দ.আফ্রিকার প্রাকৃতিক সৌন্দর্যে মানসিকতা ভালো হবে : সাকিব

স্পোর্টস ডেস্ক : আফগানিস্তান সিরিজ শেষ হওয়ার পর, দুবাই যাওয়ার আগে সাকিব আল হাসান বলেছিলেন তিনি মানসিক ও শারীরিকভাবে ক্রিকেট খেলার জন্য প্রস্তুত না। এরপর এটা নিয়ে দেশের ক্রিকেটে নানা আলোচনা-সমালোচনা চলতে থাকে। সাকিবকে ৩০ এপ্রিল পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে ছুটিও দেয় বোর্ড। অবশেষে আজ শনিবার সব নাটকীয়তার অবসান ঘটলো। সাকিব খেলবেন সব ফরম্যাটেই এবং যে সফরে যাওয়া নিয়ে আলোচনা তুঙ্গে, সেই দক্ষিণ আফ্রিকা সফরেও যাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

সাকিব দুবাই থেকে ফেরেন বৃহস্পতিবার (১০ মার্চ) রাতে। একদিন পরেই আজ শনিবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে বৈঠকে বসেন। সেখানেই সিদ্ধান্ত হয় সাকিবের দক্ষিণ আফ্রিকা যাওয়ার ব্যাপারে। সাকিব নিজেই জানিয়েছেন বোর্ড সভাপতিকে। এই অলরাউন্ডারের মতে দক্ষিণ আফ্রিকা সফরে গেলে সেখানকার প্রাকৃতিক সৌন্দর্যে তার মানসিকতা আরও ভালো হওয়ার সম্ভাবনা আছে।

সাকিব বলেন, ‘দেখুন, কোনো জিনিস তো আসলে এক-দুইদিনে পরিবর্তন করা সম্ভব না। এখন অনেক ভালো অবস্থায় আছি। যেহেতু আমার সামনে পরিস্কার ধারণা (ক্লিয়ার পিকচার) আছে। দক্ষিণ আফ্রিকার ন্যাচারাল বিউটিতে গেলে হয়তো আরও তাড়াতাড়ি ভালো হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। অনেক সময় হয় তো, না? ভিন্ন জায়গায় গেলে মানসিক অনেক পরিবর্তন হয়। আশা করি সেরকম কিছু হবে এবং দলের জন্যও ভালো পারফর্ম করতে পারবো।’

আজ দুপুরে বিসিবি কার্যালয়ে বৈঠকে বসেন নাজমুল-সাকিব। সেখানে বিসিবির অন্য পরিচালক ও স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যানরাও ছিলেন। দেড় ঘণ্টার মতো বৈঠকের পর গণমাধ্যমের মুখোমুখি হন নাজমুল-সাকিব দুজনেই। শুরুতেই বিসিবি সভাপতি একটু কথা বলে সাকিবকেই তার নিজের সিদ্ধান্ত জানানোর কথা বলেন। এরপর সাকিব তার সিদ্ধান্ত সংক্ষিপ্ত আকারে তুলে ধরেন।

সাকিব বলেন, ‘পাপন ভাইর সাথে গত পরশু রাতেও, কালও, আজও বোর্ডে কথা হয়েছে। আমরা পুরো বছরের পরিকল্পনা করতে পেরেছি। যেহেতু আমি তিনটা ফরম্যাটেই আছি, আমি তিন ফরম্যাটেই সবসময় এভেইলেবল থাকবো। বোর্ড সিদ্ধান্ত নেবে কোন সময় আমাকে বিশ্রাম দেওয়া জরুরি কিংবা দেওয়া দরকার। দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকেই এটা হবে। তো আমি দক্ষিণ আফ্রিকা সিরিজেও এভেইলেবল।’

দুই সিরিজের জন্য তিনভাগে ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকা পেঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। সাকিব আগামীকাল রাতে রাওয়ানা দেবেনে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে। ১৮ মার্চ থেকে শুরু হবে ওয়ানডে সিরিজ। আর ৩১ মার্চ থেকে হবে টেস্ট সিরিজ।

সাকিবকে দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে ও টেস্ট; দুই ফরম্যাটেই পাওয়া যাবে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি। তবে যদি কোনো না কোনো ম্যাচে না খেলে তাহলে হইচই না করার জন্যও বলেছেন দেশের ক্রিকেটের সবচেয়ে বড় এই কর্তা।

পাপন বলেন, ‘দক্ষিণ আফ্রিকা সফরে সাকিব সব ফরম্যাটে এভেইলেবল। কাল রাত সে যাবে। ওখানে তিনটা ওয়ানডে, দুটি টেস্ট। এমন হতে পারে টিম ম্যানেজমেন্ট কোনো ম্যাচে ওকে ড্রপ করেছে। এমনও হতে পারে ও একটা ম্যাচে বিশ্রাম চেয়েছে। এটা নিয়ে এতো হুলস্থূল করার কিছু নেই। আমার ধারণা সবই খেলবে। না খেললেও কোনো অসুবিধা নেই। ও যদি ওখানে গিয়ে কোনো ম্যাচে বিশ্রাম চায়, নিতে পারবে।’

পূর্ববর্তী নিবন্ধনেইমার-দানি আলভেসকে ছাড়া ব্রাজিলের দল ঘোষণা
পরবর্তী নিবন্ধমন্ত্রী-এমপিরা ১০ লাখ কোটি টাকা পাচার করেছেন: গয়েশ্বর চন্দ্র রায়