানখালী খালের ওপর ধর্মপাশা সদর বাজারের ট্রলারঘাট সংলগ্ন এলাকায় একটি, সদর ইউনিয়নের নতুনপাড়া এলাকায় একটি এবং কামলাবাজ ও নলগড়া গ্রামের মধ্যবর্তী স্থানে আরও একটি সেতু রয়েছে। তিনটি সেতুই দীর্ঘ ২৫ বছরেরও বেশি সময় আগে এলজিইডির অধীনে নির্মিত হয়েছিল। এরপর কোনো সংস্কার বা পুননির্মাণ না হওয়ায় তিনটি সেতুই অধিক ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। শয়তানখালী খালের ওপর ফাতেমানগর এলাকায় আরেকটি সেতু রয়েছে। যা ১৯৯৭ সালে সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের অধীনে নির্মিত হয়েছিল। ঝুঁকিপূর্ণ সেতুগুলোর মধ্যে ট্রলারঘাট সংলগ্ন এলাকার সেতুটি উপজেলা সদরের প্রধান সড়কের ওপর অবস্থিত হওয়ায় এর ওপর দিয়ে ভারী যানবাহনসহ প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করেন। নতুনপাড়া এলাকায় অবস্থিত সেতুর ওপর দিয়ে যান চলাচলের পাশাপাশি বিদ্যালয় ও কলেজগামী শিক্ষার্থীরা যাতায়াত করে থাকেন। তবে সেতুটি সরু থাকায় এবং পশ্চিম পাশের রেলিং ভেঙে যাওয়ায় যানবাহনসহ শিক্ষার্থীদেরকে ঝুঁকি নিয়ে তা পার হতে হয়। কামলাবাজ ও নলগড়া গ্রামের মধ্যবর্তী স্থানে অবস্থিত অপর সেতুটিও সরু এবং দক্ষিণ পাশের রেলিং ভেঙে ঝুঁকিপূর্ণ ও জরাজীর্ণ হয়ে গেছে। এ সেতুর ওপর দিয়ে কামলাবাজ, নলগড়া, খয়েরদির, আবুয়ারচর, বাখরপুর, রাজাপুর, সলপ, ভাটাপাড়া গ্রামসহ আশপাশের ১৫ থেকে ২০টি গ্রামের মানুষ যাতায়াত করেন।
নলগড়া গ্রামের বাসিন্দা শামসুল আলম বলেন, আমাদের গ্রামের সামনের সেতুটি দিয়ে হাজার হাজার মানুষ ঝুঁকি নিয়ে যাতায়াত করেন। অনেক সময় রিকশা বা ইজিবাইক উল্টে গিয়ে খালে পড়ে মানুষজন আহত হয়।
নতুনপাড়ার বাসিন্দা ও জেলা পরিষদ সদস্য শামীম আহমেদ মুরাদ বলেন, নতুনপাড়া এলাকার সেতুটি দীর্ঘ বছরের পুরানো। ফলে এটি এখন জরাজীর্ণ হয়ে গেছে। ছাত্র-ছাত্রীরা এর ওপর দিয়ে ঝুঁকি নিয়ে যাতায়াত করে। কখন যে বড় ধরনের দুর্ঘটনা ঘটে বলা যায় না।
ধর্মপাশা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সেলিম আহমেদ বলেন, জনদুর্ভোগের কথা চিন্তা করে তিনটি সেতুই পুননির্মাণের জন্য সংশ্লিষ্টদের সুদৃষ্টি কামনা করছি।
উপজেলা এলজিইডির প্রকৌশলী শাহ মোঃ আব্দুল ওয়াদুদ বলেন, তিনটি সেতুই সরু ও জরাজীর্ণ। সেতুগুলো পুনর্নিমাণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাবনা পাঠানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধছাতকে শিক্ষার আলো ছড়াচ্ছে লাফার্জ হোলসিম
পরবর্তী নিবন্ধপাইকদিয়া মানব কল্যান সংঘ ও ৭১ লাইব্রেরীর উদ্যোগে মাদক বিরোধী সমাবেশ